• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৬:১২ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
ভৈরবে নৌ পুলিশের অভিযানের পরেও চলছে নদী থেকে অবৈধ ড্রেজারে বালু উত্তোলন, ঝুঁকিতে সেতু ও ফসলি জমি কিশোরগঞ্জে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস তৃষ্ণার্তদের মাঝে অ্যাপেক্স ক্লাবের বোতলজাত পানি ছাত্রলীগ নেতা মুখলেছের মরদেহ লুঙ্গি-ছোরা উদ্ধার ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী ছাত্রলীগ নেতা অপহরণ ও খুন খুনির দেখানো স্থানে লাশ নেই ইউপি চেয়াম্যানের বিরুদ্ধে নারী মেম্বারের মামলা ভৈরবে নদী থেকে বালু উত্তোলনের সময় ৩ জন আটক, ড্রেজার জব্দ ভৈরবে নারী সংক্রান্ত বিষয় নিয়ে বাকবিতণ্ডে দু’পক্ষের সংঘর্ষে ১২ জন আহত বাজিতপুরে সেইফ হেলথ প্রকল্পের নামে ভয়ঙ্কর প্রতারণার ফাঁদ, মহা-পরিচালকের ৩ মাসের কারাদণ্ড

মাছের বিপন্ন প্রজাতি রক্ষায় তৈরি করা হচ্ছে জিন ব্যাংক

কর্মশালা উদ্বোধন করছেন তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. আব্দুল বাসেদ -পূর্বকণ্ঠ

মাছের বিপন্ন প্রজাতি রক্ষায়
তৈরি করা হচ্ছে জিন ব্যাংক

# মোস্তফা কামাল :-

কিশোরগঞ্জের হাওরাঞ্চলে বন্যা ব্যবস্থাপনা ও জীবনমান উন্নয়ন প্রকল্পের আওতায় প্রাপ্ত সুফল, মৎস্য আহরণ ও জীববৈচিত্র নিয়ে অবহিতকরণ কর্মশালা হয়েছে। এতে বলা হয়, এই প্রকল্পের ফলে হাওরাঞ্চলে এখন মাংসের চেয়ে মাছ খাওয়ার হার বেড়েছে। তবে প্রাকৃতিক জলাশয়ের অনেক মৎস্য প্রজাতি বিলুপ্ত হয়ে গেছে। অনেক প্রজাতি বিপন্ন ও বিলুপ্তির ঝুঁকিতে রয়েছে। ফলে এসব স্থানীয় প্রজাতির মাছগুলো যেন বিলুপ্তির অতল গহ্বরে হারিয়ে না যায়, এর জন্য ময়মনসিংহে মৎস্য সম্পদের একটি ‘জিন ব্যাংক’ তৈরি করা হচ্ছে। জিন ব্যাংকের কাজ এগিয়ে চলেছে। এটি বাস্তবায়িত হলে বিপন্ন প্রজাতিগুলো ব্যাপক হারে পজননের ধারায় ফিরিয়ে আনা সম্ভব হবে। ভবিষ্যতে আর কোন প্রজাতি বিলুপ্ত হবে না। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ ফিশারিজ রিসার্চ ইনস্টিউটের (বি.এফ.আর.আই) যৌথ উদ্যোগে এটি বাস্তবায়িত হচ্ছে বলে জানিয়েছেন কিশোরগঞ্জের জেলা মৎস্য কর্মকর্তা রিপন কুমার পাল।
স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের সহায়তায় আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান ওয়ার্ল্ড ফিস-এর উদ্যোগে আজ ১৪ মার্চ সোমবার সকালে এলজিইডি ভবনের কামরুল ইসলাম সিদ্দিক মিলনায়তনে এলজিইডির নির্বাহী প্রকৌশলী মো. আমিরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালাটি প্রধান অতিথি হিসেবে উদ্বোধন করেন এলজিইডির নারায়ণগঞ্জ অঞ্চলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. আব্দুল বাসেদ। প্রশিক্ষণ সমন্বয়ক আমজাদ হোসেন ভূঁইয়ার সঞ্চালনায় কর্মশালায় প্রকল্প সম্পর্কে বিস্তারিত ধারণা দেন বিশেষ অতিথি প্রকল্প উপ-পরিচালক রায়হান সিদ্দিক ও ড. মমতাজ উদ্দিনসহ ওয়ার্ল্ড ফিশের প্রজেক্ট লিডার একেএম ফিরোজ খান, কমিউনিটি রিসোর্স ম্যানেজমেন্ট বিশষজ্ঞ মুস্তাফিজুর রহমান প্রমুখ। এছাড়া জেলা প্রেস ক্লাবের সভাপতি মোস্তফা কামাল, বেসরকারী সংস্থা পপি’র জেলা সমন্বয়ক মুহাম্মদ ফরিদুল আলমসহ বিভিন্ন উপজেলার মৎস্য কর্মকর্তা, স্থানীয় জনপ্রতনিধি ও প্রকল্প এলাকার উপকারভোগী কয়েকজন বক্তব্য রাখেন। কর্মশালায় বলা হয়, জাইকার অর্থায়নে কিশোরগঞ্জ, নেত্রকোনা, ব্রাহ্মণবাড়িয়া, সুনামগঞ্জ ও হবিগঞ্জ জেলার ৩৩টি উপজেলায় এই প্রকল্পের কাজ শুরু হয়েছিল ২০১৪ সালের জুলাই মাস থেকে। প্রকপ্লের সমাপ্তি হবে চলতি বছরের জুন মাসে। সরকারের ২০১২ সালের হাওর মাস্টার প্ল্যানের সঙ্গে সমন্বয় করে এই প্রকল্পের কাজ চলছে। এই প্রকল্পের আওতায় ৪ সহস্রাধিক পরিবার উপকার পাচ্ছে।
এই প্রকল্পে বিল খনন, খাল খনন, মাছের অভয়াশ্রম তৈরি, বৃক্ষ রোপন, গ্রোথ সেন্টার নির্মাণসহ হাওরের মৎস্য সম্পদ ও জীবনমান উন্নয়নে কাজ চলছে। স্থানীয় দরিদ্রদের মাঝে এসব জলাশয় বন্টন করে দেয়া হয়েছে। খাল ও বিল খননের মাটি দিয়ে নিকলীর কাশিপুর গ্রাম সংস্কার করে দেয়া হয়েছে। সেখানে ১৫০টি পরিবারের বসতবাড়ি হয়েছে। ৬ কিলোমিটার রাস্তাও করা হয়েছে। মৎস্য সম্পদ রক্ষা ও উন্নয়নে ইফাদ এবং জাইকা অর্থায়ন করেছে। কর্মকর্তাগণ বলেন, মাছের দাম এখনও মাংসের চেয়ে কম। ওয়ার্ল্ড ফিশের কর্মকর্তাগণ বলেছেন, এই প্রকল্প শুরু হওয়ার পর থেকে তিন দফায় উপকারভোগীদের মাছ খাওয়ার পরিমাণের ওপর জরিপ করা হয়েছে। ২০১৮-১৯ অর্থবছরে প্রতিজনের দৈনিক মাছ খাওয়ার পরিমাণ ছিল ৩০ গ্রাম, ২০১৯-২০ অর্থবছরে ছিল ৩১ গ্রাম, আর ২০২০-২১ অর্থবছরে এই পমিাণ উন্নীত হয়েছে ৪৪ গ্রামে। এছাড়া দুধ এবং ডিম খাওয়ার হারও বৃদ্ধি পেয়েছে। এর বিপরীতে উপরোক্ত তিন অর্থবছরে মাংস খাওয়া পরিমাণ হ্রাসের ধারা ছিল ৬ গ্রাম, ৪ গ্রাম ও ৩ গ্রাম। প্রকল্প এলাকায় মাছের উৎপাদনও বেড়েছে। ২০১৭-১৮ অর্থবছরে প্রতি হেক্টরে মাছের উৎপাদন ছিলে ২৪৫ কেজি। আর ২০২০-২১ অর্থবছরে উৎপাদন উন্নীত হয়েছে হেক্টরে ৩৮৪ কেজিতে। এই প্রকল্প বাস্তবায়নের ফলে উপকারভোগীদের পারিবারিক আয়ও প্রায় দ্বিগুণ হয়ে গেছে বলে জরিপে দেখানো হয়েছে। প্রকল্পটি আরও এক বছর বৃদ্ধির প্রস্তাব পাঠানো হয়েছে। এ ছাড়া ২০২৩ সালের পর প্রকল্পটির দ্বিতীয় পর্যায় শুরুর করারও প্রস্তাব পাঠানো হয়েছে। প্রস্তাবটি মন্ত্রণালয়ের মাধ্যমে শেষ পর্যন্ত জাইকাতে গেছে।
তবে কর্মশালায় হাওরের দূষণ নিয়েও উদ্বেগ প্রকাশ করা হয়েছে। বিশেষ করে কয়েক বছর ধরে হাওরে বর্ষাকালে হাজার হাজার পর্যটক আসছেন। তারা ঘন্টার পর ঘন্টা নৌভ্রমণের সময় খাবার খেয়ে পানি ও কোল্ড ড্রিংকসের বোতল আর পলিথিনসহ অপচনশীল প্যাকেট ও উচ্ছিষ্ট খাবার হাওরের পানিতে ফেলে দিচ্ছেন। এর ফলে পানির তলদেশে এসব ক্ষতিকর বর্জ্য জমে গিয়ে মাছের প্রজননে বিঘ্ন ঘটাচ্ছে। ফসল উৎপাদনও বাধাগ্রস্ত করছে। ফলে প্রত্যেক নৌকায় প্লাস্টিকের ডাস্টবিন রাখা বাধ্যতামূলক করার প্রস্তাব করা হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *