• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৫:২৩ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী পেনশন স্কিমে ধীর গতি হেল্প ডেস্ক উদ্বোধন বাজিতপুরে কৃষিবিদ ইসরাফিল জাহান এর বিদায় সংবর্ধনা যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (৪র্থ পর্ব) ; সংকলনে : ডা. এ.বি সিদ্দিক বৈশাখের নতুন ধানে ভরপুর ভৈরবের মোকাম ক্রেতা কম থাকায় দুশ্চিতায় বিক্রেতারা ভৈরবে নৌ পুলিশের অভিযানের পরেও চলছে নদী থেকে অবৈধ ড্রেজারে বালু উত্তোলন, ঝুঁকিতে সেতু ও ফসলি জমি কিশোরগঞ্জে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস তৃষ্ণার্তদের মাঝে অ্যাপেক্স ক্লাবের বোতলজাত পানি ছাত্রলীগ নেতা মুখলেছের মরদেহ লুঙ্গি-ছোরা উদ্ধার ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী

কাটল চিকিৎসকসংকট ৩৯৫৭ চিকিৎসক ২৮ ফেব্রুয়ারি থেকে কাজে যোগ দিচ্ছেন

# নাসরুল আনোয়ার :-

গণবদলির কারণে টানা ১৫ দিন তৃণমূলের হাসপাতালগুলোতে চিকিৎসকসংকটের পর অবশেষে সেই ঘাটতি পূরণ হতে চলেছে। কিশোরগঞ্জের ১৩টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ দেশের ৪৯২টি হাসপাতালে তিন হাজার ৯৫৭ জন নতুন চিকিৎসকের পদায়ন করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়।
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ২৭ ফেব্রুয়ারি রোববার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে নতুন চিকিৎসকদের ওরিয়েন্টেশন কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য দেন। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের উপসচিব জাকিয়া পারভীন স্বাক্ষরিত ১৪৮ পৃষ্ঠার এক প্রজ্ঞাপনে চিকিৎসক পদায়নের এ নির্দেশনা জারি করা হয়।
স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, ২৮ অক্টোবর থেকেই ৪২তম বিসিএস (বিশেষ) পরীক্ষায় নিয়োগ পাওয়া চিকিৎসেকরা নিজ নিজ কর্মস্থলে যোগ দেবেন। এরমধ্যে কিশোরগঞ্জ জেলায় নিয়োগ পাচ্ছেন নতুন ১২২ জন চিকিৎসক। সূত্রমতে, কটিয়াদীতে সর্বোচ্চ ১১ জন, বাজিতপুর, মিঠামইন, কুলিয়ারচর ও ভৈরবে ১০ জন করে, ইটনা, অষ্টগ্রাম, হোসেনপুর, পাকুন্দিয়ায় নয়জন করে, কিশোরগঞ্জ সদর, করিমগঞ্জ ও তাড়াইলে আটজন করে এবং নিকলীতে সর্বনিম্ন সাতজন চিকিৎসক নিয়োগ পেয়েছেন।
নতুন চিকিৎসক নিয়োগের মধ্য দিয়ে ২৮ ফেব্রুয়ারি থেকে তৃণমূলের স্বাস্থ্যসেবা খাতে বিরাজমান চিকিৎসকসঙ্কট আপাতত কাটতে যাচ্ছে বলে সংশ্লিষ্টরা মনে করছেন। গত ১৩ থেকে ২৭ ফেব্রুয়ারি এসব হাসপাতাল প্রায় চিকিৎসকশূন্য ছিল। ২৭ ফেব্রুয়ারি বাজিতপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সরেজমিন গিয়ে দেখা যায়, চিকিৎসক না থাকায় সেই দুজন সাব-অ্যাসিস্ট্যান্ট কমিউনিটি মেডিক্যাল অফিসারই (স্যাকমো) আউটডোরের রোগী দেখছিলেন।
তথ্যানুসন্ধানে জানা যায়, গত ১৩ ফেব্রুয়ারিসহ দুদফায় কিশোরগঞ্জ জেলার ১৩টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে অন্তত ৩৭ জন চিকিৎসককে বদলি করা হয়। একই প্রজ্ঞাপনে ঢাকার একটি হাসপাতালের আরো একজন চিকিৎসককে কিশোরগঞ্জে আনা হয়। এরমধ্যে সৈয়দ নজরুল ইসলাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ২৬ জনকে এবং জেলা সদর আধুনিক হাসপাতালে আরো ১২ জনকে বদলি করা হয়েছিল।
স্বাস্থ্যবিভাগ থেকে সে সময় জানানো হয়, ৩৯তম বিসিএস-এ নিয়োগ পাওয়া এবং উপজেলা পর্যায়ে কর্মরত চিকিৎসকদের মধ্যে যাদের দুই বছর পূর্ণ হয়েছে, কেবল তাদেরকেই দুদফায় বদলি করা হয়েছিল। বদলির যৌক্তিকতা তুলে ধরতে যেয়ে এক কর্মকর্তা বলেছিলেন, ‘৪২তম বিসিএসের চিকিৎসকদের পদায়নের জন্য হাসপাতাল ফাঁকা দেখাতে হচ্ছে। ফাঁকা না দেখালে তো নতুন চিকিৎসকদের পদায়ন হবে না’।
বাজিতপুর উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা. সিনথিয়া তাসমিন মনে করেন, নতুন নিয়োগের কারণে ডাক্তারসংকট কাটবে। তার উপজেলায় বরাদ্দ পাওয়া ১০ জন চিকিৎসকই উপজেলা সদর হাসপাতালে দায়িত্ব পালন করবেন বলেও জানান তিনি।
কিশোরগঞ্জ জেলার সিভিল সার্জন ডা. সাইফুল ইসলাম জানান, কিশোরগঞ্জ জেলার জন্য নতুন ১২২ জন চিকিৎসক নিয়োগ পেয়েছেন। চিকিৎসক বদলির কারণে সাময়িক সঙ্কট দেখা দিলেও নতুন চিকিৎসকদের পদায়নের মধ্য দিয়ে আজ ২৮ ফেব্রুয়ারি সোমবার থেকে এ সঙ্কট থাকছে না।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *