• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৭:৩৫ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :

‘সিডিএফ’ এর চেয়ারম্যান হিসেবে পুননির্বাচিত হলেন পপি’র নির্বাহী পরিচালক মুর্শেদ আলম সরকার

‘সিডিএফ’ এর চেয়ারম্যান
হিসেবে পুননির্বাচিত হলেন
পপি’র নির্বাহী পরিচালক
মুর্শেদ আলম সরকার

# নিজস্ব প্রতিবেদক :-

গত ১১ ডিসেম্বর ২০২১ শনিবার বিকেলে ব্র্যাক ইন, মহাখালী ঢাকায় ক্ষুদ্র অর্থায়ন প্রতিষ্ঠানসমূহের নেটওয়ার্কিং প্রতিষ্ঠান ক্রেডিট এ্যান্ড ডেভেলপমেন্ট ফোরাম (সিডিএফ) এর নির্বাচন সম্পন্ন হয়। নির্বাচনে পিপলস্ ওরিয়েন্টেড প্রোগ্রাম ইমপ্লিমেন্টেশন (পপি) এর নির্বাহী পরিচালক মুর্শেদ আলম সরকার চেয়ারম্যান পদে দ্বিতীয় মেয়াদে ২০২২-২০২৪ সালের জন্য পূনরায় নির্বাচিত হন। তিনি বিগত ২০১৯-২০২১ সালে প্রথম মেয়াদে একই পদে নির্বাচিত হয়েছিলেন। বাংলাদেশে মাইক্রোক্রেডিট রেগুলেটরী অথরিটি (এমআরএ) এর সনদপ্রাপ্ত ৭৫০টির বেশী প্রতিষ্ঠান ক্ষুদ্র অর্থায়নে কাজ করছে। এসকল সংগঠনের একটি কেন্দ্রীয় নেটওয়ার্ক সিডিএফ।
বস্তুত বাংলাদেশে গ্রাম ও শহরের দরিদ্র মানুষেরা ব্যাংকিং সেবার আওতা বহির্ভূত। প্রচলিত ব্যাংকসমূহের নানা নিয়ম-কানুন সাধারণ সেবাগ্রহীতাদের কাছে জনপ্রিয় নয়। অন্যদিকে ব্যাংকসমূহ ক্ষুদ্রঋণ সুবিধা প্রদানেও আগ্রহী বা প্রস্তুত নয়। সাধারণত ব্যাংক থেকে ঋণ গ্রহণ করতে হলে জামানতের প্রয়োজন হয়। সঙ্গতকারণেই দরিদ্র মানুষের জামানত প্রদানের সামর্থ্য থাকে না। ব্যাংক প্রথমেই ঋণগ্রহিতার ঋণ ফেরত প্রদানের সামর্থ্য বিবেচনা করে। এছাড়া ঋণ গ্রহণের জন্য নানা নথি-পত্রে স্বাক্ষর/টিপসই প্রদানের প্রয়োজনীয়তা রয়েছে। কোন কোন ক্ষেত্রে এমনকি ফি প্রদান করতে হয়। কিছুদিন পূর্বেও দরিদ্র মানুষেরা বিপদে পড়লেই মহাজনদের (যারা সুদের ব্যবসা করেন) দারস্থ হত। এদের অনেককেই চড়া সুদে ঋণ নিয়ে ভিটে-মাটি ছাড়া হতে হত। মহাজনী ঋণের ক্ষেত্রেও কোন না কোন মূল্যবান জিনিষপত্র অথবা জমির দলিল চুক্তিতে বন্ধক রাখার নিয়ম চালু ছিল। তবুও দারিদ্র্যপীড়িত মানুষকে অবস্থানজনিত কারণে মহাজনের কাছে যেতে হত। মহাজনী ঋণের বহু হৃদয়বিদারক কাহিনী আজও লোকমুখে শুনা যায়।
কিন্তু স্বাধীনতাত্তোর বাংলাদেশে শীঘ্রই এ অবস্থার পরিবর্তন হতে শুরু করে। বিশেষতঃ যুদ্ধ বিধ্বস্ত দেশের পূণর্গঠনে বিভিন্ন দেশী-বিদেশী বেসরকারি উন্নয়ন সংস্থা (এনজিও) সরকারের পাশা-পাশি নানা উন্নয়ন কর্মকাণ্ড পরিচালনা করে। ধীরে ধীরে দেশীয় উন্নয়ন সংস্থার সংখ্যা বাড়তে থাকে এবং উন্নয়নে তাদের অবদান ক্রমাগতভাবে দৃশ্যমান হতে থাকে। ঊষালগ্নে ত্রাণ ও পূনর্বাসন কার্যক্রমের মাধ্যমে এনজিওরা দেশ গঠনে সম্পৃক্ত হলেও পরবর্তীকালে স্বাস্থ্য, শিক্ষা, মানবিক উন্নয়ন, সচেতনতা বৃদ্ধি, কারিগরি প্রশিক্ষণ, জলবায়ু-পরিবেশ ও আয়বৃদ্ধিমূলক কার্যক্রমসহ ব্যাপকভিত্তিক উন্নয়ন কর্মকাণ্ডে এনজিওরা অপরিহার্য হয়ে ওঠে। মহাজনী ঋণের বিপরীতে এনজিওদের আয়বৃদ্ধিমূলক, ক্ষুদ্রঋণ ও সঞ্চয় কর্মসূচি নিভৃতে দেশের উন্নয়ন সংস্কৃতিতে ব্যাপক পরিবর্তন ও সাফল্যের সূচনা করে। দরিদ্র মানুষের কাছে এনজিওদের ক্ষুদ্র অর্থায়ন কার্যক্রমের চাহিদা ও জনপ্রিয়তা এতই বৃদ্ধি পেতে থাকে যার প্রেক্ষিতে সকল ক্ষুদ্র অর্থায়ন সংস্থার জন্য একটি যৌথ প্লাটফর্মের প্রয়োজনীয়তা অপরিহার্য হয়ে ওঠে। সেই উপলদ্ধি থেকে বেসরকারি উন্নয়ন সংস্থাসমূহের পূরোধা ব্যক্তিত্ব ও নেতৃত্বে থাকা অগ্রজরা ১৯৯২ সালে ক্রেডিট এন্ড ডেভেলপমেন্ট ফোরাম (সিডিএফ) নামের একটি প্রতিষ্ঠানের গোড়াপত্তন করেন। সূচনাকালে এর সাথে ব্র্যাক, আশা, প্রশিকাসহ বিভিন্ন সংগঠনের প্রতিষ্ঠাতারা সরাসরিভাবে জড়িত ছিলেন। ক্রমান্বয়ে তারা ক্ষুদ্র অর্থায়ন কার্যক্রমের আইনি বৈধতা ও স্বীকৃতি আদায়ের জন্য কাজ শুরু করে। ২০০৬ সালে সরকার মাইক্রোক্রেডিট রেগুলেটরী অথরিটি (এমআরএ) গঠনের নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করে।
বর্তমানে বাংলাদেশে ৭৫০ টিরও অধিক ক্ষুদ্র অর্থায়ন সংস্থা (এমএফআই) এমআরএ এর সনদ নিয়ে সারাদেশে দরিদ্র মানুষকে আর্থিক সেবা প্রদান করছে। অন্যদিকে ক্ষুদ্র অর্থায়ন সেবা গ্রহীতা ও প্রতিষ্ঠানগুলোর স্বার্থে ও পক্ষে সরকারের বিভিন্ন মহলের সাথে এ্যাডভোকেসি ও লবিং করে যাচ্ছে “সিডিএফ”।
নব নির্বাচিত “সিডিএফ” নির্বাহী পরিষদে যারা রয়েছেন তারা হলেন, চেয়ারম্যান নির্বাহী পরিচালক-পপি মুর্শেদ আলম সরকার, ভাইস-চেয়ারম্যান চীফ অপারেটিং অফিসার বিজ ইকবাল আহমেদ, কোষাধ্যক্ষ এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট, আশা মো. তৌফিকুল ইসলাম চৌধুরী, নির্বাহী সদস্য চেয়ারম্যান আরডিআরএস শিব নারায়ন কৈরী, নির্বাহী পরিচালক টিএমএসএস প্রফেসর ড. হোসনে আরা বেগম, নির্বাহী পরিচালক আইডিএফ জহিরুল ইসলাম, নির্বাহী পরিচালক ব্র্যাক ইন্টারন্যাশনাল সামেরন আবেদ, নির্বাহী পরিচালক এসকেএস ফাউন্ডেশন রাসেল আহম্মেদ লিটন, নির্বাহী পরিচালক দিশা-কুষ্টিয়া মো. রবিউল ইসলাম।
বর্তমানে ক্ষুদ্র অর্থায়ন কার্যক্রম উঠতি ও বিরাট একটি ইন্ডাস্ট্রিতে পরিণত হয়েছে। ১ লক্ষ ৫০ হাজার কোটি টাকার এই বিশাল ইন্ডাস্ট্রির কর্মযজ্ঞে ৩ কোটি ৩০ লক্ষ গ্রাহক সরাসরিভাবে জড়িত। ৩ লক্ষের ওপরে দক্ষ, মৈধাসম্পন্ন ও পেশাদার কর্মী-কর্মকর্তা এ ইন্ডাস্ট্রিতে কর্মরত রয়েছে- যারা দরিদ্র মানুষের কাছে আর্থিক ও কারিগরি সেবা পৌঁছে দিচ্ছেন। গ্রামীণ বা শহুরে বেকার নর-নারী ও যুবক-যুবা যারা সামান্য পুঁজির অভাবে আয় বর্ধনমূলক কর্মকাণ্ড বা ব্যবসা/বাণিজ্য শুরু করার সুযোগ পেতেন না, ক্ষুদ্র অর্থায়ন সেক্টরের বদৌলতে এরকম অসংখ্য নর-নারী আজ অর্থনৈতিক স্বাধীনতা উপভোগ করছেন। আজ কেউ কেউ ব্যক্তিগতভাবে স্বাবলম্বী অন্যদিকে অনেকেই অন্যদের কর্মসংস্থানের ব্যবস্থা করতে সক্ষম হয়েছে। ক্ষুদ্র অর্থায়ন গ্রামীণ দরিদ্র জনপদে আর্থিক চাকা সচল রেখেছে। তাই করোনার মত অতি মহামারিও গ্রামের দরিদ্র মানুষ মোকাবেলা করতে সক্ষম হয়েছে।
দরিদ্র মানুষ আগ্রহ ভরে ক্ষুদ্র অর্থায়ন সেক্টরে সরকারের সার্বিক সহযোগিতা প্রত্যাশা করে। ক্ষুদ্র অর্থায়ন প্রতিষ্ঠানসমূহকে সহজ শর্তে অধিক সহায়তা করা গেলে দরিদ্র মানুষগুলো দ্রুততম সময়ে ও কাঙ্খিত পরিমাণে আর্থিক সহায়তা পেতে পারে। ক্ষুদ্র অর্থায়ন সেক্টর শক্তিশালী হলে প্রকৃত পক্ষে দরিদ্র মানুষের কর্মসংস্থান সৃষ্টি ও বর্ধিত হারে উদ্যোক্তা তৈরি সহজতর হবে। তাই টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে আরো অধিক মাত্রায় অবদান রাখার জন্য সরকার এই সেক্টরকে গুরুত্বসহ বিশেষ সুবিধা প্রদান করা প্রয়োজন। সঙ্গতকারণে এর সুফল দরিদ্র মানুষের ঘরেই পৌছাবে এবং উন্নত বাংলাদেশ গঠনে সুদুরপ্রসারি ফলাফল অচিরেই দৃশ্যমান হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *