• রবিবার, ১৯ মে ২০২৪, ০৫:৪৯ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
ঐতিহ্যবাহী লাঠিখেলার এখন চলছে দুর্দিন র‌্যাবের হেফাজতে নারীর মৃত্যু সুরতহাল কেউ জানাচ্ছেন না ভৈরব রফিকুল ইসলাম মহিলা কলেজ রোভার গ্রুপ বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠত্ব অর্জন কিশোরগঞ্জে পুকুর রক্ষার দাবিতে মহিলা পরিষদ মানববন্ধন করেছে আস্থা-৯৩ ফাউন্ডেশনের হুইল চেয়ার বিতরণ ভৈরবে র‌্যাব ক্যাম্পে নারীর মৃত্যু নিয়ে ধোঁয়াশা যেন কাটছে না, থানায় অপমৃত্যু মামলা নবীনগরে ডা. শাহ আলম ফাউন্ডেশনের উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত ভৈরবে মেঘনা লাইফের মৃত্যুদাবির চেক প্রদান “হেলমেট নাই যার তেল নাই তার” বাস্তবায়নে মাঠে নেমেছে ভৈরব হাইওয়ে পুলিশ ভৈরবে র‌্যাবের হাতে আটক নারীর মৃত্যু

কিশোরগঞ্জে ভোক্তা অধিকার আইন বিষয়ে সেমিনার

ভোক্তা অধিকার সংরক্ষণ আইন বিষয়ক সেমিনারে বক্তব্য রাখছেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক নামজুল ইসলাম সরকার। -পূর্বকণ্ঠ

কিশোরগঞ্জে ভোক্তা অধিকার
আইন বিষয়ে সেমিনার

# নিজস্ব প্রতিবেদক :-

কিশোরগঞ্জে জেলা প্রশাসনের উদ্যোগে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ অধিকতর প্রচারের মাধ্যমে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে অবহিতকরণ ও বাস্তবায়ন বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। আজ ৩ নভেম্বর বুধবার দুপুরে কালেক্টরেট সম্মেলন কক্ষে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক হৃদয় রঞ্জন বণিকের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো. নাজমুল ইসলাম সরকার ছাড়াও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ফারজানা খানম, জেলা প্রেস ক্লাবের সভাপতি মোস্তফা কামাল, পুলিশ পরিদর্শক মো. শফিকুল ইসলাম, জেলা চেম্বারের সহ-সভাপতি খালেকুজ্জামান, ক্যাব সভাপতি আলম সারোয়ার টিটু, জেলা ভ্যাটেরিনারী অফিসার ডা. জালাল উদ্দিন, বড়বাজার ব্যবসায়ী সমিতির সাবেক সাধারণ সম্পাদক ওসমান গণি, ড্রাগিস্ট এন্ড ক্যামিস্ট এসোসিয়েশনের সভাপতি এমএ হানিফ খান, পুরানথানা বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি লায়েক আলী, মহিলা সংস্থার সদস্য শাহীন সুলতানা ইতি, মনোয়ার হোসেন রনি প্রমুখ বক্তব্য রাখেন।
বক্তাগণ বলেন, বাংলাদেশের প্রতিটি নাগরিকই ভোক্তা। যারা কোন একটি পণ্যের ব্যবসা করেন, তারা আবার অন্যান্য পণ্য বা সেবা খাতের ভোক্তা। কাজেই ভেজাল বা অনিয়ম চলতে থাকালে ঘুরেফিরে সবাই আর্থিক এবং শারীরিকভাবে ক্ষতিগ্রস্ত হবেন। অনেক সময় মানুষ ভেজাল বা মেয়াদোত্তীর্ণ খাবার বা ওষুধ গ্রহণ করে জীবন ঝুঁকি বা দূরারোগ্য ব্যধিতে আক্রান্ত হতে পারেন। এই ঝুঁকিতে দেশের সকল মানুষই পড়তে পারে। কাজেই ভেজাল বা অনিয়ম দূর করে ভোক্তাদের অধিকার রক্ষার লক্ষ্যেই সরকার ‘ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯’ প্রণয়ন করেছে। এই আইন প্রয়োগ করে ভোক্তাদের স্বার্থ নিশ্চিত করার দায়িত্ব দেয়া হয়েছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর এবং জেলা ম্যাজিস্ট্রেসিকে। প্রয়োজনে ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয়। তবে পণ্য বিক্রেতা বা সেবাদাতা সবাই যদি নীতিনিষ্ঠভাবে তাদের ব্যবসা পরিচালনা করেন, তাহলে ভ্রাম্যমান আদালতের কোন প্রয়োজন পড়বে না বলে বক্তাগণ মন্তব্য করেন। সঠিক পণ্য এবং সেবা গ্রহণ করার ক্ষেত্রে ভোক্তাদেরও সচেতন হবার ওপর বক্তাগণ গুরুত্বারোপ করেন। এছাড়া শৈশব থেকে ভোক্তা অধিকার সম্পর্কে সচেতনতা গড়ে তোলার লক্ষ্যে স্কুল থেকেই পাঠ্য বইয়ে বিষয়টি সংযোজন করার জন্য সেমিনারে প্রস্তাব দেয়া হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *