• শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৮:০৬ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (শেষ পর্ব); সংকলনে : ডা. এ.বি সিদ্দিক হোসেনপুরে টিসিবির স্মার্ট কার্ড বিতরণ করছেন সৈয়দা জাকিয়া নূর এমপি সামসুল ইসলাম করিমগঞ্জ উপজেলার শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান কুলিয়ারচরে নির্মাণ শ্রমিক ইউনিয়নের মে দিবসে র‌্যালি কুলিয়ারচরে মহান মে দিবসে সিএনজি শ্রমিক ইউনিয়নের বর্ণাঢ্য র‌্যালি ও সভা অবশেষে গ্রেপ্তার হলো আলোচিত বাল্কহেডের চালক ভৈরবে নূরানী কয়েল ফ্যাক্টরীতে আগুনে অর্ধকোটি টাকার ক্ষয়ক্ষতি ভৈরবে অজ্ঞাত বৃদ্ধের মরদেহ উদ্ধার হোসনপুরে শ্রমজীবী মানুষের মাঝে শরবত ও ঠান্ডা পানি বিতরণ শতাধিক দুর্ঘটনায় অর্ধডজন প্রাণহানি; হোসেনপুরে তিন রাস্তার সংযোগস্থল যেন মরণফাঁদ

পর্যটন দিবসের আলোচনায় বক্তাগণ, কিশোরগঞ্জের অথৈ হাওরে পর্যটকদের সুরক্ষার দাবি

# নিজস্ব প্রতিবেদক :-

বিশ্ব পর্যটন দিবসের আলোচনা সভায় বক্তাগণ বলেছেন, কিশোরগঞ্জের সাগর সদৃশ অথৈ হাওরের অপরূপ নৈসর্গিক সৌন্দর্য দর্শনে প্রতিদিন হাজার হাজার পর্যটক দেশের নানা প্রান্ত থেকে ছুটে আসছেন। তাদের অনেকেরই হাওরের গতিপ্রকৃতি সম্পর্কে কোন ধারণা নেই। নৌযানগুলোতে নেই কোন লাইফ জ্যাকেট বা সুরক্ষা উপকরণ। যে কারণে প্রায়ই গহীন হাওরে কৌতুহল নিয়ে গোসল করতে নেমে পর্যটকদের মৃত্যুর মত অনভিপ্রেত ঘটনা ঘটছে। ফলে অবিলম্বে হাওরাঞ্চলকে সরকারীভাবে পর্যটন এলাকা হিসেবে ঘোষণা দিয়ে এর অবকাঠামোগত উন্নয়ন ও পর্যটকদের সুরক্ষা ব্যবস্থা গড়ে তোলার জন্য বিভিন্ন আলোচক দাবি জানিয়েছেন। তারা হাওরে সুদক্ষ ডুবুরি দল ও নৌযান উদ্ধারকারী যানসহ বিআইডব্লিউটিএ কার্যালয় স্থাপনেরও দাবি জানিয়েছেন।
জেলা প্রশাসনের উদ্যোগে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) নাজমুল ইসলাম সরকারের সভাপতিত্বে ও আরডিসি উবায়দুর রহমান সাহেলের সঞ্চালনায় সোমবার সকাল ১১টায় অনুষ্ঠিত জুম প্রযুক্তির আলোচনা সভায় বক্তব্য রাখেন সিভিল সার্জন ডা. মো. মুজিবুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) নূরে আলম, ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক মোহসীন খান, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা তায়েফা হাসিনা, জেলা প্রেস ক্লাবের সভাপতি মোস্তফা কামাল, জেলা বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদের সভাপতি কোহিনূর আফজাল, জেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন বাচ্চু, জেলা আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক সামছুল ইসলাম খান মাছুম ও জেলা চেম্বারের পরিচালক খলিলুজ্জামান।
বক্তাগণ বলেন, হোটেলগুলোতে খাবারের দাম অস্বাভাবিক। নৌযানের ভাড়াও অস্বাভাবিক। এর ফলে পর্যটকদের আগ্রহ কমে যেতে পারে। কাজেই ঘন্টা হিসেবে নৌযানের ভাড়া নির্ধারণ এবং হোটেলগুলোতেও খাবারের মূল্য নির্ধারণ করে মূল্যতালিকা টানানোর জন্য তারা দাবি জানিয়েছেন। সেই সঙ্গে নৌযানের নিরাপত্তা, আইন শৃংখলা সংক্রান্ত নিরাপত্তা এবং পরিবেশ দূষণের দিকেও নজর দেবার ওপর গুরুত্বারোপ করা হয়। এছাড়া জেলা শহরের সঙ্গে হাওরাঞ্চলের সংযোগ স্থাপনকারী প্রস্তাবিত ফ্লাইওভার নির্মিত হলে শুষ্ক মৌসুমেও বিভিন্ন বিস্তীর্ণ হাওরের সুবিশাল ফসলের মাঠ দর্শনে পর্যটকদের আকৃষ্ট করবে বলে আলোচকগণ আশাবাদ ব্যক্ত করেন। তারা স্বাস্থ্যবিধির দিকে নজর দেবার জন্যও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহবান জানিয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *