• শনিবার, ১৮ মে ২০২৪, ১১:৪৩ অপরাহ্ন |
  • English Version

ভৈরবে মুদি দোকানেও বিক্রি হচ্ছে এলপি গ্যাসের সিলিন্ডার

# আফসার হোসেন তূর্জা :-

ভৈরবে সর্বত্রই নিয়ম না মেনে গড়ে উঠেছে যত্রতত্র এলপি গ্যাস সিলিন্ডারের দোকান। মানছেন না সরকারি কোনো নীতিমালা। সরকার থেকে বিস্ফোরক অধিদপ্তরের লাইসেন্স ছাড়াই যত্রতত্র ব্যবসায়ীরা চালিয়ে যাচ্ছেন রমরমা গ্যাস সিলিন্ডার ব্যবসা।
ভৈরব পৌর শহর থেকে শুরু করে উপজেলার বিভিন্ন ইউনিয়নের হাট বাজারগুলোতে মুদি দোকান, হার্ডওয়্যায়ের দোকান, ঔষধের দোকানে দেদারছে বিক্রি হচ্ছে এলপি গ্যাস সিলিন্ডার। আর যে দোকানগুলোতে শুধু এলপি গ্যাস বিক্রি হচ্ছে তারাও মানছেন না কোনো নিয়মনীতি। ভৈরবের যেসব দোকানে এলপি গ্যাস সিলিন্ডার বিক্রি করা হয় তারাও যত্রতত্র দোকানের সামনে রাস্তার পাশে ছড়িয়ে-ছিটিয়ে রাখে। ঝুঁকিপূর্ণ ওই গ্যাস সিলিন্ডারের দোকানগুলোতে নেই অগ্নিনির্বাপণের ব্যবস্থা। ফলে যে কোনো সময় ঘটতে পারে বিস্ফোরণ ও প্রাণহানির মতো ঘটনা।
এছাড়া গ্যাস সিলিন্ডারের দোকানগুলোতে ফায়ার সার্ভিসের অগ্নিনির্বাপক গ্যাস সিলিন্ডার রাখার নিয়ম থাকলেও অধিকাংশ দোকান গুলোই তা মানছে না। আবার কোনো কোনো দোকানে গ্যাস সিলিন্ডার থাকলেও তা বেশিরভাগই মেয়াদ উত্তীর্ণ।
জানা যায়, খুচরা ব্যবসার ক্ষেত্রে বিস্ফোরক অধিদফতরের লাইসেন্স ছাড়া ১০টির বেশি সিলিন্ডার না রাখার বিধান থাকলেও এই সুযোগ কাজে লাগিয়ে লাইসেন্সবিহীন এসব দোকানে দেদারছে বিক্রি হচ্ছে ওই জ্বালানি। আইনের তোয়াক্কা না করে ওই সকল দোকানিরা শুধু ট্রেড লাইসেন্স নিয়েই দোকানে ও গুদামে গ্যাস সিলিন্ডার মজুদ রেখে শহর ও গ্রাম এলাকায় চালাচ্ছেন ঝুঁকিপূর্ণ এই ব্যবসা।
অগ্নিনির্বাপণের ব্যবস্থা না রেখে ঝুঁকিপূর্ণ এমন দোকান খোলায় উদ্বিগ্ন আশপাশের দোকান ও বাসাবাড়ির মালিকরা। এমন দৃশ্য অধিকাংশ এলপি গ্যাসের দোকানে। বর্তমানে বাসাবাড়ি কিংবা হোটেল রেস্তোরাঁয় প্রতিনিয়তই বাড়ছে এলপিজি সিলিন্ডারের চাহিদা। আর এই চাহিদাকে পুঁজি করে শহর ও গ্রাম এলাকায়ও নিরাপত্তা ঝুঁকি নিয়ে যত্রতত্র গড়ে উঠেছে এলপিজি সিলিন্ডারের দোকান।
সরেজমিনে ঘুরে দেখা গেছে, কোনোরূপ নিরাপত্তা সরঞ্জাম ছাড়াই বিক্রি হচ্ছে এলপি সিলিন্ডার গ্যাস। আর গ্যাস সিলিন্ডার ব্যবহারকারীরাও নিরাপত্তা ঝুঁকি নিয়েই বাসাবাড়ি কিংবা হোটেলে ব্যবহার করছেন। দোকানগুলোতে দেখা যায় অমেরা, বসুন্ধরা, ডেলটা, পদ্মা, যমুনা, ফ্রেশ, লাফাজসহ বিভিন্ন দেশীয় কোম্পানির প্রস্তুতকৃত সিলিন্ডারের গায়ে উৎপাদন ও মেয়াদোত্তীর্ণের তারিখ উল্লেখ থাকার কথা থাকলেও বাস্তবে বিভিন্ন দোকানে দেখা যায় অনেক কোম্পানির সিলিন্ডারের গায়েই উৎপাদন কিংবা মেয়াদোত্তীর্ণের তারিখ পাওয়া যায়নি।
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্টেশন মাস্টার জানান, যত্রতত্র গ্যাস সিলিন্ডার রাখা ও বিক্রি অতীব ঝুঁকিপূর্ণ। কোনোভাবে একটি সিলিন্ডার বিস্ফোরণ হলে আশেপাশের সব সিলিন্ডার বিস্ফোরণ হতে পারে। যা পানি দিয়ে নেভানো সম্ভব নয়। এলপিজি সিলিন্ডার বিক্রয়ের ক্ষেত্রে ব্যবসায়ীদের বিস্ফোরক অধিদফতরের লাইসেন্স ও সংশ্লিষ্ট ফায়ার সার্ভিসের কার্যালয় থেকেও ছাড়পত্র নেওয়ার বিধান রয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *