• রবিবার, ১৯ মে ২০২৪, ০৭:১১ পূর্বাহ্ন |
  • English Version

বাঙালির মহানায়ক বঙ্গবন্ধু ও মৎস্য খাতে উন্নয়ন প্রতিভাস নামে বইয়ের মোড়ক উন্মোচন

বাঙালির মহানায়ক বঙ্গবন্ধু
ও মৎস্য খাতে উন্নয়ন প্রতিভাস
নামে বইয়ের মোড়ক উন্মোচন

# মিলাদ হোসেন অপু :-

বাঙালির মহানায়ক বঙ্গবন্ধু ও মৎস্য খাতে উন্নয়ন প্রতিভাস নামে একটি বইয়ের মোড়ক উন্মোচন করেছেন উপজেলা পরিষদ চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা আলহাজ্ব মো. সায়দুল্লাহ মিয়া ও উপজেলা নির্বাহী অফিসার লুবনা ফারজানা। বইটি লিখেছেন ভৈরব উপজেলা মৎস্য কর্মকর্তা কৃষিবিদ মো. লতিফুর রহমান সুজান। আজ ২৭ জুন রোববার উপজেলা কনফারেন্স হল রুমে আনুষ্ঠানিকভাবে এ মোড়ক উন্মোচন করা হয়। উপজেলা নির্বাহী অফিসার লুবনা ফারজানার সভাপতিত্বে মোড়ক উন্মোচন শেষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
এ সময় উপস্থিত ছিলেন, ভৈরব চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি সভাপতি আলহাজ্ব মো. হুমায়ুন কবির, প্রয়াত রাষ্ট্রপতি আলহাজ্ব জিল্লুর রহমানের একান্ত সচিব ও মাননীয় সংসদ আলহাজ্ব নাজমুল হাসান পাপনের প্রতিনিধি সাখাওয়াত উল্লাহ, উপজেলা কৃষি কর্মকর্তা আকলিমা আক্তার প্রমুখ।
স্বাগত বক্তব্যে, লেখক মৎস্য কর্মকর্তা লতিফুর রহমান বলেন, বঙ্গবন্ধু নামটি বাংলাদেশের এক অবিচ্ছেদ্য নাম। বাংলার মানুষের মুখে হাসি ফোটানোর জন্য বাংলাদেশের মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আজীবন সংগ্রাম করে গেছেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুদীর্ঘ পরিকল্পনা এবং তার সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা সরকারের মৎস খাতে গৃহীত উন্নয়নমূলক কার্যক্রমের ধারাবাহিকতায় মাছে স্বয়ং সম্পন্ন বাংলাদেশ এখন মাছ উৎপাদনে উদ্বৃত্ত। বঙ্গবন্ধুর জীবন, কৃষি বিশেষ করে মৎস্য খাতে গৃহীত পদক্ষেপ, অবদান ও দুরদর্শী পরিকল্পনা সুন্দরভাবে উপস্থাপন করা হয়েছে এই গ্রন্থটিতে।
এ সময় উপজেলা পরিষদ চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা আলহাজ্ব মো. সায়দুল্লাহ মিয়া বলেন, বঙ্গবন্ধু মাছের উৎপাদন বৃদ্ধিতে জনগণকে উৎসাহিত করেছেন বিভিন্ন সময়। ১৯৭৫ সালে জুন মাসের দিকে বঙ্গবন্ধুর সাথে দেখা করার জন্য প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানসহ গণভবনে যাওয়ার পর আলাপ-আলোচনা শেষে গণভবনের লেকে মাছকে খাবার দেয়ার জন্য বঙ্গবন্ধু তাদের সাথে নিয়ে যায়। বঙ্গবন্ধু লেকের একটি নির্দিষ্ট জায়গায় দাঁড়ালে মাছ আসতে শুরু করে। তিনি প্রতিদিন একই জায়গা থেকে মাছকে খাবার দেন। একজন মুড়ি নিয়ে গেলে বঙ্গবন্ধু তখন মাছকে মুড়ি বিলিয়ে দেন। এ সময় মাছের আসা দেখে বঙ্গবন্ধু তাদের বলেন মাছও আমাকে চিনে, দেখো কিভাবে মাছ আসতেছে। মাছ চাষ নিয়ে বঙ্গবন্ধু বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেন। তার দেখানো পথ ধরেই মৎস্য খাতে সুফল পাচ্ছে দেশবাসী।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *