• রবিবার, ১৯ মে ২০২৪, ১১:২৩ পূর্বাহ্ন |
  • English Version

ভৈরবে মানসিক ভারসাম্যহীন নারীর সন্তান প্রসব

ভৈরবে মানসিক
ভারসাম্যহীন নারীর
সন্তান প্রসব

# মিলাদ হোসেন অপু :-

ভৈরবে এক মানসিক ভারসাম্যহীন নারী ফুটফুটে এক ছেলে সন্তানের জন্ম দিয়েছেন। ১৬ মে সোমবার রাত ১১টার দিকে ওই নারী সন্তান জন্ম দেন। কিন্তু তিনি বলতে পারছেন না, ওই সন্তানের পিতা কে এ নিয়ে চলছে নানান গুঞ্জন। মিলছে না পরিচয়। তবে ভারসাম্যহীন নারীর নাম ও পিতার নাম জানা গেলেও তা সত্য মিথ্যা নিয়েও সন্দেহ রয়েছে।
তবে সদ্য জন্ম নেয়া নবজাতক সন্তানের পাশে মানবতার হাত বাড়িয়ে পাশে দাঁড়িয়েছেন উপজেলা নির্বাহী অফিসার লুবনা ফারজানা। বিষয়টির সার্বিক দায়িত্বভার গ্রহণ করেছেন উপজেলা প.প. কর্মকর্তা ডা. মো. খুরশীদ আলম।
ঘটনা সূত্রে জানা যায়, খবর পেয়ে ১৭ মে সোমবার দুপুরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ওই ভারসাম্যহীন মা ও তার সন্তানের জন্য উপহার সামগ্রী নিয়ে মা ও সন্তানকে দেখতে যান উপজেলা নির্বাহী অফিসার লুবনা ফারজানা। তার চিকিৎসার সকল খোঁজ খবর নেন তিঁনি। আদালতের নির্দেশনা আসা পর্যন্ত তাদের দেখাশুনার দায়িত্ব দেন হাসপাতালের পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. খুরশীদ আলমকে। সুস্থ রয়েছেন মা ও নবজাতক সন্তান।
এ বিষয়ে এলাকাবাসী জানান, ২৬ এপ্রিল সোমবার সন্ধ্যায় ভৈরব উপজেলার শম্ভুপুর রেল লাইন সংলগ্ন এলাকায় একটি স’মিলের বারান্দায় প্রসব ব্যথায় কাতরাচ্ছিল এই ভারসাম্যহীন নারী। তখন এলাকার জনৈক কয়েকজন তার অবস্থা অবনতি দেখে তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসে। পরে ওই দিন রাত ১১টার সময় ওই নারী একটি পুত্র সন্তানের জন্ম দেয়। শিশুটিকে দত্তক নিতে চাইলে মা তার ছেলেকে দত্তক দিতে রাজি হয়নি। প্রয়োজনে রাস্তায় রাস্তায় ঘুরে বেড়াবে তবু ছেলেকে আর হাত ছাড়া করবে না বলে জানায় সে।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. খুরশীদ আলম বলেন, এই মানসিক ভারসাম্যহীন প্রসূতি মাকে অজ্ঞাত কয়েকজন ব্যক্তি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরী বিভাগে নিয়ে আসে। নারীর প্রচণ্ড রকম ভায়োলেন্ট থাকায় তাকে ধরে রাখা সম্ভব হচ্ছিলো না। এরই মধ্যে দুবার ছুটে বেড়িয়ে গিয়েছিল হাসপাতালের বাইরে। অবশেষে ইমার্জেন্সি ও লেবার টিমের অক্লান্ত প্রচেষ্টায় এই সুন্দর ফুটফুটে শিশুর জন্ম দেয়। তবে সে তার নাম বলে ফরিদা ও তার বাবার নাম রহিম উদ্দিন। তবে তার কথা বিশ্বাস যোগ্য না। ইতিমধ্যে অনেকে বাচ্চাটি দত্তক নিতে হাসপাতালে এসে হাজির হয়েছে। দত্তক নিতে চাইছেন হাসপাতালের ডাক্তার ও নার্স সদস্যরা। তবে আইনি প্রক্রিয়ার কারণে কাউকে কিছু বলা হচ্ছে না। নবজাতককে নিতে চাইলে সমাজ সেবা অধিদপ্তরের মাধ্যমে আইনি প্রক্রিয়া শেষে বাচ্চাটি দত্তক নিতে পারবে। আপাতত শিশুটি ও তার মাকে ঢাকায় শিশুদের নির্বাসনের একটি আশ্রয়নে পাঠানো হবে।
উপজেলা নির্বাহী অফিসার লুবনা ফারজানা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে শিশু ও তার মাকে দেখতে আসেন। এসময় তিনি পরম মমতায় শিশুটিকে কোলে তুলে নেন। অনেক বুঝিয়ে তিনি শিশুটিকে কোলে নেন। এসময় তিনি শিশুটিকে নতুন জামা কাপড় উপহার দেন। তিনি জানান, শিশু ও তার মাকে কিশোরগঞ্জ সমাজসেবা অধিদপ্তর অফিসে পাঠিয়ে দেয়া হবে। পরে আদালতের অনুমতি সাপেক্ষে ঢাকার ভবঘুরে ও নিরাশ্রয় ব্যক্তি পুনর্ববাসনে পাঠানোর ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *