• শনিবার, ১৮ মে ২০২৪, ০৭:৫৭ অপরাহ্ন |
  • English Version

লকডাউনের পর উদ্যোগ নেবে বিআরটিএ, কিশোরগঞ্জে ট্রাক্টর চাপায় ব্যবসায়ীর মৃত্যু নিয়ে প্রশ্ন

লকডাউনের পর উদ্যোগ নেবে বিআরটিএ
কিশোরগঞ্জে ট্রাক্টর চাপায়
ব্যবসায়ীর মৃত্যু নিয়ে প্রশ্ন

# মোস্তফা কামাল :-

কিশোরগঞ্জে ট্রাক্টর চাপায় ২০ এপ্রিল মঙ্গলবার বিকালে শহরের ধানসিঁড়ি রেস্তঁরার ব্যবস্থাপনা পরিচালক রাজিবুল আলম (৩২) মারা গেছেন। প্রায়শই ট্রাক্টর চাপায় পথচারী থেকে শুরু করে অন্য কোন বাহনের চালক ও যাত্রীরা মারা যাচ্ছেন। অথচ শহরে, এমনকি কোন ধরনের আঞ্চলিক রাস্তায় ট্রাক্টরের চলাচলের অনুমোদন নেই। এগুলি কেবল কৃষি কাজে ব্যবহৃত হবার কথা। অধিকাংশ চালকের কোন ড্রাইভিং লাইসেন্সও নেই। প্রশাসন থেকে শুরু করে সবার নাকের ডগায় এরা দিব্যি চলাচল করছে, দাপিয়ে বেড়াচ্ছে। অনেক সময় অপ্রাপ্ত বয়সের চালকদের এসব ট্রাক্টর চালাতে দেখা যায়।
বিভিন্ন মহল থেকে প্রশ্ন তোলা হচ্ছে, বাস চালকদের ড্রাইভিং লাইসেন্স লাগে, ট্রাক্ট চালকদের ড্রাইভিং লাইসেন্স লাগে, সিএনজি চালকদের ড্রাইভিং লাইসেন্স লাগে। এমনকি সবচেয়ে ছোট ইঞ্জিনচালিত বাহন মোটরসাইকেল চালাতেও ড্রাইভিং লাইসেন্স লাগে। অথচ প্রায় ১০ টনের মত মাল বহন করা ট্রাক্টরের চালকদের কোন ড্রাইভিং লাইসেন্সের বালাই নেই। কোন রকম অনুমোদন ছাড়া এরা জেলা শহরসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ রাস্তায় দিব্যি চলাচল করছে। চালকরা প্রায়শই বেপরোয়া গতিতে ট্রাক্টরগুলো চালাতে থাকেন। ভাবখানা এরকম, যেন তাদের কোন সাবধানতার দরকার নেই, অন্যরা যেন তাদের দেখে সাবধান হয়ে যায় এবং রাস্তা ছেড়ে দেয়।
জেলা বিআরটিএ’র সহকারী পরিচালক প্রকৌশলী মো. বখতিয়ার উদ্দিন বলেছেন, ট্রাক্টরগুলোর কৃষি কাজে ব্যবহৃত হবার কথা, রাস্তায় চলাচলের কোন অনুমোদন নেই। এছাড়া অধিকাংশ ট্রাক্টরের কোন নিবন্ধন নেই। এগুলি প্রধানত নির্মাণ সামগ্রি বহন করে। যে কারণে ধরলেই উন্নয়নের এবং নির্মাণ কাজের দোহাই দেয়। এছাড়া নিবন্ধন না থাকায় এদের বিরুদ্ধে সড়ক পরিবহন আইনে কোন মামলা দেয়ারও সুযোগ থাকে না। তখন এগুলিকে স্ক্র্যাব হিসেবে ডাম্পিং করতে হয়। কিন্তু ডাম্পিংয়েরও কোন জায়গা নেই। আর চালকদের কোন লাইসেন্স না থাকায় তাদের বিরুদ্ধেও সুনির্দিষ্ট আইনে মামলা দেয়া যায় না। তবে লকডাউন উঠে যাবার পর এ বিষয়ে তিনি প্রশাসনের সঙ্গে গুরুত্ব সহকারে আলোচনা করবেন বলে জানিয়েছেন। অন্যদিকে জেলা বিআরটিএ’র মোটরযান পরিদর্শক ফয়েজ আহমেদ জানিয়েছেন, কিশোরগঞ্জে নিবন্ধিত প্রায় দু’শ ট্রাক্টর রয়েছে। তবে এত চালকের ড্রাইভিং লাইসেন্স নেই। এর বাইরে অনিবন্ধিত ট্রাক্টর রয়েছে প্রচুর। সেগুলিকেও নিবন্ধনের আওতায় আসার আহবান জানানো হয়েছে, কিন্তু কর্ণপাত করছে না। অথচ একটি ট্রাক্টরের নিবন্ধন করতে অন্যান্য বড় বড় গাড়ির এক-চতুর্থাংশ টাকা লাগে। এদের কোন আয়করও লাগে না।
জেলা সম্মিলিত সামাজিক আন্দোলনের সভাপতি অ্যাডভোকেট অশোক সরকার ও জেলা ভোক্তা অধিকার সমিতির (ক্যাব) সভাপতি আলম সারোয়ার টিটু বলেছেন, রাস্তায় ট্রাক্টর এবং অননুমোদিত টমটমের কারণে প্রায়ই দুর্ঘটনায় হতাহতের ঘটনা ঘটছে। তারা দাবি জানিয়েছেন যেন এসব ট্রাক্টর চলাচলের ক্ষেত্রে নির্ধারিত নিয়মকানুন অনুরসরণ করা হয়। শহরে বা গুরুত্বপূর্ণ রাস্তায় যেন এগুলি চলাচল করতে না পারে। আর চালকদের যেন ড্রাইভিং লাইসেন্সের আওতায় আনা হয়।
জেলা শহরের অন্যতম অভিজাত রেস্তঁরা ধানসিঁড়ির ব্যবস্থাপনা পরিচালক রাজিবুল আলম কটিয়াদী উপজেলার চান্দপুর এলাকায় নিজের ফিসারি পরিদর্শন করে মোটরসাইকেল চালিয়ে শহরের বড়বাজার এলাকার বাসায় ফেরার পথে মঙ্গলবার দুপুরে শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিক্যাল কলেজ হাসপাতাল এলাকায় একটি ট্রাক্টর তাকে চাপা দেয়। সঙ্গে সঙ্গে পাশের সৈয়দ নজরুল হাসপাতালে নেয়ার পর সেখান থেকে মুমূর্ষু অবস্থায় বাজিতপুর ভাগলপুর জহুরুল ইসলাম মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠালে সেখানেই বিকালে তিনি মারা যান। তিনি প্রয়াত অ্যাডভোকেট আমিনুল ইসলাম মাহফুজ ভূঁইয়ার একমাত্র ছেলে এবং সদ্য প্রয়াত কিশোরগঞ্জ পৌর মেয়র মাজহারুল ইসলাম ভূঁইয়ার ভাগ্নে। রাজিবের দুই বোন রয়েছেন। রাজিব তার মাকেও হারিয়েছেন একমাস হয়নি। মৃত্যুকালে রাজিব স্ত্রী ও ৮ বছরের একমাত্র মেয়ে রেখে গেছেন। ট্রাক্টর চাপায় রাজিবের মত সজ্জন ও সদালাপী একজন উঠতি ব্যবসায়ীর মৃত্যু জনমনে প্রচণ্ড ক্ষোভের জন্ম দিয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *