• শনিবার, ০৪ মে ২০২৪, ০৫:২৮ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (শেষ পর্ব); সংকলনে : ডা. এ.বি সিদ্দিক হোসেনপুরে টিসিবির স্মার্ট কার্ড বিতরণ করছেন সৈয়দা জাকিয়া নূর এমপি সামসুল ইসলাম করিমগঞ্জ উপজেলার শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান কুলিয়ারচরে নির্মাণ শ্রমিক ইউনিয়নের মে দিবসে র‌্যালি কুলিয়ারচরে মহান মে দিবসে সিএনজি শ্রমিক ইউনিয়নের বর্ণাঢ্য র‌্যালি ও সভা অবশেষে গ্রেপ্তার হলো আলোচিত বাল্কহেডের চালক ভৈরবে নূরানী কয়েল ফ্যাক্টরীতে আগুনে অর্ধকোটি টাকার ক্ষয়ক্ষতি ভৈরবে অজ্ঞাত বৃদ্ধের মরদেহ উদ্ধার হোসনপুরে শ্রমজীবী মানুষের মাঝে শরবত ও ঠান্ডা পানি বিতরণ শতাধিক দুর্ঘটনায় অর্ধডজন প্রাণহানি; হোসেনপুরে তিন রাস্তার সংযোগস্থল যেন মরণফাঁদ

গরম বাতাসে কিশোরগঞ্জের বিশাল অঞ্চলে বোরো শেষ

গরম বাতাসে কিশোরগঞ্জের
বিশাল অঞ্চলে বোরো শেষ

# মোস্তফা কামাল :-

রোববারের গরম বাতাস আর দমকা হাওয়ার প্রকোপে কিশোরগঞ্জের প্রধান বোরো এলাকা হাওর অঞ্চলসহ বিভিন্ন উপজেলার বোরো জমিগুলো এখন যেন চিটার বিরান ভূমি। আগাম বন্যা হলেও কৃষকরা অন্তত কিছু আধাপাকা ধান সংগ্রহ করার সুযোগ পান। কিন্তু পুরো জমির ধান চিটা হয়ে গেলে সেখান থেকে আর কিছুই আহরণ করার থাকে না। ফলে এই প্রাকৃতিক দুর্যোগে কৃষকরা যেমন চরম আর্থিক ক্ষতির মুখে পড়েছেন, অন্যদিকে দেশের খাদ্য চাহিদা পূরণের সক্ষমতাকেও মারাত্মক টালমাটাল করে দেবে বলে সবাই মনে করছেন।
জেলা কৃষি সম্প্রাসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. সাইফুল আলম বলেছেন, জেলার অন্যান্য উপজেলার তুলনায় সদর উপজেলা, করিমগঞ্জ এবং তাড়াইল উপজেলাতেই বেশি ক্ষতি হয়েছে। তিনি কয়েকটি উপজেলা পরিদর্শন করে ক্ষতির চিত্র প্রত্যক্ষ করেছেন। এরপর তিনি ক্ষয়ক্ষতির একটি সামগ্রিক হিসাব তৈরি করবেন। তিনি জানান, কিশোরগঞ্জের চেয়েও নেত্রকোনায় আরও বেশি ক্ষতি হয়েছে।
রোববার বিকেল এবং রাতে হঠাৎ করেই কিশোরগঞ্জ জেলার বিভিন্ন এলাকায় তীব্র গরম বাতাস বয়ে যায়। এর পাশাপাশি ছিল দমকা হাওয়া। বৃষ্টি তেমন হয়নি। প্রায় সব উপজেলাতেই ব্রিধান-২৯ জমিতে এখন পরাগায়নের সময়। প্রতিটি শীষের ধানের খোলের গায়ে ফুল লেগে আছে। কিন্তু গরম আর দমকা হাওয়ায় সব ফুল ঝরে গিয়ে পুরো জমির ধানের শীষ সাদা হয়ে গেছে। দূর থেমে মনে হবে যেন কাশ ফুলের বাগান। তবে ব্রিধান-২৮ জমিগুলোতে এখন ধানের শীষে চাল জন্ম নিলেও অনেক এলাকায় এসব জমির ধানও বাতাসের ঝাপটায় মাটিতে শুয়ে গেছে। সেচ আর বৃষ্টির পানিতে এসব জমির ধান তলিয়ে থাকতে থাকতে এমনিতেই পঁচে নষ্ট হয়ে যাবে।
হাওর উপজেলা নিকলীর ধারিশ্বর গ্রামের কৃষক আব্দুল আউয়াল জানিয়েছেন, এবার তাদের এলাকায় জমির চেহারা ধানের বাম্পার ফলনের আভাস দিচ্ছিল। কিন্তু গত রোববারের গরম বাতাস আর ঝড়ো বাতাসের কারণে বহু জমির ধানের শীষের ফুল ঝরে গিয়ে সাদা রং ধারণ করে চিটা হয়ে গেছে। এসব জমির মধ্যে ব্রিধান-২৯ জাতই বেশি। অন্যান্য জাতও কিছু রয়েছে। এর কয়েকদিন আগে থেকে কিছু জমিতে পোকার আক্রমণও শুরু হয়েছে বলে তিনি জানিয়েছেন। কটিয়াদী উপজেলার চান্দপুর এলাকার কৃষক নান্দু সরকার ও সেলিম উদ্দিন খানও একই সমস্যার কথা জানিয়েছেন। সেখানেও গরম বাতাস আর দমকা হাওয়ার কারণে ব্রিধান-২৯ জাতের প্রচুর জমি চিটা হয়ে গেছে। ইটনা, মিঠামইন, অষ্টগ্রামসহ অন্যান্য উপজেলায়ও বেশ ক্ষতি হয়েছে বলে জানা গেছে। করিমগঞ্জের চামড়া নৌবন্দর সংলগ্ন হাওরে বহু জমি এরকম চিটা হয়ে সাদা হয়ে গেছে। কৃষকরা এসব দৃশ্য দেখে দিশেহারা হয়ে পড়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *