• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১১:২৮ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী পেনশন স্কিমে ধীর গতি হেল্প ডেস্ক উদ্বোধন বাজিতপুরে কৃষিবিদ ইসরাফিল জাহান এর বিদায় সংবর্ধনা যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (৪র্থ পর্ব) ; সংকলনে : ডা. এ.বি সিদ্দিক বৈশাখের নতুন ধানে ভরপুর ভৈরবের মোকাম ক্রেতা কম থাকায় দুশ্চিতায় বিক্রেতারা ভৈরবে নৌ পুলিশের অভিযানের পরেও চলছে নদী থেকে অবৈধ ড্রেজারে বালু উত্তোলন, ঝুঁকিতে সেতু ও ফসলি জমি কিশোরগঞ্জে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস তৃষ্ণার্তদের মাঝে অ্যাপেক্স ক্লাবের বোতলজাত পানি ছাত্রলীগ নেতা মুখলেছের মরদেহ লুঙ্গি-ছোরা উদ্ধার ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী

স্যাটেলাইট যুগে প্রতিটি ঘরই এখন প্রেক্ষাগৃহ, কিশোরগঞ্জের ১৯টি হলই বন্ধ ৭টি চালু বন্ধ থাকার মতই

কিশোরগঞ্জ শহরের ইউনিভার্সাল হল এখন সিএনজি স্ট্যান্ড। - পূর্বকণ্ঠ

স্যাটেলাইট যুগে প্রতিটি ঘরই এখন প্রেক্ষাগৃহ
কিশোরগঞ্জের ১৯টি হলই বন্ধ
৭টি চালু বন্ধ থাকার মতই

# মোস্তফা কামাল :-

স্যাটেলাইট বা আকাশ সংস্কৃতির দাপট আর সিডির বদৌলতে এখন ঘরে বসেই দেখা যাচ্ছে সিনেমা। কি বাংলা, কি হিন্দি, নানা ভাষার আর নানা দেশের সিনেমা এখন ঘরে বসেই অনায়াসে দেখা যাচ্ছে। এখন ঘরে ঘরে বিদ্যুতের এই যুগে স্বল্প আয়ের মানুষদের ঘরেও একখানা টিভি রয়েছে। আর ডিশ সংযোগও এখন গ্রামাঞ্চল পর্যন্ত বিস্তৃতি লাভ করেছে। বিভিন্ন বাড়ি এবং হাটবাজারের চায়ের দোকানে সিডি দেখারও ব্যবস্থা রয়েছে। ফলে কেউ আর এখন আলাদা সময় বরাদ্দ করে টাকার বিনিময়ে প্রেক্ষাগৃহে গিয়ে সিনেমা দেখতে চান না। যে কারণে কিশোরগঞ্জ জেলার ২৬টি সিনেমা হলের ১৯টিই এখন বন্ধ। বাকি ৭টি চালু থাকলেও বন্ধ থাকার মতই, কখনও চালু কখনও বন্ধ।
একে তো আকাশ সংস্কৃতি আর সিডির যুগ, উপরন্তু এক বছর ধরে করোনা মহামারির ধকল। ফলে কোন রকমে চালু থাকা ৭টি সিনেমা হল খোলারই কোন সুযোগ ছিল না। কিশোরগঞ্জ শহরে পাকিস্তান আমলে তৈরি হয়েছিল রঙমহল, ইউনিভার্সাল টকিজ এবং মানসী সিনেমা হল। ইউনিভার্সাল বন্ধ হয়ে গেছে অন্তত ১০ বছর আগে। এর চাল আর দরজা-জানালা পর্যন্ত খুলে নিয়ে গেছে। এর সামনের চত্বরটি এখন সিএনজি স্ট্যান্ড হিসেবে ব্যবহৃত হচ্ছে। আর রঙমহল কোনমতে টিকে থাকলেও আপাতত বন্ধ। রঙ মহলের মালিক হলের সামনের খোলা জায়গায় বিভিন্ন দোকানপাট তৈরি করে দোকান ভাড়া দিচ্ছেন। মানসী হলটির অবস্থাও নাজুক। সদর উপজেলার পুলেরঘাট পুরানবাজার এলাকায় পাশাপাশি বৈশাখী আর আঁখি নামে দু’টি সিনেমা হলও অনেক বছর ধরেই বন্ধ। এছাড়া বাজিতপুর সদরের আলোছায়া এবং সরারচর বাজারের আশা ও শান্তিমহল সিনেমা হল কয়েক বছর ধরে বন্ধ। আশার জায়গায় হয়েছে একটি কিন্ডারগার্টেন স্কুল, আর শান্তিমহলের জায়গায় হয়েছে কলেজ। কটিয়াদীতে মুকুল সিনেমা হল অনেক বছর আগেই বিক্রি হয়ে সেখানে বাসাবাড়ি হয়ে গেছে। তবে কথাচিত্র নামে আরেকটি হল কখনও চালু হয়, কখনও বন্ধ থাকে। করিমগঞ্জে তিনটি সিনেমা হল ছিল। প্রায় ১৫ বছর আগে বন্ধ হয়ে যাওয়া উপজেলা সদরের আঁখি সিনেমা হলের জায়গায় নির্মিত হয়েছে মার্কেট। আর সঙ্গীতা সিনেমা হলের জায়গায় হয়েছে মুক্তিযুদ্ধের ম্যুরাল। অন্যদিকে নিয়ামতপুর বাজারে নির্মিত বিনোদন সিনেমা হলটিও প্রায় ২০ বছর আগে বন্ধ হয়ে গেছে। পাকুন্দিয়া সদরের মৌসুমী আর মঠখলা বাজারের সুমন সিনেমা হলও বন্ধ। তাড়াইলে সৈকত এবং চিত্রনায়ক সোহেল রানার মালিকানাধীন কেয়া নামে হলেরও এখন আর অস্তিত্ব নেই। হোসেনপুরের সখি সিনেমা হলটিও বন্ধ। ভৈরবের চারটি হলের মধ্যে মধুমিতা আর দরশন সিনেমা হল দু’টি এখনও কোন রকমে চালু থাকলেও অপর দু’টি হল পলাশ আর ছবিঘর বন্ধ হয়ে গেছে অন্তত ৮ বছর আগে। কুলিয়ারচরে রাজ এবং আনন্দ নামে দু’টি হল কোনরকমে টিকে আছে। অন্যদিকে চারটি হাওর উপজেলার মধ্যে ইটানা আর মিঠামইনে কোন হল না থাকলেও নিকলীতে নিকলী সিনেমা হল আর অষ্টগ্রামে ছায়াবাণী নামে একটি হল ছিল। নিকলীর হলটি অন্তত ৩০ বছর আগেই অস্তিত্ব হারিয়েছে। আর অষ্টগ্রামের হলটি এখন গুদাম হিসেবে ব্যবহৃত হচ্ছে।
রাজধানীর হলগুলোতে প্রতি সপ্তাহে নতুন নতুন সিনেমা মুক্তি পেত। এগুলো খানিকটা পুরনো হলে মফস্বল শহরের হলগুলোতে মাসাধিককাল ধরে চালানো হতো। বহু বছরের পুরনো ব্যবসা সফল সিনেমাও চালানো হতো। প্রতিদিন চলতো তিনটি শো। মেটিনি শো, ইভিনিং শো আর নাইট শো। তখন গ্রামাঞ্চল থেকেও লোকজন সপরিবারে এসে সিনেমা দেখতো। অনেকে নাইট শো দেখে আত্মীয়ের বাসায় থাকতো অথবা আবাসিক হোটেলে থাকতো। গ্রামের যুবক তরুণরা দলে দলে চলে আসতো বাইসাইকেল নিয়ে। সিনেমা দেখে আবার বাড়ি ফিরতো। এরকমই ছিল সিনেমার প্রতি মানুষের দুর্নিবার আকর্ষণ। তখন সিনেমাগুলোও হতো আকর্ষণীয়। সেসময় বিটিভি ছাড়া অন্য কোন টিভি চ্যানেল ছিল না। আবার বিটিভিতে প্রতিদিন সিনেমা দেখার সুযোগও ছিল না। এছাড়া বিটিভির সম্প্রচার শুরু হতো সন্ধ্যা থেকে। রাত ১২টার দিকে বন্ধ হয়ে যেত। অনুষ্ঠানমালা থাকতো সীমিত। যে কারণে সিনেমা হলগুলো ছিল বিকল্পহীন বিনোদন মাধ্যম। আশির দশকে হলগুলোর ওপর প্রথম আঁচড় কাটে ভিসিআর। তখন একটি ঘরের ভেতর টাকার বিনিময়ে গোপনে ভারতীয় সিনেমা দেখানোর সংস্কৃতি চালু হয়েছিল। আর এখন তো স্যাটেলাইট প্রযুক্তির সুবাদে বৈধ উপায়েই সম্প্রচারিত হচ্ছে দেশী-বিদেশী নানা রকম টিভি চ্যানেল।
এছাড়া অনেক বছর ধরেই চলচ্চিত্র জগতে এসেছে অত্যন্ত নিম্ন মানের কাহিনী নির্ভর সস্তা ও অশ্লীলতা নির্ভর সিনেমা। কিশোর দর্শকদের আকৃষ্ট করার জন্য কোন কোন হলে গোপনে নীল ছবির কাটপিস ব্যবহারের ঘটনাও ঘটেছে। অনেক সময় ভ্রাম্যমাণ আদালত জরিমানাও করেছেন। এরই মধ্যে এসে গেছে সিডি প্রযুক্তি আর ডিশ সংযোগের যুগ। ফলে মানুষ খানিকটা উন্নত প্রযুক্তি নির্ভর আধুনিক নির্মাণশৈলির বিদেশি সিনেমার প্রতি ঝুঁকে পড়ে। মানুষ ঘরে বসে টিভিতেই সারাদিন বিভিন্ন চ্যানেলে বিভিন্ন দেশের রকমারি স্বাদের সিনেমা, সিরিয়াল আর রিয়্যালিটি শো থেকে শুরু করে নানা বিনোদনধর্মী অনুষ্ঠান দেখার সুযোগ পাচ্ছে। এখন গ্রামের চায়ের দোকানগুলোতে ব্যবসার সুবিধার্থে সিডিতে দেখানো হচ্ছে নানা জাতের সিনেমা। গ্রামের মানুষগুলোও অলস সময় কাটাতে ছুটে যাচ্ছে চায়ের দোকানে। বারংবার চায়ের অর্ডার দিচ্ছে আর ঘণ্টার পর ঘণ্টা বসে সিনেমা দেখছে। এসব নানা কারণেই এখন সিনেমা হলগুলো বন্ধ হয়ে গেছে। হল মালিকরাও তাদের পুঁজি সরিয়ে খাটাচ্ছেন অন্যত্র। সরকারও বঞ্চিত হচ্ছে বিপুল অঙ্কের রাজস্ব থেকে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *