• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:০০ পূর্বাহ্ন |
  • English Version

পৌরসভা নির্বাচন, ভৈরবে নৌকার পালে বইছে বিজয়ের হাওয়া

পৌরসভা নির্বাচন
ভৈরবে নৌকার পালে
বইছে বিজয়ের হাওয়া

# মো. আল আমিন টিটু :-

এক, দুই, তিন- সামনে আসছে শুভ দিন। চার, পাঁচ, ছয়- অমুক ভাইয়ের হবেই জয়। এমন শ্লোগান আর একাধিক মাইকে প্রার্থীদের নিয়ে গাওয়া কালজয়ী নানা বাংলা গানের সুরে সুরে মুখরিত দেশের বন্দরনগরী ভৈরবের প্রতিটি পাড়া-মহল্লা। কেননা আগামী ২৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হতে যাচ্ছে পৌরসভা নির্বাচন। আর এবারের নির্বাচনে কিশোরগঞ্জের প্রাণকেন্দ্র ভৈরবে নৌকার পালে বইছে বিজয়ের হাওয়া। ফলে মেয়র পদে নির্বাচিত হতে যাচ্ছেন ক্ষমতাসীন দল আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী ইফতেখার হোসেন বেনু। তিনি পৌর আওয়ামী লীগের সাবেক সভাপতি।
জানাগেছে, ভোটের মাঠে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৩ জন প্রার্থী। তারা হলেন, স্বতন্ত্র প্রার্থী মোবাইল প্রতীকের আব্দুল্লাহ আল মামুন, বিএনপি মনোনীত ধানের শীষ প্রতীকের হাজী মো. শাহীন এবং আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী ইফতেখার হোসেন বেনু। এছাড়াও পৌরসভার ১২টি ওয়ার্ডে কাউন্সিলর পদে লড়ছেন ৪৫ জন প্রার্থী এবং সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১৩ জন। ফলে শহরের অলি-গলি পোস্টারে পোস্টারে ছেয়ে গেছে। হাতে সময় নেই, তাই- সকাল থেকে গভীর রাত পর্যন্ত ভোটারদের দুয়ারে দুয়ারে ছুটছেন প্রতিদ্বন্দ্বী কাউন্সিলর এবং মেয়র প্রার্থীর লোকজন। একই সঙ্গে শেষ মুহুর্তের প্রচার-প্রচারণাসহ গণসংযোগ আর পথসভায় ব্যস্ত সময় পাড় করছেন তারা। সেই সঙ্গে দিচ্ছেন নানা প্রতিশ্রুতির ফুলঝুড়ি। ফলে জমে ওঠেছে ভোটের মাঠে প্রতিদ্বন্দ্বী কাউন্সিলর প্রার্থীদের লড়াই।
সাধারণ ভোটারদের মতে, আওয়ামী লীগের সঠিক সিদ্ধান্ত এবং যোগ্য প্রার্থীকে দলীয় মনোনয়নে নৌকা প্রতীক দেবার কারণে খুশি দলের সাধারণ কর্মীরা। একই সঙ্গে দলের সিদ্ধান্ত মেনে উপজেলা এবং পৌর আওয়ামী লীগের নেতারা ঐক্যবদ্ধ হয়ে মাঠে কাজ করার কারণে নৌকার পালে বিজয়ের হাওয়া বইছে বলে মনে করেন দলীয় কর্মীরা। অন্যদিকে বিএনপি মনোনীত প্রার্থী হাজী মো. শাহিনের সঙ্গে দলীয় নেতাকর্মীসহ তার সমর্থকরা পাশে থাকলেও নানা প্রতিবন্ধকতার কারণে এবার সুবিধা করতে পারবেন না বলে মনে করেছেন বিএনপি’র সাধারণ কর্মীরা। এছাড়াও নির্বাচনের মাঠে মেয়র পদে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মোবাইল প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন ভৈরব চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র সাবেক সভাপতি আব্দুল্লাহ আল মামুন। তিনি এক সময় উপজেলা যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক ছিলেন। ফলে তিনি দলীয় মনোনয়নের জন্য আবেদনও করেছিলেন। কিন্তু দলীয় মনোনয়ন থেকে বঞ্চিত হয়ে তিনি দলের সিদ্ধান্তের বাইরে গিয়ে নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন। ফলে হাতেগুনা কয়েকজন নেতাকর্মী পাশে থাকলেও দলের অধিকাংশ নেতাকর্মীরা তার পাশে নেই। যদিও স্বতন্ত্র প্রার্থী আব্দুল্লাহ আল মামুনের দাবী তার পাশে রয়েছে পৌরবাসী। ফলে জয়ের ব্যপারে তিনি শতভাগ আশাবাদী। এছাড়া বিএনপি মনোনীত ধানের শীষ প্রতীকের প্রার্থী হাজী মো. শাহিনের দাবী প্রথম দিকে কোন বাধা বা প্রতিবন্ধকতা সৃষ্টি না করলেও ২২ ফেব্রুয়ারি সোমবার থেকে আওয়ামী লীগের পক্ষ থেকে নানাভাবে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে। ফলে তিনি ২৮ ফেব্রুয়ারি ভোট গ্রহণের দিন কেন্দ্রে গিয়ে তার কর্মী সর্মথকরা ভোটাধিকার প্রয়োগ করতে পারেন কিনা এ নিয়ে শঙ্কা প্রকাশ করছেন। যদিও এসব অভিযোগ অস্বীকার করেছেন আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী ইফতেখার হোসেন বেনু। তিনি আরও জানান, মানুষজন বঙ্গবন্ধু কন্যা ও জননেত্রী শেখ হাসিনা সরকারের উন্নয়নে বিশ্বাসী। এছাড়াও আওয়ামী লীগ সঠিক সময়ে সঠিক সিদ্ধান্তের ফলে ভৈরবে নৌকার পক্ষে ভোটারদের গণজোয়ার সৃষ্টি হয়েছে। এটা বিএনপি মেনে নিতে পারছে না। ফলে তারা একেক সময় একেক কথা বলছে। আসলে তারা ভোটারদের প্রতি আস্থা হারিয়ে ফেলছে।
এদিকে পৌর শহরের ভিআইপি ওয়ার্ড হিসেবে পরিচিত ৮নং ওয়ার্ডে কাউন্সিলর হিসেবে হাবিবুল্লাহ নিয়াজ বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছে। বিশেষ করে গেল পৌর নির্বাচনে কাউন্সিলর হিসেবে নির্বাচিত হয়ে ওয়ার্ডের উন্নয়নে হাবিবুল্লাহ নিয়াজ একজন নিবেদিত সমাজকর্মী হিসেবে পরিচিতি পেয়েছেন। ফলে মাত্র ৩৫ বছর বয়সী এই তরুণ তার ৮নং ওয়ার্ডকে পরিস্কার-পরিচন্ন রাখতে এবং রাতে অলি-গলির অন্ধকার দূরীকরণে বৈদ্যুতিক বাতির মাধ্যমে আলোকিত করছেন। এছাড়াও মহামারি করোনাকালীন সময়ে খেটে খাওয়া মানুষের পাশে দাঁড়িয়ে রেখেছেন বিশেষ অবদান। ফলে মানুষের মনজয় করে জনপ্রিয়তার শীর্ষে পৌঁছেন হাবিুল্লাহ নিয়াজ।
উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, প্রথম বারের মতো ইভিএম মেশিনের মাধ্যমে ভৈরব পৌরসভা নির্বাচনে সর্বমোট ৭৯ হাজার ৭১৩ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এরমধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ৩৯ হাজার ৪০৬ জন। আর নারী ভোটারের সংখ্যা ৪০ হাজার ৩০৭ জন। এরই মধ্যে শহরের ৮নং ওয়াডের্র কাউন্সিলর হিসেবে হাবিবুল্লাহ নিয়াজ বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছে। তার প্রতিদ্বন্দ্বী কাউন্সিলর প্রার্থী মরতুজ আলী মনোনয়নপত্র প্রত্যাহার করায় হাবিবুল্লাহ নিয়াজকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করা হয়।
এছাড়াও আচারণ বিধি লঙ্গণের অভিযোগে এ পর্যন্ত ৭ জন কাউন্সিলর প্রার্থীকে সর্বমোট ১৭ হাজার টাকা জরিমানা করেছেন উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *