• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১১:২৬ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :

কিশোরগঞ্জে করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় ক্যাম্পেইন

প্রধান অতিথির বক্তব্য রাখছেন পুলিশ সুপার মাশরুকুর রহমান খালেদ বিপিএম (বার)। - পূর্বকণ্ঠ

কিশোরগঞ্জে করোনার দ্বিতীয়
ঢেউ মোকাবেলায় ক্যাম্পেইন

# নিজস্ব প্রতিবেদক :-

করোনা মহামারির সম্ভাব্য দ্বিতীয় ঢেউ মোকাবেলায় আজ ১৯ নভেম্বর বৃহস্পতিবার সকালে শহরের বটতলা এলাকায় জেলা দোকান মালিক সমিতির আয়োজনে সচেতনতা ক্যাম্পেইন হিসেবে আলোচনা সভা, মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করা হয়েছে। জেলা দোকান মালিক সমিতির আহবায়ক ও জেলা চেম্বারের সভাপতি মুজিবুর রহমান বেলালের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি পুলিশ সুপার মাশরুকুর রহমান খালেদ বিপিএম (বার) তার আলোচনায় বলেছেন, প্রশাসন কিছু মানুষকে প্রশাসনিক সেবা দিয়ে থাকে। পুলিশ বিভাগ কিছু মানুষকে আইনী সেবা দিয়ে থাকে। স্বাস্থ্য বিভাগ কিছু মানুষকে চিকিৎসা সেবা দিয়ে থাকে। কিন্তু ব্যবসায়ীদের কাছে সর্বস্তরের মানষ সেবা নিতে যায়। কাজেই মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি প্রতিপালনে জনগণকে উদ্বুদ্ধ করার ক্ষেত্রে ব্যবসায়ী মহল সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন। আজ পরিস্থিতি স্বাভাবিক মনে হলেও আসন্ন শীতে করোনার দ্বিতীয় ঢেউয়ের আশঙ্কা করা হচ্ছে। আর সেই কারণেই আমাদেরকে আরো সতর্ক হতে হবে, সবাইকে মাস্ক পরতে হবে। বাইরে থেকে বাড়িতে গিয়ে ভাল করে সাবান দিয়ে হাতমুখ পরিষ্কার করতে হবে। তা নাহলে আমাদেরকে আবার একটি বড় ধরনের ঝুঁকির মধ্যে পড়তে হবে। আবার ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে যাবে। জেলায় এ পর্যন্ত ৫৪ জন মানুষ করোনায় মারা গেলেও ৩,১৮৩ জন মানুষ আক্রান্ত হয়েছিলেন। ফলে যারা সুস্থ হয়েছেন, তারাও মৃত্যুর স্বাদ পেয়েছেন, মৃত্যুর দ্বার থেকে ফিরে এসেছেন। কাজেই সবাইকে সচেতন হতে হবে।
বিশেষ অতিথি সিভিল সার্জন ডা. মো. মুজিবুর রহমান বলেছেন, এ জেলায় ৫৪ জন মারা গেলেও অধিকাংশই শেষ মুহুর্তে জটিল পর্যায়ে হাসপাতালে গেছেন। যে কারণে তাদেরকে রক্ষা করার কোন উপায় চিকিৎসকদের হাতে ছিল না। অথচ সময়মত হাসপাতালে গেলে এখানে সর্বোচ্চ চিকিৎসা সেবা দেয়ার উপায় আছে। তিনি বলেন, অনেকের বাড়িতেই ডায়াবেটিস, হৃদরোগসহ কিছু জটিল রোগি আছেন। তারা করোনা সংক্রমণে বেশি ঝুঁকিতে থাকেন। কাজেই যারা সুস্থসবল আছেন, তারা মাস্ক ব্যবহার না করলে ভাইরাস বাড়িতে বহন করে নিয়ে গিয়ে ওইসব মানুষদের প্রাণহানি ঘটাতে পারেন। কাজেই কেবল নিজের জন্য নয়, পরিবার এবং প্রতিবেশিদের জন্য হলেও স্বাস্থ্যবিধি মেনে চলা জরুরি বলে তিনি সবাইকে সতর্ক করে দেন। সবাইকে তিনি সময়মত নমুনা পরীক্ষা করানোর জন্যও আহবান জানিয়েছেন। তিনি মাস্ক ব্যবহারের পাশাপাশি দুই লিটার পানিতে এক চামচ ব্লিচিং পাউডার দিয়ে তরল জীবানুনাশক তৈরির সহজ পদ্ধতি সম্পর্কেও ধারণা দেন।
বিশেষ অতিথি অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. গোলাম মোস্তফা বলেছেন, আমরা যারা প্রজাতন্ত্রের কর্মচারী রয়েছি, তারা প্রয়োজনে দিনরাত সেবা দিতে অঙ্গীকারবন্ধ। কিন্তু জনগণ যদি সচেতন না হন, তাহলে সরকারের আহবান এবং আমাদের প্রচেষ্টা কোন কাজে আসবে না। আমরা সবাই মিলে করোনা মোকাবেলায় সচেষ্ট হলেই দেশের পরিস্থিতি স্বাভাবিক রাখতে পারবো। বিশেষ অতিথি আনসার কমান্ড্যান্ড জেএম ইমরান বলেছেন, পথচারি, যানবাহনের চালক এবং যাত্রী সবাইকে মাস্ক পরতে হবে। প্রতিটি মানুষ সচেতন না হলে করোনার থাবা থেকে আমরা রেহাই পাবো না।
অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন জেলা প্রেস ক্লাবের সভাপতি মোস্তফা কামাল, জেলা চেম্বারের সিনিয়র সহ-সভাপতি হাফেজ খালেকুজ্জামান, জেলা আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক এনায়েত করিম অমি, জেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন বাচ্চু, জেলা ক্যাব সভাপতি আলম সারোয়ার টিটু, কাচারি বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি আব্দুল খালেক, জেলা দোকান মালিক সমিতির যুগ্মআহবায়ক পরিতোষ পাল, জেলা জুয়েলারি ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মো. মাসুদুজ্জামান, একরামপুর ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক সামছুল ইসলাম শামীম, ব্যবসায়ী বোরহান উদ্দিন, হাফেজ রাশিদ আহমেদ প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন বড়বাজার ব্যবসায়ী সমিতির সাবেক সাধারণ সম্পাদক মো. ওসমান গণি। আলোচনা শেষে অতিথিগণ আয়োজকদের পক্ষে জনগণের মাঝে বিনামূল্যে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করেছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *