• বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৫:২৬ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :

শরীফুল ইসলামের ডিজিটাল এ্যাপস উদ্ভাবন, পরিবার পরিকল্পনা আর প্রজনন সেবায় প্রসূতি কিশোরীদের দিশা

শরীফুল ইসলাম।

শরীফুল ইসলামের ডিজিটাল এ্যাপস উদ্ভাবন
পরিবার পরিকল্পনা আর প্রজনন
সেবায় প্রসূতি কিশোরীদের দিশা

# মোস্তফা কামাল :-

কিশোরগঞ্জের পরিবার পরিকল্পনা বিভাগের একজন পরিদর্শক শরীফুল ইসলাম। তিনি সদর উপজেলার মাইজখাপন ইউনিয়নে দায়িত্ব পালন করছেন। ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে পরিবার পরিকল্পনা ও প্রজনন সেবার জন্য তিনি উদ্ভাবন করেছেন যুগান্তকারী এ্যাপস। যার নাম দিয়েছেন ‘পরিবার পরিকল্পনা সহায়িকা মোবাইল এ্যাপস’।
২০০৮ সালের নবম জাতীয় নির্বাচনের ইশতেহারে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন ও পরিকল্পনা তুলে ধরেছিলেন। এটা নতুন প্রজন্মের ভোটারদের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছিল, বিপুল আগ্রহ জাগিয়েছিল। এরপর শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার বিভিন্ন বিভাগে, বিশেষ করে সেবা প্রদানের ক্ষেত্রে বিভিন্ন ডিজিটাল এ্যাপস, ওয়েবসাইট বা তথ্য বাতায়ন উদ্ভাবন শুরু করে। জনগণ ডিজিটাল সেবার সুযোগ পেতে শুরু করে।
প্রথম দিকে প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজিব ওয়াজেদ জয়ের হাত ধরে বাংলাদেশ এসব ডিজিটাল প্রযুক্তির নানারকম যুগান্তকারী সেবার সঙ্গে পরিচিত হলেও সরকারের প্রশিক্ষণ কর্মসূচীর আওতায় তালিম নিয়ে ক্রমান্বয়ে যুবক ও তরুণ সমাজের এক বিরাট অংশ ডিজিটাল উদ্ভাবনে মনোনিবেশ করতে শুরু করে। তারাও নানারকম ডিজিটাল সেবার এ্যাপস উদ্ভাবন করতে শুরু করে। এরই ধারাবাহিকতায় কিশোরগঞ্জের পরিবার পরিকল্পনা বিভাগের একজন তৃণমূলের পরিদর্শক শরীফুল ইসলামের মাথায়ও ঘোরপাক খেতে শুরু করলো, কিভাবে স্বল্প সংখ্যক কর্মি আর বিপুল জনসংখ্যার এই দেশে ঘরে বসেই মানুষ পরিবার পরিকল্পনা বা প্রজনন সংক্রান্ত নানারকম সেবা পেতে পারে। অর্থাৎ এমন কিছু ডিজিটাল মোবাইল এ্যাপস উদ্ভাবন করা দরকার, যা ব্যবহার করে নারীরা ঘরে বসে মোবাইল ব্যবহার করেই তাদের সমস্যার ধরণ, কারণ ও সমাধান সম্পর্কে জানতে পারবেন। এমনকি প্রয়োজনে পরিবার পরিকল্পনা বিভাগের চিকিৎসক বা কর্মিদের সঙ্গে মোবাইলে কথা বলে পরামর্শ নিতে পারবেন। শরীফুল ইসলাম মন দিলেন ডিজিটাল মোবাইল সেবা এ্যাপস উদ্ভাবনে। এর অনুমতি প্রার্থনা করে তিনি ২০১৪-১৫ অর্থবছরে সরকারের এ-টু-আই প্রকল্পে একটি আবেদন করেন। ২০১৯-২০ অর্থবছরে আবেদনটি মঞ্জুর হলে তাদের আর্থিক সহায়তায় ঠিকই শরীফুল ইসলাম মোবাইল এ্যাপস উদ্ভাবন করে বসলেন। নাম দিলেন ‘পরিবার পরিকল্পনা সহায়িকা মোবাইল এ্যাপস’। দিনে দিনে এর অনেক সংশোধন পরিমার্জন করেছেন। অবশেষে গত ২০ অক্টোবর সদর উপজেলা কমপ্লেক্সের সৈয়দ আশরাফুল ইসলাম মিলনায়তনে এই এ্যাপসের ওপর প্রথমবারের মত একটি প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগের পক্ষ থেকে উপজেলা কর্মকর্তা মো. মিজানুর রহমান বিভাগীয় কর্মিদের নিয়ে কর্মশালাটির আয়োজন করেন। কর্মশালাটি উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী।
শরীফুল ইসলাম এ প্রতিনিধিকে জানিয়েছেন, সেবাগ্রহিতাদের কাছে যখন বিভাগীয় কর্মিরা সরাসরি যান তখন দুই ধরনের সেবা দিয়ে থাকেন, ওষুধ ও উদ্বুদ্ধকরণ। এখন সরাসরি না গিয়েও এই এ্যাপসের মাধ্যমে সেবা দেয়া সম্ভব। কিশোরী, নবদম্পতি, গর্ভধারণযোগ্য দম্পতি এবং বয়স্ক দম্পতিদের জন্য নানারকম সেবার সুযোগ রাখা হয়েছে। তারা যার যার প্রয়োজনীয় পরামর্শ ও দিকনির্দেশনা নিতে পারবেন। এমনকি গর্ভবতী মায়েরা গর্ভের সন্তানের বয়স বৃদ্ধির বিভিন্ন পর্যায়ে কি কি করণীয়, সে সম্পর্কেও প্রয়োজনীয় পরামর্শ পাবেন এই এ্যাপস থেকে। প্রসবের সময় ঘনিয়ে আসলে এ্যাপসটি তা বুঝে স্বাস্থ্যকেন্দ্রে প্রসব করানোর জন্য উপযোগী বার্তা ও নির্দেশনা দেবে। সদ্য সন্তান জন্ম দেয়া মায়েরা এই এ্যাপস থেকে সন্তানের টিকা ও পুষ্টি বিষয়ক বার্তা পাবেন। এই এ্যাপস কিশোরীদের বাল্যবিয়ের কুফল সম্পর্কে বার্তা দেবে। তাদের বয়ঃসন্ধিক্ষণের বিভিন্ন শারিরবৃত্তীয় প্রাকৃতিক বিষয়েও পরামর্শ দেবে। দম্পতিদের জন্ম নিয়ন্ত্রণের বিভিন্ন পদ্ধতি সম্পর্কেও ধারণা দেবে। এই এ্যাপসে সদর উপজেলার পরিবার পরিকল্পনা বিভাগের সকল কর্মির মোবাইল নম্বর দেয়া আছে। প্রয়োজনে মোবাইল ফোনে কথা বলেও পরামর্শ নেয়া যাবে। তবে প্রথম পর্যায়ে এ্যাপসটি কেবল সদর উপজেলার বিভাগীয় কর্মিদের ব্যবহারের জন্য উন্মুক্ত করা হয়েছে। এরা এ্যাপসটি ব্যবহার করে কি কি সুফল পাচ্ছেন, আর এতে কি কি দুর্বলতা বা ত্রুটি আছে, সেগুলি চিহ্নিত করবেন। আগামীতে এসব অসম্পূর্ণতা বা ত্রুটিবিচ্যুতি দূর করার পরই এ্যাপসটি সারা দেশের জন্য উন্মুক্ত করে দেয়া হবে। সেই কারণেই এখন সদর উপজেলার বিভাগীয় কর্মিরা ছাড়া আর কেউ এই এ্যাপসে ঢোকার পদ্ধতিটি জানতে পারবেন না। শরীফুল ইসলাম জানান, এই এ্যাপসটির দেশব্যাপী ব্যবহার শুরু হলে সেবাদাতা ও সেবাগ্রহিতা সকলেরই সময় বাঁচবে, অর্থ বাঁচবে এবং কষ্ট লাঘব হবে। বিশেষ করে বর্তমান করোনাকালে এই এ্যাপসটির গুরুত্ব আরো ভালভাবে অনুধাবন করা সম্ভব হচ্ছে। শরীফুল ইসলাম আশাবাদী, তার উদ্ভাবনটি দেশের পরিবার পরিকল্পনা ও প্রজনন সেবার ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রাখবে। আর তখনই তার উদ্ভাবনটি স্বার্থক হবে বলে তিনি মনে করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *