• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০২:২০ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :

ভৈরবে নাপিতের টাকা বিতরণে অনিয়ম

প্রতিকী ছবি।

ভৈরবে নাপিতের টাকা
বিতরণে অনিয়ম

# মো. আল আমিন টিটু :-

ভৈরবে জনপ্রতি ১৮ হাজার করে শীলের টাকা পেলেন জেলে। শুধু তাই নয়, কেউ রাজ মিস্ত্রী, কেউবা কাঠমিস্ত্রী আবার কেউ বাদাম বিক্রেতা। তারাও পেলেন উপজেলা সামজসেবা অফিস থেকে প্রান্তিক জনগোষ্ঠির নাপিত বা শীল সম্প্রদায়ের জীবন মান উন্নয়নের জন্য সরকারের দেয়া এসব টাকা। অথচ প্রকৃত পক্ষে যেসব নাপিতের নাম থাকার কথা তালিকায় তাদেরই নাম নেই। ফলে তালিকা তৈরি নিয়ে দেখা দিয়েছে অসন্তোষ। এমন ঘটনায় জনপ্রতিনিধিসহ অফিসের লোকজনের প্রতি ক্ষুব্ধ এলাকাবাসী।
খোঁজ নিয়ে জানাগেছে, উপজেলার গজারিয়া ইউনিয়নের নাপিতের তালিকায় নুরু মিয়া এক সাবেক ইউপি সদস্য এবং তার ছেলেসহ একই দোকানের একাধিক নাপিত। অথচ ছেলে নাপিতের কাজ করলেও বাবা নুরু মিয়া কাজ করেন না। এছাড়াও শিমুলকান্দি ইউনিয়নের আরেক নারী ইউপি সদস্যের ছেলে এবং তার মেয়ের জামাতার নাম রয়েছে। কিন্তু প্রকৃতপক্ষে সরকারে এই সুবিধা যারা পাবার কথা, তালিকায় তাদেরই নাম নেই। এদেরই একজন তুলাকান্দি গ্রামের মোহাম্মদ আলী। মাজারের কাছে ৯ বছর ধরে নাপিতের কাজ করছেন। তার সেলুনে বা দোকানে নেই কোন ভাল একটি চেয়ার। সামান্য মাত্র এক টুকরা গ্লাসের সামনে লোকজনকে বসিয়ে কাজ করছেন তিনি। ফলে সেলুনের পরিবেশটাও নাজুক। ফলে মোহাম্মদ আলীর সেলুনে কাস্টমারের সংখ্যাও কম। অন্যদিকে তালিকায় যাদের নাম রয়েছে, তাদের সেলুনগুলোর তিন দিকই থাই এ্যালুমিনিয়ামের ফ্রেমে তৈরি গ্লাসে পরিপূর্ণ। এক কথায় তারা সাবলম্বী। শুধু তাই নয়, তালিকায় নাম রয়েছে জেলের, রাজ মিস্ত্রীর, কাঠমিস্ত্রীর এবং বাদাম বিক্রেতারও। একই চিত্র উপজেলার সাদেকপুর ও আগানগরসহ একাধিক ইউনিয়নের। এছাড়াও এসব টাকা বিতরণে হাতিয়ে নেয়া হয়েছে হাজার হাজার টাকা। ফলে এই ঘটনা জানাজানির পর তালিকা তৈরিতে জড়িত জনপ্রতিনিধিসহ অফিসের লোকজনের প্রতি ক্ষোভে ফুসে ওঠে এলাকাবাসী।
উপজেলা সামজসেবা কার্যালয় সূত্রে জানাগেছে, জনপ্রতি ১৮ হাজার টাকা করে বিতরণ করা হয়েছে। উপজেলার ৩‘শ জন নাপিতের মাঝে তাদের জীবন মান উন্নয়নে সরকারের ৫৪ লক্ষ টাকা বিতরণ করা হয়েছে।
এ প্রসঙ্গে উপজেলা সামজসেবা কর্মকর্তা রিফফাত জাহান ত্রপা জানান, তালিকা তৈরিতে অনিয়ম এবং প্রান্তিক জনগোষ্ঠির এসব টাকা বিতরণে কোন অনিয়ম হলে কিংবা অফিসের কেউ জড়িত থাকলে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।
অভিযোগ ও অনিয়ম প্রসঙ্গে ভৈরব উপজেলা নির্বাহী অফিসার লুবনা ফারজানা বলেন, লিখিত অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *