• রবিবার, ২৫ অক্টোবর ২০২০, ০২:২৯ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
কিশোরগঞ্জে নতুন আক্রান্ত ২ সুস্থও হয়েছেন ১০ জন ভৈরবে একজন মেয়র প্রার্থীর বিরুদ্ধে ব্যাংকের টাকা আত্মসাতের অভিযোগ মিঠামইনে সিলিন্ডার বিস্ফোরণে দগ্ধ ১০, ঢাকায় রেফার্ড ৮ জন শরীফুল ইসলামের ডিজিটাল এ্যাপস উদ্ভাবন, পরিবার পরিকল্পনা আর প্রজনন সেবায় প্রসূতি কিশোরীদের দিশা ভৈরবে র‍্যাবের হাতে দুই বিদেশি নাগরিক গ্রেফতার। কিশোরগঞ্জে নতুন করোনা রোগি ৮ জন সুস্থ হলেন ৭ জন, সুস্থতা ৯৪.৯৬ ভাগ কিশোরগঞ্জ আ’লীগের সাবেক সম্পাদক মহিউদ্দিন আহাম্মদের ১৭ তম মৃত্যুবার্ষিকী পালিত ভৈরবে মাদক উদ্ধার করে বিক্রির দায়ে এসআইসহ ২ পুলিশ সদস্য ক্লোজড কিশোরগঞ্জে নতুন করোনা রোগি ৭ সবাই সদর উপজেলার, সুস্থ ৮ জন কিশোরগঞ্জে প্রতিবন্ধী স্কাউটকে প্রণোদনা

বিবাহের শর্তাবলী: সংকলনে : ডা. এ.বি সিদ্দিক

বিবাহের শর্তাবলী

সংকলনে : ডা. এ.বি সিদ্দিক

বহু ফজিলতপূর্ণ ও অত্যন্ত গুরুত্বপূর্ণ ইবাদত বিবাহ শুদ্ধ হওয়ার কতগুলো শর্ত রয়েছে। আর শর্ত বলা হয়, মূল জিনিসের বাইরের এমন কতগুলো বিষয়কে, যার অনুপস্থিতিতে মূল জিনিসটাই অস্তিত্বে আসেনা। আর বিবাহের বেলায় এই জাতীয় যেই শর্তগুলো রয়েছে তা হলো:
১। পাত্র এবং পাত্রী উভয়ে মুসলিম হওয়া। কেননা কোন মুসলিম পুরুষ কোন অমুসলিম নারীকে আবার কোন মুসলিম রমণী কোন অমুসলিম পুরুষের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হতে পারে না। মহান আল্লাহ বলেন, মুশরিকা নারীরা ঈমান না আনা পর্যন্ত তোমরা তাদেরকে বিবাহ করো না। মূলতঃ মু’মিন ক্রীতদাসী মুশরিকা নারী হতে উত্তম, ওদেরকে তোমাদের যতই ভাল লাগুক না কেন, ঈমান না আনা পর্যন্ত মুশরিক পুরুষদের সাথে (কোন মুসলিম রমণীকে) বিবাহ দিও না, বস্তুতঃ মুশরিককে তোমাদের যতই ভাল লাগুক না কেন, মু’মিন গোলাম তার চেয়ে উত্তম। ওরা অগ্নির দিকে আহবান করে আর আল্লাহ নিজের অনুগ্রহে জান্নাত ও ক্ষমার দিকে আহবান করেন। তিনি মানুষদের জন্য নিজের হুকুমগুলো বিস্তারিতভাবে বর্ণনা করছেন যাতে তারা শিক্ষা গ্রহণ করে। (সূরা বাকারা: ২২১)
২। বৈধ পাত্র বা পাত্রী হওয়া। অর্থাৎ বংশগত কারণে কিংবা দুধের কারণে অথবা অন্য কোন কারণে যেই সমস্ত নারীদেরকে বিবাহ করা ইসলামী শরীয়ত হারাম ঘোষণা করেছে, পাত্রী তাদের কেউ না হওয়া। যেমন-
মা, সৎ মা, মেয়ে, বোন, ফুফু, খালা, ভাইঝি, ভাগিনী, দুধ মা, দুধ বোন, শ্বাশুড়ী, স্ত্রীদের মধ্যে যার সাথে সহবাস হয়েছে তার পূর্ব স্বামীর ঔরসজাত মেয়ে, তোমাদের ঔরসজাত পুত্রের স্ত্রী, অন্যের স্ত্রী (তার স্বামীর সাথে বিবাহ অটুট থাকাবস্থায়) এবং এক সঙ্গে দু’ বোনকে ইত্যাদি। (সূরা নিসা: ২২-২৪)
৩। মহর দেওয়া। আল্লাহ তায়ালা বলেন, নারীদেরকে তাদের মহর স্বতঃস্ফূর্ত হয়ে দেবে, অতঃপর তারা যদি সন্তোষের সঙ্গে তা থেকে তোমাদের জন্য কিছু ছেড়ে দেয়, তবে তা তৃপ্তির সঙ্গে ভোগ কর। (সূরা নিসা: ৪)
৪। অভিভাবক কর্তৃক বিবাহ দেওয়া। আবূ মুসা (রা.) থেকে বর্ণিত, নবী (সা.) বলেছেন, অভিভাবক ছাড়া কোন বিয়েই হতে পারে না। (আবু দাউদ: ২০৮৫)
অন্যত্র এসেছে, আয়েশা (রা.) ও ইবনু আব্বাস (রা.) থেকে বর্ণিত, তারা বলেন, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, অভিভাবক ছাড়া বিবাহ হয় না। আয়েশা (রা.) বর্ণিত হাদীসে আরও আছে যে, যার অভিভাবক নাই, শাসক তার অভিভাবক। (ইবনে মাজাহ: ১৮৮০)
৫। স্বাক্ষী উপস্থিত থাকা। আব্দুল্লাহ ইবনে আব্বাস (রা.) বলেন, স্বাক্ষী ব্যতীত বিবাহ হয় না। (তিরমিযি: ১১০৪)
৬। পাত্রীর অনুমতি থাকা। আবূ হুরায়রা (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, প্রাপ্তবয়স্কা (সায়িব) নারীকে তার সুস্পষ্ট অনুমতি ব্যতীত বিয়ে দেয়া যাবে না। কুমারী মেয়েকে তার অনুমতি ব্যতীত বিয়ে দেয়া যাবে না। আর নীরবতাই হল তার (কুমারী মেয়ের) অনুমতি। (তিরমিযি: ১১০৭)
উল্লেখিত আলোচনা থেকে আমরা বিবাহের শর্তাবলী জানলাম। আমাদের সকলেরই উচিত বিবাহের ক্ষেত্রে এই শর্তগুলো মেনে চলা। আল্লাহ আমাদের সবাইকে বিবাহের বেলায় এই শর্তগুলো মেনে চলার তাওফিক দিন। আমীন
প্রচারে : আসুন কুরআন পড়ি, সফল জীবন গড়ি।
আল-শেফা জেনারেল হাসপাতাল (প্রা.), কমলপুর, ভৈরব।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: কপি করা নিষেধ!!!