• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ১২:১০ অপরাহ্ন |
  • English Version

হোসেনপুরে ভ্রাম্যমাণ ভূমি সেবা উদ্বোধন

হোসেনপুরে ভ্রাম্যমাণ ভূমি সেবা উদ্বোধন

# হোসেনপুর প্রতিনিধি :-

কিশোরগঞ্জের হোসেনপুরে উপজেলা ভূমি অফিসের উদ্যোগে আজ ১১ অক্টোবর রোববার সকালে ভ্রাম্যমাণ ভূমি সেবা উদ্বোধন করা হয়েছে।
সহকারী কমিশনার (ভূমি) ওয়াহিদুজ্জামানের সভাপতিত্বে ভ্রাম্যমাণ ভূমি সেবা উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার এ.এস.এম জাহিদুর রহমান।
এসময় হোসেনপুর পৌরসভার মেয়র মো. আব্দুল কাইয়ুম খোকন, উপজেলা আওয়ামী লীগ ভারপ্রাপ্ত সভাপতি মো. জহিরুল ইসলাম নুরু মিয়া, সাধারণ সম্পাদক শাহ মাহবুবুল হক, পৌর আওয়ামী লীগ সভাপতি অধ্যাপক মোস্তাফিজুর রহমান মোবারেজ, হোসেনপুর প্রেসক্লাব সভাপতি প্রদীপ কুমার সরকার প্রমুখ উপস্থিত ছিলেন।
ভূমি অফিস সূত্রে জানা যায়, ই-নামজারির আবেদনের মাধ্যমে ১১টি সেবা প্রদান করা হচ্ছে। অপর দিকে জমি ক্রয়ের পূর্বে রেকর্ড অনুয়ায়ী মালিককানা সঠিক আছে কিনা, দাগ ও খতিয়ান, নকশা, জমা খারিজ আছে কিনাসহ মোট ২৫টি বিষয়ে সাধারণ সতর্কতা থাকতে সংশ্লিষ্ট সকলের প্রতি নিদের্শনা দেয়া হয়েছে।
এ ছাড়াও ৬টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় সপ্তাহে ৩দিন সেবার প্রাপ্তির সময়সূচী উল্লেখ করে লিফলেট বিতরণ করা হয়েছে।
এই উদ্যোগটি সম্পর্কে জানতে চাইলে সহকারী কমিশনার (ভূমি) ওয়াহিদুজ্জামান বলেন, অধিকাংশ মানুষ ভূমি সম্পর্কে বেশি জানেন না, ফলে সেবাপ্রার্থীরা প্রায়ই দালালের খপ্পরে পড়ে অতিরিক্ত টাকা দেওয়ার পাশাপাশি সেবা পেতে দীর্ঘদিন লাগে। মূলত এই বিষয়টি সামনে রেখে জনগণের দোরগোড়ায় ভূমিসেবা পৌঁছে দিতে এই ভ্রাম্যমাণ ভূমিসেবাটি চালু করা হয়েছে, যেখানে তিনি উপস্থিত থেকে বিভিন্ন ধরণের সেবা দেবেন ফলে মানুষের মাঝে সচেতনতা বৃদ্ধির পাশাপাশি স্বল্প সময়ে কাক্সিক্ষত সেবাটি নিতে পারবেন। এমনকি কোভিড ১৯ এর কারণে জনগনকে যাতে অফিসে আসতে না হয় এই বিষয়টিকেও গুরুত্ব দেওয়া হয়েছে। আশাকরি এই উদ্যোগের ফলে ভূমিসেবায় ইতিবাচক পরিবর্তন ঘটবে।
উপজেলা নির্বাহী অফিসার এ.এস.এম জাহিদুর রহমান বলেন, বর্তমান সরকার প্রতিটি সেক্টরে উন্নয়নের চেষ্টা সাধন করে যাচ্ছে। সাধারণ মানুষের কথা চিন্তা করে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করছে। তার ওই ফলশ্রুতিতে এসিল্যান্ড মহোদয়ের উদ্যোগটা ব্যতিক্রমী, এটি একটি দৃষ্টান্ত স্থাপন করবে বলে আমি আশা করি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *