• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২:০০ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
ভৈরবে নৌ পুলিশের অভিযানের পরেও চলছে নদী থেকে অবৈধ ড্রেজারে বালু উত্তোলন, ঝুঁকিতে সেতু ও ফসলি জমি কিশোরগঞ্জে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস তৃষ্ণার্তদের মাঝে অ্যাপেক্স ক্লাবের বোতলজাত পানি ছাত্রলীগ নেতা মুখলেছের মরদেহ লুঙ্গি-ছোরা উদ্ধার ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী ছাত্রলীগ নেতা অপহরণ ও খুন খুনির দেখানো স্থানে লাশ নেই ইউপি চেয়াম্যানের বিরুদ্ধে নারী মেম্বারের মামলা ভৈরবে নদী থেকে বালু উত্তোলনের সময় ৩ জন আটক, ড্রেজার জব্দ ভৈরবে নারী সংক্রান্ত বিষয় নিয়ে বাকবিতণ্ডে দু’পক্ষের সংঘর্ষে ১২ জন আহত বাজিতপুরে সেইফ হেলথ প্রকল্পের নামে ভয়ঙ্কর প্রতারণার ফাঁদ, মহা-পরিচালকের ৩ মাসের কারাদণ্ড

জান্নাতে যাওয়ার আমলসমূহ (৬ষ্ঠ পর্ব), সংকলনে : ডা. এ.বি সিদ্দিক

জান্নাতে যাওয়ার আমলসমূহ (৬ষ্ঠ পর্ব)

সংকলনে : ডা. এ.বি সিদ্দিক

পূর্বে প্রকাশিতের পর..
গত পর্বগুলোতে আমরা জান্নাতে যাওয়ার আমলসমূহের মধ্য থেকে পনেরটি আমলের কথা জেনেছিলাম। আর সেগুলো হলো- (১) অযু করার পর কালিমায়ে শাহাদাত পাঠ করা। (২) তাহাজ্জুদের সালাত আদায় করা। (৩) আযানের জওয়াব দেওয়া। (৪) দৈনিক ১২ রাকআত সুন্নাত আদায় করা। (৫) পাঁচ ওয়াক্ত ফরয সালাত আদায় করা। (৬) পাঁচ ওয়াক্ত ফরয সালাতের পর তাসবীহ পাঠ করা। (৭) নফল সালাত আদায় করা। (৮) সকাল-সন্ধ্যায় সাইয়্যিদুল ইস্তিগফার পাঠ করা। (৯) আল্লাহর নিকট জান্নাত চাওয়া। (১০) প্রত্যেক ফরজ সালাতের পর আয়াতুল কুরসী পাঠ করা। (১১) চাশতের সালাত আদায় করা। (১২) রাস্তা থেকে কষ্টদায়ক জিনিস সড়ানো। (১৩) কুরআনের বাহক হওয়া। (১৪) মুখ ও লজ্জাস্থানকে হেফাজত করা। (১৫) প্রতিবেশীকে কষ্ট না দেওয়া। আর এ পর্বে আমরা আরো দুইটি আমলের কথা জানব ইন্শাআল্লাহ। আর তা হলো:
১৬। অহংকার, আত্মসাৎ এবং ঋণ থেকে মুক্ত থাকা। অহংকার করা এবং কারো কোন সম্পদ আত্মসাৎ করা মারাত্মক অন্যায় কাজ। এগুলোর পরিণতি অনেক ভয়াবহ। কেননা অহংকার মানুষের আত্মোপলব্ধিকে ভুলিয়ে দেয়। অহংকারী মানুষ নিজেকে শ্রেষ্ঠ আর অন্যকে হেয় জ্ঞান করে থাকে। অথচ মানুষের ভেতরকার সাদা-কালো আর ধনী-গরীবের ব্যবধান মহান আল্লাহর পক্ষ থেকেই (পরীক্ষা স্বরূপ) দেওয়া হয়েছে। তাছাড়া মানুষ কেউই স্বয়ং সম্পূর্ণ নয়। কোন না কোন কাজ কিংবা প্রয়োজনে একে অন্যের সাহায্য নিতে হয়। তাই অহংকার করা মানুষের জন্য উচিত নয়। তাছাড়া অহংকার করাকে ইসলাম কঠিনভাবে নিষিদ্ধ ঘোষণা করেছে। অহংকার সম্পর্কে মহান আল্লাহ বলেন, অহংকার বশতঃ তুমি মানুষকে অবজ্ঞা করো না এবং পৃথিবীতে অহংকার করে বিচরণ করোনা, কারণ আল্লাহ কোন অহংকারীকে পছন্দ করেন না। (সূরা লুকমান: ১৮)
রাসূল (সা.) বলেছেন, যার অন্তরে বিন্দু পরিমাণ অহংকার থাকবে সে জান্নাতে প্রবেশ করবে না। তখন এক ব্যক্তি বলল, কেউ তো পছন্দ করে যে, তার পোশাক ভাল হোক, তার জুতা সুন্দর হোক, (এটাও কি অহংকার?) তিনি বললেন, আল্লাহ নিজে সুন্দর এবং সুন্দরকে পছন্দ করেন। অহংকার হল, হক্বকে অবজ্ঞা করে পরিত্যাগ করা এবং মানুষকে হীন ও তুচ্ছ মনে করা। (মুসলিম: ১৬৬)
আর আত্মসাৎ করার ব্যাপারে মহান আল্লাহ বলেন, আর কোন নবীর পক্ষে আত্মসাৎ করা শোভনীয় নয় এবং কেউ আত্মসাৎ করলে, যা সে আত্মসাৎ করেছে কিয়ামত দিবসে তা নিয়ে আসবে। অতঃপর প্রত্যেক ব্যক্তি যা অর্জন করেছে তা পূর্ণরূপে দেওয়া হবে এবং তারা অত্যাচারিত হবে না। (সূরা আলে ইমরান: ১৬১)
রাসূল (সা.) এর মিদআম নামে একজন গোলাম ছিল। সে রাসূল (সা.) এর হাওদা নামানো অবস্থায় তীরবিদ্ধ হয়ে মৃত্যুবরণ করেছিল। তারপরও রাসূল (সা.) তাকে জাহান্নামী বলেছেন, কেননা সে একটি চাদর আত্মসাৎ করেছিল। (বুখারী: ৪২৩৪)
কাজেই প্রত্যেকটি মানুষকেই অহংকার ও আত্মসাৎ থেকে বিরত থাকতে হবে। পাশাপাশি ঋণ থেকেও মুক্ত থাকার চেষ্টা করতে হবে। কেননা যারা অহংকার, আত্মসাৎ এবং ঋণ থেকে মুক্ত থাকা অবস্থায় মৃত্যুবরণ করবে, তারা জান্নাতে প্রবেশ করবে। রাসূল (সা.) বলেছেন, তিনটি দোষ থেকে মুক্ত অবস্থায় যার দেহ থেকে তার প্রাণবায়ু বের হয়েছে সে জান্নাতে প্রবেশ করবে। (আর তিনটি দোষ হল,) অহংকার, আত্মসাৎ এবং ঋণ। (ইবনে মাজাহ: ২৪১২)
১৭। তাক্বওয়া অবলম্বন করা। তাক্বওয়া মানে আল্লাহভীতি। জীবনে চলার পথে সর্বাবস্থায় মহান আল্লাহকে ভয় করে সব ধরণের পাপ, সীমালংঘন, হিংসা ও খিয়ানত থেকে বেঁচে চলার নামই হল তাক্বওয়া। এটি একজন মুমিনের জীবনের মূলভিত্তি। আর এই কারণেই আল্লাহকে যথাযথভাবে ভয় করার নির্দেশ মহাগ্রন্থ আল-কুরআনে দেওয়া হয়েছে। (আলে ইমরান: ১০২) আর যেই ব্যক্তিই আল্লাহকে যথাযথভাবে ভয় করে চলবে, মহান আল্লাহ তাকে ক্ষমা করে দিবেন। তার রিযিকের ব্যবস্থা করে দিবেন। তাকে মর্যাদা দান করবেন। এক কথায়, যেই ব্যক্তি মহান আল্লাহকে যথাযথভাবে ভয় করে আল্লাহ তার সকল বিষয় সমাধান করে দেন। তাছাড়া তাক্বওয়া অবলম্বন করা এমন ফযীলতপূর্ণ একটি গুণ যে, এর মাধ্যমে জান্নাতে প্রবেশ করা যায়। আবু হুরায়রা (রা.) হতে বর্ণিত, তিনি বলেন, রাসূল (সা.) কে জিজ্ঞেস করা হলো, কোন জিনিস মানুষকে সবচেয়ে বেশী জান্নাতে প্রবেশ করায়? তিনি বললেন, তাক্বওয়া বা আল্লাহর ভয় ও উত্তম চরিত্র। তাঁকে আবার জিজ্ঞেস করা হলো, কোন জিনিস মানুষকে সবচেয়ে বেশী জাহান্নামে প্রবেশ করায়? তিনি বললেন, দুইটি অঙ্গ- মুখমন্ডল ও লজ্জাস্থান। (ইবনে মাজাহ: ৪২৪৬)
উপরোল্লিখিত আলোচনা থেকে আমরা জান্নাতে যাওয়ার কতগুলো আমলের কথা জানতে পারলাম। আমাদের সকলেরই উচিত এই আমলগুলোর প্রতি গুরুত্ব দেওয়া। আল্লাহ আমাদের সবাইকে এই আমলগুলো করার তাওফীক দিন। আমীন … চলবে…

প্রচারে : আসুন কুরআন পড়ি, সফল জীবন গড়ি।
আল-শেফা জেনারেল হাসপাতাল (প্রা.), ভৈরব।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *