• শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৪:২৫ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (শেষ পর্ব); সংকলনে : ডা. এ.বি সিদ্দিক হোসেনপুরে টিসিবির স্মার্ট কার্ড বিতরণ করছেন সৈয়দা জাকিয়া নূর এমপি সামসুল ইসলাম করিমগঞ্জ উপজেলার শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান কুলিয়ারচরে নির্মাণ শ্রমিক ইউনিয়নের মে দিবসে র‌্যালি কুলিয়ারচরে মহান মে দিবসে সিএনজি শ্রমিক ইউনিয়নের বর্ণাঢ্য র‌্যালি ও সভা অবশেষে গ্রেপ্তার হলো আলোচিত বাল্কহেডের চালক ভৈরবে নূরানী কয়েল ফ্যাক্টরীতে আগুনে অর্ধকোটি টাকার ক্ষয়ক্ষতি ভৈরবে অজ্ঞাত বৃদ্ধের মরদেহ উদ্ধার হোসনপুরে শ্রমজীবী মানুষের মাঝে শরবত ও ঠান্ডা পানি বিতরণ শতাধিক দুর্ঘটনায় অর্ধডজন প্রাণহানি; হোসেনপুরে তিন রাস্তার সংযোগস্থল যেন মরণফাঁদ

ভৈরবে প্রায় ৫‘শ গবাদী পশু লাম্পিং স্কিন ডিজিজ ভাইরাসে আক্রান্ত

চর্মরোগে আক্রান্ত ভৈরব উপজেলার ভবানীপুর গ্রামের প্রান্তিক খামারী আমির হোসেনের গরুর বাছুর। -পূর্বকণ্ঠ

ভৈরবে প্রায় ৫‘শ গবাদী পশু লাম্পিং
স্কিন ডিজিজ ভাইরাসে আক্রান্ত

# মো. আল আমিন টিটু :-

ভৈরবে প্রায় ৫‘শ গবাদী পশু লাম্পিং স্কিন ডিজিজ ভাইরাসে আক্রান্ত হয়ে পড়েছে। ফলে উপজেলার বিভিন্ন ইউনিয়নের প্রান্তিক খামারীরা দিশেহারা হয়ে পড়েছেন। আর এই ভাইরাসে আক্রান্ত হয়ে অন্তত ১০টি পশুর মৃত্যু হয়েছে বলেও জানাগেছে। কোরবানীর ঈদের আগে উপজেলায় গবাদী পশুর শরীরে এই ভাইরাস দেখা দেয়ায় শঙ্কিত প্রান্তিক খামারীরা। তাছাড়া লাম্পিং স্কিন ডিজিজ ভাইরাস প্রতিরোধে উপজেলা প্রাণী সম্পদ অফিস থেকে খামারীদের নানা পরামর্শ ও ভ্যাকসিন সরবরাহ করছেন। ফলে দেশের বা আশপাশের জেলা-উপজেলা থেকে আক্রান্তের হার অনেক কম বলে জানান স্থানীয় প্রাণী সম্পদ অফিস।
জানাগেছে, কোরবানীর ঈদকে সামনে রেখে প্রতি বছরের ন্যায় এবারও উপজেলায় ছোট-বড়সহ প্রান্তিক পর্যায়ের ১ হাজার ৯০টি খামারে গবাদী পশু লালন-পালন করছেন খামারীরা। এসব খামারে ৮ হাজার ৮১৬টি গরু, ছাগল ও মহিষ লালন-পালন করছে তারা। যার মধ্যে ৩ হাজার ৩১১টি ষাড়, ২ হাজার ৩৪১টি বলদ, ১৭৫টি মহিষ এবং ১ হাজার ৮১১টি ছাগল রয়েছে। তাছাড়া দেশে মহামারি করোনা ভাইরাসের সময় বিভিন্ন খামারে গবাদী পশুর শরীরে লাম্পিং স্কিন ডিজিজ নামের এই ভাইরাস দেখা দেয়ায় আতঙ্কিত হয়ে পড়ে খামারীরা। আর এমনিতেই কাজকর্ম না থাকায় হাজার হাজার মানুষজন বিপাকে পড়েছে। ঠিক এমন সময়ে গবাদী পশুর শরীরে এই ভাইরাস দেখা দেয়ায় দু’চোখে অন্ধকার দেখেন তারা।
খামারীরা জানায়, হঠাৎ করে গবাদী পশুর শরীরে এই ভাইরাস দেখা দেয়। কোরবানীর ঈদের আগে গরু-বাছুর আক্রান্ত হওয়ার ফলে তারা শঙ্কিত হয়ে পড়েছেন। এরই মধ্যে কয়েকটি পশু মারা যাবার খবর শুনে তারা আরও চিন্তিত হয়ে পড়েন। যদিও এখন আর কোন গরু-বাছুর মারা যাওয়ার খবর পান না তারা। এছাড়াও আগের তুলনায় রোগটি এখন কমতে শুরু করেছে। ফলে খামারীদের কমছে দুঃশ্চিন্তাও। তাদের মতে, উপজেলায় শতকরা ৭০ শতাংশ গবাদী পশু এই ভাইরাসে আক্রান্ত হয়েছে।
উপজেলার শ্রীনগর ইউনিয়নের ভবানীপুর গ্রামের প্রান্তিক খামারী আমির হোসেন জানান, প্রথমে তার একটি বাছুরের শরীরে এই ভাইরাসটি দেখা দেয়। পরে অন্য গবাদী পশুগুলো আক্রান্ত হয়। আগের তুলনায় এখন গরুগুলো ভালোর দিকে যাচ্ছে। এছাড়াও আগানগর ইউনিয়নের নবীপুর গ্রামের খামারী মনির হোসেন জানান, ঈদের আগে খামারে এই ভাইরাস দেখা দেয়ায় তিনি অনেক চিন্তিত ছিলেন। এদিকে পৌর শহরের খামারী আশরাফুল আলম রুজেন জানান, এই ভাইরাসটি একবার হলে আর দেখা দেয় না। তার খামারে গেল বছর দেখা দিয়ে ছিল।
এ প্রসঙ্গে জানতে চাইলে ভৈরব উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা মো. রফিকুল ইসলাম খান মুঠোফোনে জানান, এরই মধ্যে আক্রান্ত অনেক গরু-বাছুর সুস্থ হয়েছে। তাছাড়া প্রথম দিকে ১০টির মতো মারা গেলেও এখন আর কোন গরু-বাছুর এই রোগে আক্রান্ত হয়ে মারা যাচ্ছে না। তিনি আরও জানান, গেল বছরের তুলনায় এবার উপজেলায় গবাদী পশু লাালন-পালন কিছুটা কমেছে। তবে কোরবানীর জন্য পশুর কোন সংকট হবে না। কেননা, উপজেলায় কোরবানীর জন্য মাত্র ৬ হাজার পশুর চাহিদা রয়েছে। সে তুলনায় এখনও প্রায় ৯ হাজার গরু, ছাগল ও মহিষ লালন-পালন করছেন খামারীরা। তাছাড়া গেল বছরের তুলনায় এবার পশুর চাহিদাও কম হবে। তিনি আরেক প্রশ্নের জবাবে বলেন, কোরবানীর জন্য অবশ্যই সুস্থ, সবল এমন কি রোগ মুক্ত পশু কিনতে বা বেছে নিতে হবে। কোন অবস্থায়ই রোগাক্রান্ত পশু জবাই বা কোরবানী দেয়া সঠিক হবে না।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *