• বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০২:৫৩ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :

মাদকদ্রব্যের ভৈরব সার্কেল, ৬ উপজেলা, ৪ পাহারাদার

মাদকদ্রব্যের ভৈরব সার্কেল
৬ উপজেলা, ৪ পাহারাদার

সুমন মোল্লা :

ভৈরব, কুলিয়ারচর, অষ্টগ্রাম, বাজিতপুর, কটিয়াদী ও নিকলী-এ ছয় উপজেলা নিয়ে কিশোরগঞ্জ জেলা। ছয় উপজেলা নিয়ে গঠিত মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর ভৈরব সার্কেল।
মাদক নির্মূলে ছয় উপজেলায় প্রশাসনিক অভিযান এবং সাধারণ মানুষের মধ্যে সচেতনতামূলক কর্মকাণ্ড চালানোর জন্য ভৈরব সার্কেল কার্যালয়ে লোক আছে মাত্র চারজন। তাদের কেউই অস্ত্রধারী নন ও পাশাপাশি নেই নিজস্ব যানবাহন। ফলে মাত্র চারজন নিরস্ত্র লোক দিয়ে মাদকের মতো ভয়াবহ একটা অপরাধের বিরুদ্ধে
বৃহৎ আয়তনের প্রশাসনিক এলাকায় প্রয়োজনীয় পদক্ষেপ ও প্রতিরোধ গড়ে তোলা সম্ভব হচ্ছে না। ফলে ভৈরব সার্কেলটি নামসর্বস্ব সরকারি দপ্তরে পরিণত হয়েছে।
এ অবস্থায় দপ্তরটি সম্পর্কে খোদ দপ্তরে কর্মরতদের মূল্যায়ন হলো, ‘ঢাল নাই, তলোয়ার নাই, নিধিরাম সর্দার’।
ব্রিটিশ আমল থেকে ভৈরব বাণিজ্য শহর। সারা দেশের সঙ্গে রেল, নৌ ও সড়কপথের অনুকূল যোগাযোগের ব্যবস্থার কারণে বাণিজ্যের প্রসার ঘটে। একই কারণে প্রসার ঘটে মাদকদ্রব্যেরও। সীমান্ত এলাকা থেকে মাদক এসে ভৈরব হয়ে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়ছে। এ জন্য ভৈরবকে মাদকের ট্রানজিট পয়েন্ট ভাবা হয়। মাদকের ভয়াবহতার কথা ভেবে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ১৯৯০ সালের শুরুর দিকে ভৈরব সার্কেল কার্যালয় প্রতিষ্ঠা করে। কার্যালয়টির বর্তমান অবস্থান পৌর শহরের আমলাপাড়ায়।
শুরু থেকেই, বিশেষ করে লোকবলের অভাব থাকায় ২৯ বছরের পথচলায় সার্কেলটির সাফল্য চোখে পড়ার মতো নয়। বরং এই সময়ের ব্যবধানে সার্কেলটি নানা সময় নানা ধরনের চ্যালেঞ্জের মুখে পড়েছে। সর্বশেষ চ্যালেঞ্জের মুখে পড়ে গত ২১ জানুয়ারি। সেদিন ভৈরবে দিনব্যাপী মাদকের বিরুদ্ধে টাষ্কফোর্স বিশেষ অভিযান চালায়। ১৭৫ সদস্যের অংশগ্রহণে এই অভিযানে ১১ জন মাদক কারবারি আটক হন। উদ্ধার হয় কিছু মাদকদ্রব্য। সেদিন রাতে মাদক কারবারিরা পদক্ষেপ হিসেবে ভৈরব সার্কেল কার্যালয় আগুনে পুড়িয়ে দেয়। এতে পুড়ে যায় ২৯ বছর ধরে করা সব মামলার নথি। এরপর থেকে কার্যালয়টির কার্যক্রম আরও মুখ থুবড়ে পড়ে। বন্ধ হয়ে যায় মাদকবিরোধী প্রশাসনিক উদ্যোগ। বিশেষ করে দুর্ঘটনার পরের ৪০ দিন ভৈরব ছাড়া বাকি পাঁচ উপজেলায় অভিযান বন্ধ রাখা হয়। আর এই সময়ের মধ্যে কার্যালয়টির সাফল্য বলতে ভৈরব থেকে মাত্র ১১ জন গ্রেফতার হওয়া। উদ্ধার হয় ৩ কেজি গাঁজা ও ৮০টি ইয়াবা বড়ি।
ভৈরব সার্কেল কার্যালায়ের সাফল্য নিয়ে তুষ্ট নন কর্মরত ব্যক্তিরাও। তবে কাক্সিক্ষত সাফল্য না আসার পেছনে প্রধান কারণ হিসেবে লোকবল ও প্রয়োজনীয় উপকরণের অভাবকে দায়ী করছেন তারা। সার্কেল কার্যালয়ের পরিদর্শক মাসুদুর রহমান মনঃকষ্ট নিয়ে বলেন, ‘গুনে গুনে ছয় উপজেলা। এর মধ্যে আছে দুটি হাওর উপজেলা। উপজেলার সংখ্যার চেয়ে আমার সার্কেলের লোকবল কম।
অর্থাৎ প্রতি উপজেলার জন্য একজন করেও পড়ে না। যানবাহন না থাকায় চাইলেই যখন-তখন অভিযানেও যাওয়া যায় না। সবচেয়ে বড় কথা হলো মাদক কারবারি সিন্ডিকেটের বিরুদ্ধে খালি হাতে প্রতিরোধ গড়ে তোলাটা সহজ নয়।’
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ভৈরব কার্যালয়ে চারজনের মধ্যে পরিদর্শক পদে আছেন একজন। উপপরিদর্শক একজন। সহকারী উপপরিদর্শক একজন আর সেপাই একজন। বিধান হলো, অভিযানে অতিরিক্ত লোকবলের প্রয়োজন হলে থানা বা সরকারের অন্য কোনো দপ্তরের সহযোগিতা নেওয়া। এ ক্ষেত্রে অন্য দপ্তরের সহযোগিতা চাইতে গিয়ে কোনো কোনো সময় অভিযানের আগেই অভিযানের তথ্য ফাঁস হয়ে যাচ্ছে। তাতে সময় ও শ্রম ব্যয় হলেও সাফল্য আসে না।
২৯ ফেব্রুয়ারি শনিবার বেলা ১১টা ২২ মিনিটে গিয়ে দেখা যায়, কার্যালয়টির প্রধান ফটকে তালা ও মূল কার্যালয়েও তালা ঝুলছে৷ ভেতরে কেউ নেই। কার্যালয়টি ভাড়াবাড়িতে। আকার ১ হাজার ২০০ বর্গফুট। কক্ষ সংখ্যা ৪। পাশের এক দোকানি জানান, দুপুরের আগে কার্যালয়টি খুব বেশি খোলা হয় না।
স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, দীর্ঘদিন ধরে কার্যালয়টির অবস্থান আমলাপাড়ায় হলেও ভৈরবের বেশির ভাগ মানুষের এই তথ্য অজানা।
নিজ দপ্তর ও দপ্তরের সাফল্য নিয়ে জানতে চাইলে সহকারী উপপরিদর্শক মো. রুকন উদ্দিন বলেন, “আছি ছুটিতে।” যোগ দিলাম মাত্র ২২ দিন আগে। তবে এটা বুঝি, এত কম লোক দিয়ে ভালো কিছু হয় না।’
উপপরিদর্শক আনোয়ার হোসেন বলেন, ‘আমাদের পেশায় ঝুঁকি আছে, কিন্তু ঝুঁকি ভাতা নেই। এত “নেই’’ নিয়ে বড় সাফল্য পাওয়া কঠিন।’
সহসা লোকবল-সংকট দূর হবে কি না, এমন প্রশ্নে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর ঢাকা বিভাগের অতিরিক্ত পরিচালক ফজলুর রহমান বললেন, সারা দেশে একই অবস্থা। তবে কিছু নতুন লোক নেওয়া হচ্ছে। সে ক্ষেত্রে ভৈরব সার্কেলের সংখ্যার অগ্রগতি হতে পারে।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *