• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১১:৫৮ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
ভৈরবের বিশিষ্ট শিক্ষাবিদ, লেখক ও শিশু সংগঠক শরীফ উদ্দিন আহমেদ জিল্লুর রহমান প্রিমিয়ার ব্যাংক স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ হিসেবে যোগদান করেছেন ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী পেনশন স্কিমে ধীর গতি হেল্প ডেস্ক উদ্বোধন বাজিতপুরে কৃষিবিদ ইসরাফিল জাহান এর বিদায় সংবর্ধনা যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (৪র্থ পর্ব) ; সংকলনে : ডা. এ.বি সিদ্দিক বৈশাখের নতুন ধানে ভরপুর ভৈরবের মোকাম ক্রেতা কম থাকায় দুশ্চিতায় বিক্রেতারা ভৈরবে নৌ পুলিশের অভিযানের পরেও চলছে নদী থেকে অবৈধ ড্রেজারে বালু উত্তোলন, ঝুঁকিতে সেতু ও ফসলি জমি কিশোরগঞ্জে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস তৃষ্ণার্তদের মাঝে অ্যাপেক্স ক্লাবের বোতলজাত পানি ছাত্রলীগ নেতা মুখলেছের মরদেহ লুঙ্গি-ছোরা উদ্ধার

কষ্টে দিন গেছে সদ্য প্রয়াত মুক্তিযোদ্ধা ইলা রাণীদের

বীরমুক্তিযোদ্ধা ইলা রাণী রায় ও ছোট বোন মলিনা রাণী রায়। - পূর্বকণ্ঠ

কষ্টে দিন গেছে সদ্য প্রয়াত
মুক্তিযোদ্ধা ইলা রাণীদের

# মোস্তফা কামাল :-
কিশোরগঞ্জ পৌরসভার সতাল এলাকার বীরমুক্তিযোদ্ধা ইলা রাণী রায় ৮২ বছর বয়সে বৃহস্পতিবার রাতে মারা গেছেন। শুক্রবার রাষ্ট্রীয় মর্যাদায় তাঁর শেষকৃত্য সম্পন্ন হয়েছে। তিনি বিধবা ও নিঃসন্তান ছিলেন। বাবা-মা আর দুই ভাই স্ত্রী-সন্তানসহ আগেই মারা গেছেন। একটি মাত্র অবিবাহিত বোন মলিনা রাণী রায়কে (৭৫) নিয়েই পিত্রালয়ে দুঃসহ কষ্টে জীবন কাটাতেন। আয়ের বাড়তি কোন ব্যবস্থা নেই। কেবল মুক্তিযোদ্ধা ভাতার ওপরেই চলতো জীবন। দুই বোনই বৃদ্ধা। শেষ দিকে রান্নাবান্নাও করতে পারতেন না। ফলে কয়েক মাস ধরে প্রতিবেশি বিনয় বিহারি সেনের বাসা থেকে দুপুরের খাবার আসতো। বোনকে হারিয়ে মলিনা রাণী রায় যেন এখন আরও অসহায় হয়ে পড়েছেন। কে দেখবে তাঁকে! বোনের ভাতা যদি বন্ধ হয়ে যায়, তাহলে কি খেয়ে বাঁচবেন!
১৬ মার্চ শনিবার বাসায় গিয়ে দেখা গেছে, প্রতিবেশিরা মলিনা রাণীকে ঘিরে বসে আছেন। মলিনা রাণীকে অসহায়ের মত বসে থাকতে দেখা গেছে। চোখেমুখে যেন রাজ্যের অন্ধকার ভর করেছে। সেখানেই দেখা হয় প্রতিবেশি বিনয় বিহারি সেনের সঙ্গে। তিনি জানালেন, এই পরিবারের সাথে তাদের বহুকালের সম্পর্ক। এক সময় মলিনা রাণীর পরিবার খুব ধনাঢ্য ছিল। এখন ছোট্ট বাড়িটা ছাড়া আর কিছুই নাই। মলিনা রাণী তাঁর দিদির নার্সের মত ছিলেন। দিদির প্রাকৃতিক কাজ এবং গোসলসহ সবই করিয়ে দিতেন। রান্নাবান্না করতেন। এভাবেই চলছিল তাদের জীবন। কিন্তু মলিনা রাণীরও বয়স হয়েছে। কাজ করতে পারেন না। সেই কারণে নিজেদের বাসা থেকে দুই বোনের জন্য প্রতিদিন দুপুরের খাবার পাঠিয়ে দিতেন বলে জানিয়েছেন বিনয় বিহারি সেন। অপর প্রতিবেশি তাপস চন্দ্র সরকার জানান, বাবা মারা যাবার পর দুই ভাই থাকলেও তারা জীবনে অনেক অনিয়ম করতেন। যে কারণে মলিনা রাণীর বিয়ের উদ্যোগ আর কেউ নেয়নি। তিনি অবিবাহিতই রয়ে গেলেন। ভাই দুটিও মারা গেছেন।
মলিনা রাণী জানান, তাঁর বাবা সতীশ চন্দ্র রায় বৃটিশ আমলের স্নাতক পাস ছিলেন। তিনি হাতিতে চড়ে বিয়ে করেছেন। কিশোরগঞ্জ শহরের বড় বাজারে কাপড়ের ব্যবসা করতেন। তিনি ১৯৬৯ সালে বিভিন্ন অসুখে মারা গেছেন। মা চারুবালা রায়ও মারা গেছে প্রায় ২০ বছর আগে। তাঁর বিমলাংসু রায় বাবলু ও পরিচয় রায় নামে দুই ভাইও মারা গেছেন। বিমলাংসু অবিবাহিত ছিলেন। পরিচয় রায়ের স্ত্রী-সন্তানও মারা গেছেন। মলিনা রাণী উচ্চ মাধ্যমিক পাস। তিনি কিশোরগঞ্জ সাব-রেজিস্ট্রার অফিসে মোহরারের কাজ করতেন। ১৮ বছর অস্থায়ীভাবে কাজ করেছেন। সামান্য টাকা পেতেন। ১৯৯৭ সালে চাকরি স্থায়ী হলেও ১০ বছর পর ২০০৭ সালে অবসরে চলে আসেন। মলিনা রাণী জানান, তাঁর দিদি ইলা রাণীও উচ্চ মাধ্যমিক পাস ছিলেন। তিনি পরিবার পরিকল্পনা বিভাগের পরিদর্শক পদে চাকরি নিয়েছিলেন। এক পর্যায়ে নেত্রকোণায় বদলি হলে সেখানে শহরের নগরা এলাকার সিপিবি নেতা সুকুমার ভাওয়ালের সঙ্গে বিয়ে হয়।
এদিকে নেত্রকোণা জেলা সিপিবির সাবেক সদস্য ধৃতব্রত সেন জানিয়েছেন, ইলা রাণী রায়ের স্বামী সুকুমার ভাওয়াল প্রয়াত কমিউনিস্ট নেতা মনি সিংহের খুব ঘনিষ্ঠ সহচর ছিলেন। সুকুমার ভাওয়াল বৃটিশ আমলে কৃষকদের টংক আন্দোলন করতে গিয়ে কারাবাস করেছেন। পরবর্তী সময়ে তিনি রেলওয়েতে শ্রমিক সংগঠন করেছেন। ইলা রাণী রায় নেত্রকোণায় পরিবার পরিকল্পনা বিভাগে পরিদর্শক পদে চাকরি করতেন। চাকরিরত অবস্থায় ১৯৭৬ সালে ৫৪ বছর বয়সি সুকুমার ভাওয়ালের সাথে তাঁর বিয়ে হয়। তখন ইলা রাণীর বয়স ৩৪ বছর। দুজনের বয়সের ব্যবধান ছিল ২০ বছর। শ্রমিক রাজনীতি ছেড়ে সুকুমার ভাওয়াল ১৯৮৫ থেকে ১৯৯০ সাল পর্যন্ত নেত্রকোণা জেলা সিপিবির সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। ১৯৯১ সালে তিনি ৬৯ বছর বয়সে মারা যান। ফলে ১৫ বছরের দাম্পত্য জীবনে তাঁদের কোন সন্তান হয়নি। নেত্রকোণা শহরের নাগরা এলাকায় ছিল সুকুমার ভাওয়ালের বাসা। তাঁর মৃত্যুর পর চাকরি থেকে অবসরে গিয়ে ইলা রাণী রায় স্বামীর বাসা বিক্রি করে কিশোরগঞ্জে বাবার বাড়ি চলে যান।
কিশোরগঞ্জ জেলা গণতন্ত্রী পার্টির সভাপতি বীরমুক্তিযোদ্ধা ভূপেন্দ্র ভৌমিক দোলন জানিয়েছেন, মুুক্তিযুদ্ধকালে ইলা রাণী রায় পাকিস্তানি হানাদার কর্তৃক নির্যাতিত হয়েছিলেন। সেসময় মলিনা রাণী রায় কোন রকমে রক্ষা পান। তিনি সরকারের কাছে দাবি জানিয়েছেন, অসহায় বোন মলিনা রাণীকে যেন ইলা রাণীর ভাতার ২০ হাজার টাকা প্রদান করা হয়। তা না হলে তাঁকে এই বৃদ্ধ বয়সে পথে বসতে হবে, মানুষের কাছে হাত পাততে হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *