• রবিবার, ১২ মে ২০২৪, ১০:৪৪ অপরাহ্ন |
  • English Version

লৈঙ্গিক সমতা ও জলবায়ু জোট গঠন নিয়ে সভা

পপির সভায় প্রবন্ধ উপস্থাপন করছেন এসএম রেজাউল হক। -পূর্বকণ্ঠ

লৈঙ্গিক সমতা ও জলবায়ু
জোট গঠন নিয়ে সভা

# নিজস্ব প্রতিবেদক :-
কিশোরগঞ্জে লৈঙ্গিক সমতা ও জলবায়ু মোকাবেলায় একটি জোট গঠন বিষয়ে সভা হয়েছে। আজ ২৪ ডিসেম্বর রোববার পপি প্রশিক্ষণ কেন্দ্রে অনুষ্ঠিত সভায় এ সংক্রান্ত মূল প্রবন্ধ উপস্থাপন করেন পপির প্রকল্প পরিচালক এসএম রেজাউল হক।
এতে জানানো হয়, জলবায়ু পরিবর্তনের অভিঘাতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় হাওর, চর, উপকূল ও পাহাড়ি এলাকার জনগোষ্ঠী। এদের মধ্যে আবার দরিদ্র জনগোষ্ঠী, বিশেষ করে নারীরা বেশি ক্ষতিগ্রস্ত হন।
আগামী দশকগুলোতে নিরাপদ পানির অভাব অনেক তীব্র হবে। জলবায়ু উদ্বাস্তুর সংখ্যা বাড়বে। ২০৫০ সালের মধ্যে ৬০ লাখ থেকে ৮০ লাখ মানুষ বাস্তুচ্যুত হবে বলে প্রবন্ধে আশঙ্কা ব্যক্ত করা হয়। এসব ক্ষতি মোকাবেলায় এসব জনগোষ্ঠীর পাশে দাঁড়ানো এবং মোকাবেলার কৌশল উদ্ভাবনই মূল লক্ষ্য। তাদেরকে বিভিন্ন খাতে আর্থিক অনুদানের বিষয়েও সভায় আলোচনা হয়। নিকলীর হাওর জনপদে এই প্রকল্প নিয়ে কাজ করবে পপি।
সভায় পপির প্রকল্প কর্মকর্তা শাহীন হায়দার, রহিম-সাত্তার আইডিয়াল কলেজের জিবি সভাপতি ড. গোলসান আরা বেগম, সমকালের জেলা প্রতিনিধি মোস্তফা কামাল, জেলা মহিলা পরিষদের সাধারণ সম্পাদক আতিয়া হোসেন, টিচার্স ট্রেনিং কলেজের অধ্যক্ষ সুলতানা সাজিদা ইয়াসমিন, মানবাধিকার আইনজীবী হামিদা বেগম, পৌর কাউন্সিলর হাসিনা হায়দার চামেলীসহ বিভিন্ন মিডিয়ার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *