• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৯:৪৪ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী পেনশন স্কিমে ধীর গতি হেল্প ডেস্ক উদ্বোধন বাজিতপুরে কৃষিবিদ ইসরাফিল জাহান এর বিদায় সংবর্ধনা যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (৪র্থ পর্ব) ; সংকলনে : ডা. এ.বি সিদ্দিক বৈশাখের নতুন ধানে ভরপুর ভৈরবের মোকাম ক্রেতা কম থাকায় দুশ্চিতায় বিক্রেতারা ভৈরবে নৌ পুলিশের অভিযানের পরেও চলছে নদী থেকে অবৈধ ড্রেজারে বালু উত্তোলন, ঝুঁকিতে সেতু ও ফসলি জমি কিশোরগঞ্জে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস তৃষ্ণার্তদের মাঝে অ্যাপেক্স ক্লাবের বোতলজাত পানি ছাত্রলীগ নেতা মুখলেছের মরদেহ লুঙ্গি-ছোরা উদ্ধার ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী

মুজিবের জন্মদিনে কিশোরগঞ্জ শহর ঘিরে ফেলবে শিশুরা

মুজিবের জন্মদিনে কিশোরগঞ্জ
শহর ঘিরে ফেলবে শিশুরা

 মোস্তফা কামাল :

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবসের দিন আগামী ১৭ মার্চ শিশুরা রাস্তার দু’পাশে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে কিশোরগঞ্জ শহরকে ঘিরে ফেলবে। তাদের হাতে থাকবে অসংখ্য ছোট ছোট জাতীয় পতাকা এবং বঙ্গবন্ধুর ছবি সংবলিত দৃষ্টিনন্দন পতাকা। আর দুই সারিতে দাঁড়িয়ে থাকা শিশুদের মাঝখান দিয়ে এগিয়ে যাবে বঙ্গবন্ধুর জন্মদিনের বিশাল বর্ণাঢ্য শোভাযাত্রা। শিশুরা তখন পতাকা নাড়িয়ে উৎসবমুখর শোভাযাত্রাকে শুভেচ্ছা জানাবে। এরকমই আরো নানারকম চমকপ্রদ আনুষ্ঠানিকতার পরিকল্পনা দিয়ে সাজানো হয়েছে মুজিববর্ষের আয়োজন। ২৪ ফেব্রুয়ারি সোমবার জেলা কালেক্টরেট সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এ সংক্রান্ত প্রস্তুতি সভায় জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী জাতীয় কর্মসূচীসহ সকলের মতামতের ভিত্তিতে এসব পরিকল্পনা তুলে ধরেছেন।
সভায় জানানো হয়, ১৭ মার্চ সকল সরকারি, আধাসরকারি ও বেসরকারি ভবন ও প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন করা হবে। সকাল ৭টায় শহরের খরমপট্টিস্থ মুক্তিযোদ্ধা কমপ্লেক্স প্রাঙ্গনে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পন করা হবে। এরপর সকাল ৯টায় পুরাতন স্টেডিয়াম থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে সারা শহর প্রদক্ষিণ করবে। এসময় রাস্তার দু’পাশে অসংখ্য শিশু ছোট ছোট জাতীয় পতাকা ও বঙ্গবন্ধুর ছবি সংবলিত পতাকা হাতে দাঁড়িয়ে শোভাযাত্রাকে স্বাগত জানাবে। এরপর আলোরমেলা এলাকায় বিয়াম ল্যাবরেটরি স্কুল সংলগ্ন মাঠে শিশু সমাবেশ ও আলোচনা সভা করা হবে। সেখানে বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী উপলক্ষে ১০০ পাউন্ড কেক কাটা হবে। এদিন শহরের শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিক্যাল কলেজ হাসপাতাল পূর্ণাঙ্গরূপে চালুকরণ উদ্বোধন করবেন স্থানীয় এমপি ডা. সৈয়দা জাকিয়া নূর। বিকালে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে প্রধানমন্ত্রীর কর্মসূচী এখানে বড় পর্দায় সরাসরি সম্প্রচার করা হবে। এছাড়া মুজিববর্ষে স্কুল পড়–য়া শিশুদের বঙ্গবন্ধুর আদলে সাজিয়ে প্রত্যেক উপজেলায় ‘মুজিব সমাবেশ’ করা হবে। মুজিববর্ষে কিশোরগঞ্জকে ভিক্ষুকমুক্ত করার জন্য তাদের পুনর্বাসনের লক্ষ্যে সরকার ৫০ লাখ টাকা বরাদ্দ দিয়েছে। এর সঙ্গে স্থানীয়ভাবে আরো অর্থ যোগ করে কোটি টাকার ওপরে একটি তহবিল গঠন করে ৩৮৪ জনকে পুনর্বাসিত করার পরিকল্পনা নেয়া হয়েছে। জেলা প্রশাসনের পক্ষ থেকে ‘মুক্তির দূত’ নামে একটি স্যুভেনির প্রকাশ করা হবে। শিক্ষার্থীদের মধ্যে প্রতিযোগিতার জন্য বঙ্গবন্ধু সম্পর্কে ৫০০ প্রশ্নসহ একটি প্রশ্নমালা দেয়া হবে। এ ছাড়াও খেলাধুলাসহ আরো নানারকম প্রতিযোগিতার আয়োজন থাকবে। বিজয়ীদের পুরস্কৃত করা হবে। বিভিন্ন স্কুলের প্রত্যেক ক্লাশের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জনকারী শিক্ষার্থীদের পুরস্কার হিসেবে বই দেয়া হবে। মুজিববর্ষে কিশোরগঞ্জকে বাল্যবিয়ে মুক্ত করা হবে। এছাড়াও বঙ্গবন্ধুর ওপর প্রমাণ্য চলচ্চিত্র প্রদর্শনসহ নানারকম কর্মসূচী থাকবে পুরো মুজিববর্ষ জুড়ে। এছাড়াও কিশোরগঞ্জ শহরকে অপরাধমুক্ত রাখার লক্ষ্যে পুরো শহরজুড়ে সিসি ক্যামেরা স্থাপন করা হবে।
সভায় আরো বক্তব্য রাখেন, অতিরিক্ত পুলিশ সুপার নাজমুল ইসলাম, সিভিল সার্জন ডা. মুজিবুর রহমান, জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট কামরুল আহসান শাহজাহান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আব্দুল্লাহ আল মাসউদ, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার মো. আসাদ উল্লাহ, জেলা বিএমএ সম্পাদক ডা. এমএ ওয়াহাব বাদল প্রমুখ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *