• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১২:৪৪ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
ছাত্রলীগ নেতা অপহরণ ও খুন খুনির দেখানো স্থানে লাশ নেই ইউপি চেয়াম্যানের বিরুদ্ধে নারী মেম্বারের মামলা ভৈরবে নদী থেকে বালু উত্তোলনের সময় ৩ জন আটক, ড্রেজার জব্দ ভৈরবে নারী সংক্রান্ত বিষয় নিয়ে বাকবিতণ্ডে দু’পক্ষের সংঘর্ষে ১২ জন আহত বাজিতপুরে সেইফ হেলথ প্রকল্পের নামে ভয়ঙ্কর প্রতারণার ফাঁদ, মহা-পরিচালকের ৩ মাসের কারাদণ্ড পাকুন্দিয়ায় ৩ চেয়ারম্যান ও ১ ভাইস-চেয়ারম্যান প্রার্থীর মনোনয়নপত্র প্রত্যাহার মৃত্যু দিয়ে পরিবারকে বিদায় জানালেন সারপ্রাইজ দিয়ে দেশে আসা প্রবাসী আল ইসলাম কিশোরগঞ্জের তিন উপজেলায় ৭ জনের প্রার্থিতা প্রত্যাহার প্রযুক্তিগত উপকরণসহ সাইবার অপরাধী গ্রেপ্তার ভৈরবে নদী থেকে বালু উত্তোলনের ফলে ভাঙ্গনের আশঙ্কায় দুই গ্রাম

ভৈরব নৌবন্দর: সংকুচিত নোঙরঘাট, ব্যবসায় মন্দা

ভৈরব নৌবন্দর

সংকুচিত নোঙরঘাট, ব্যবসায় মন্দা

সুমন মোল্লা :

মেঘনায় নৌকায় করে বোরহান মাঝি মালামাল টানেন এক যুগের বেশি সময়। ভৈরব বাজার থেকে নিত্যপণ্য নিয়ে তার গন্তব্য ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলার পাকশিমুল বাজার। ২৭ ফেব্রুয়ারি বৃহস্পতিবার দুই ঘণ্টার পথ পাড়ি দিয়ে তার ইঞ্জিনচালিত নৌকাঢি ভৈরব ঘাটে পৌঁছায় সকাল আটটায়। ঘাটে পৌঁছালেও তীরে নোঙর করতে অপেক্ষা করতে হয় আরও আড়াই ঘণ্টা। এতে করে তার ভোগান্তি ও ব্যবসায়িক ক্ষতি দুটিই বাড়ে।
বোরহান মাঝি বলেন, ‘ঘাট আর ঘাট নাই। দিন দিন ছোট হইয়া আইঁতাছে। শুকনা মৌসুমে অবস্থা আরও খারাপ। এখন একলগে ১০-১৫টির বেশি নৌকা ভিড়তে পারে না। এতে করে মালামাল আনা-নেওয়ায় মারাত্মক সমস্যা।’
খোঁজ নিয়ে জানা গেছে, এ ঘাটের নোঙর-পয়েন্ট এখন সংকুচিত হয়ে পড়েছে। ঘাট এলাকার এক পাশ ভরাট হয়ে যাওয়া আর শহর রক্ষা বাধের নামে পানিতে বোল্ডার পাথর ফেলায় আজ এ অবস্থা। নোঙর করা নিয়ে বিপত্তির কারণে দূরের নৌযান ভৈরব বন্দরে বিমুখ হয়ে পড়ছে। এতে ব্যবসা-বাণিজ্যে নেতিবাচক প্রভাব পড়েছে।
ব্যবসায়ীরা বলেন, এক সময় কিশোরগঞ্জ, নেত্রকোনা, হবিগঞ্জ, সুনামগঞ্জ ও সিলেটের হাওর অঞ্চলের মানুষের অর্থনৈতিক যোগাযোগ ভৈরব নির্ভর ছিল। সময়ের ব্যবধানে সেই নির্ভরতা কমে এলেও তা শেষ হয়ে যায়নি। কিন্তু কয়েক বছর ধরে হাওর অঞ্চলের সঙ্গে ভৈরবের নদীপথের যোগাযোগ নিশ্চিহ্ন হওয়ার পথে। অনেকগুলো কারণের মধ্যে বন্দর ব্যবস্থাপনা অন্যতম। বিশেষ করে শুকনা মৌসুমে ঘাটে নৌযান ভিড়তে না পারাকে প্রধান কারণ ভাবা হচ্ছে।
২৭ ফেব্রুয়ারি বৃহস্পতিবার সকালে গিয়ে দেখা যায়, পানি অনেক নিচে নেমে গেছে। পানির স্তর থেকে বাজারের সড়কের উচ্চতা প্রায় ৫০ ফুট। এক পাশ ময়লা-আবর্জনা ফেলে ভরাট করে ফেলা হয়েছে। ঘাটে যত্রতত্র ড্রাম ফেলে রাখা হয়েছে। সিঁড়িগুলোর অস্তিত্ব নেই। মাথায় ভারী পণ্যের বস্তা নিয়ে শ্রমজীবীদের কষ্ট করে ওপর থেকে নিচে ওঠানামা করতে হচ্ছে। ঘাটে একসঙ্গে ১৫টি নৌকা ভিড়তে পেরেছে। আরও ১৫-২০টি নৌকা নঙোরের অপেক্ষায়। নৌকাগুলো পানিতে অবস্থান করছে।
শ্রমিকরা জানান, ঘাটের সিঁড়িগুলো মানুষের পায়ের ঘর্ষণে ক্ষয় হয়ে গেছে। ৫০ থেকে ৬০ কেজি ওজনের বস্তা মাথায় নিয়ে উঁচুতে উঠতে হয়। এতে কষ্ট হয় কয়েক গুণ বেশি। আবার দুর্ঘটনার ঝুঁকিও বেশি। এসব কারণেই এখন ঘাটে নৌকা কম আসে।
ঘাটেই ব্যবসায়ী শাহ আলম মিয়ার জ্বালানি তেলের ঘর। দীর্ঘ সময় ঘরে বসে অলস সময় পার করছিলেন তিনি। শাহ আলম জানান, কয়েক বছর আগেও তেল সরবরাহ করতে হাঁপিয়ে উঠতেন তিনি। এখন সেসব কিছুই নেই। কারণ, ভৈরবে দূরের নৌকা আসে কম। ফলে ব্যবসাও নেই।
ঘাটের ইজারাদার কবির উদ্দিন। তিনি ১ কোটি ২৫ লাখ টাকা দিয়ে এক বছরের জন্য ঘাট ডেকে নিয়েছেন। বোরহান উদ্দিন বলেন, ঘাটে ভিড়তে না পারলে নৌকা আসবে কেন? একসময় সপ্তাহে এক হাজারের বেশি নৌকা নোঙর করত। এখন ২০০ নৌকারও দেখা মেলে না। এ অবস্থায় ক্ষতি ছাড়া তাদের লাভ হওয়ার সম্ভাবনা নেই।
নদীপথের ব্যবসায় ধস নামায় চিন্তিত ভৈরব চেম্বার অব কমার্স অ্যা- ইন্ডাস্ট্রি নেতারাও।
পরিস্থিতি উন্নয়নে চেম্বারের সভাপতি হুমায়ুন কবির পানি উন্নয়ন বোর্ড (পাউবো) ও বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ রক্ষা করে চলেছেন। চেম্বারের সহ-সভাপতি জাহিদুল হক জাবেদ বলেন, ঘাটের সমস্যা নিয়ে প্রতিনিয়ত কথা শুনতে হচ্ছে। এত ছোট নোঙর-পয়েন্ট দিয়ে নদীপথের ব্যবসা টিকিয়ে রাখা যাবে না। ভরাটের স্থান খননের কথা ভাবা হচ্ছে। তা করা গেলে হয়তো কিছুটা রক্ষা হবে।
জানতে চাইলে উপজেলা নির্বাহী অফিসার লুবনা ফারজানা বলেন, ময়লা-আবর্জনা ফেলে ঘাটের এক পাশ ভরাট করে ফেলা হয়েছে। এ কারণে নোঙর-এলাকা আরও ছোট হয়ে গেছে। ভরাট হওয়া স্থানটি খননের জন্য পাউবোকে চিঠি দেওয়া হয়েছে।
কিশোরগঞ্জ পাউবোর নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ আলী জানান, ভরাট হওয়া স্থানটি খননের সম্ভাব্যতা যাচাই করা হচ্ছে।

 

 

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *