• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০১:২৫ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
ভৈরবে নৌ পুলিশের অভিযানের পরেও চলছে নদী থেকে অবৈধ ড্রেজারে বালু উত্তোলন, ঝুঁকিতে সেতু ও ফসলি জমি কিশোরগঞ্জে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস তৃষ্ণার্তদের মাঝে অ্যাপেক্স ক্লাবের বোতলজাত পানি ছাত্রলীগ নেতা মুখলেছের মরদেহ লুঙ্গি-ছোরা উদ্ধার ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী ছাত্রলীগ নেতা অপহরণ ও খুন খুনির দেখানো স্থানে লাশ নেই ইউপি চেয়াম্যানের বিরুদ্ধে নারী মেম্বারের মামলা ভৈরবে নদী থেকে বালু উত্তোলনের সময় ৩ জন আটক, ড্রেজার জব্দ ভৈরবে নারী সংক্রান্ত বিষয় নিয়ে বাকবিতণ্ডে দু’পক্ষের সংঘর্ষে ১২ জন আহত বাজিতপুরে সেইফ হেলথ প্রকল্পের নামে ভয়ঙ্কর প্রতারণার ফাঁদ, মহা-পরিচালকের ৩ মাসের কারাদণ্ড

বাজিতপুরে ইটভাটার মাটি পড়ে সড়ক এখন মরণফাঁদ

# মোহাম্মদ খলিলুর রহমান :-
কিশোরগঞ্জের বাজিতপুর থেকে সরারচর সিএমবি রোডে ইটভাটার মাটি টানা ট্রাক্টর গাড়ির মাটি পড়ে আঞ্চলিক মহাসড়কটির বিভিন্ন স্থান এখন মরণ ফাঁদে পরিণত হয়েছে।
১৯ মার্চ রোববার বৃষ্টি হলে পিচঢালা সিএমবি রোড কাদামাটি ভিজে একাকার হয়ে পড়েছে। ফলে এই সড়কে অর্ধশতাধিক যানবাহন দুর্ঘটনা শিকার হয়। মারাত্মক আহতদের অনেকে স্থানীয় হাসপাতালে ভর্তির হয়েছে বলে খবর পাওয়া যায়।
সরেজমিন দেখা যায়, উপজেলা মরফলা থেকে তেঘরিয়া এলাকা পর্যন্ত সড়কটি পিচ ঢালাই হলেও দেখে বোঝার কোন উপায় নেই রাস্তাটি পাকা না কাঁচা। পিচের উপর মাটি পড়ায় সামান্য বৃষ্টিতে রাস্তায় পিচ্ছিল হচ্ছে। গাড়ি চলাচল তো দূরের কথা পায়ে হেঁটে চলতে কষ্ট হচ্ছে পথচারীদের। সবচেয়ে বেশি দুর্ভোগের মধ্যে পড়েছে মোটরসাইকেল ও ছোট গাড়ির চালকরা।
খোঁজ নিয়ে জানা যায়, এ উপজেলায় ১২টি ইটভাটা রয়েছে। এর মধ্যে ৭টি অবৈধ, ৫টি মেয়াদোত্তীর্ণ। ৮টি ইটভাটা রয়েছে আঞ্চলিক মহাসড়কের উপরে। এসব ইটভাটা সারা বছর উপজেলার বিভিন্ন এলাকার কৃষি জমির থেকে মাটি কেনে। ইট প্রস্তুত ও ভাটা স্থাপন নিয়ন্ত্রণ আইন, ২০১৩ অনুযায়ী, ফসলি জমির মাটি কেটেই ইট উৎপাদন করা যাবেনা। কৃষি জমিসহ পরিবেশের ক্ষতি হয় এমন এলাকায় ইটভাটা স্থাপন করা যাবে না। এগুলোর কোনোটিই মান চেনা বাজিতপুরের ইটভাটা গুলোর মালিকরা।
মোটরসাইকেল চালক ডা. নুরুজ্জামান বলেন, “ইটভাটায় মাটি বহনকারী ট্রাকগুলো থেকে মাটি পরে শুকনো মৌসুমে ধুলা আর বৃষ্টি হলে পাকা রাস্তা কাঁদা পিচ্ছিল রাস্তায় পরিণত হয়। কয়েকদিন আগে রাস্তা পিচ্ছিল হওয়ার কারণে দুর্ঘটনার শিকার হয়। এতে গাড়ির অনেক ক্ষতি হয়।’’
নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় কয়েকজন জানান, প্রশাসনকে ম্যানেজ করে বছরের পর বছর ধরে অবৈধ, মেয়াদোত্তীর্ণ ভাটা মালিকরা পাকা রাস্তা দিয়ে ট্রাক্টর-ট্রলি করে মাটি এনে পবিবেশ নষ্ট করছে। এসব ভাটার মালিকেরা প্রভাবশালী হওয়ায় স্থানীয়রা তাঁদের কিছু বলার সাহস পায় না। আবার কেউ কিছু বললেই মালিকদের রোষানলে পড়তে হয়।
বাজিতপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শফিকুল ইসলাম জানান, তিঁনি নিজেও একাধিক বার গাড়ি নিয়ে কাদায় পিচ্ছিল সামান্য পড়েছেন। তখন তাঁর গাড়ির ড্রাইভার গাড়ির গতি কমিয়ে থানায় এসেছে। উপজেলা নির্বাহী অফিসার যে কোন মুহুর্তে ইটভাটা ও ট্রাক্টর-ট্রলি বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারেন বলে তিঁনি জানান ।
এ বিষয়ে বাজিতপুর উপজেলা নির্বাহী অফিসার মো. শামীম হুসাইন বলেন, “ইটভাটার মাটি সড়ক থেকে দ্রæত সরাতে মালিকদের বলে দিয়েছি। ইতিমধ্যে অনেক গুলো ট্রাক্টর-ট্রলিকে জরিমানা করেছি। সামনে দিনে অবৈধ গাড়ি রাস্তায় আসলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’’


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *