• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৮:১৬ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী পেনশন স্কিমে ধীর গতি হেল্প ডেস্ক উদ্বোধন বাজিতপুরে কৃষিবিদ ইসরাফিল জাহান এর বিদায় সংবর্ধনা যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (৪র্থ পর্ব) ; সংকলনে : ডা. এ.বি সিদ্দিক বৈশাখের নতুন ধানে ভরপুর ভৈরবের মোকাম ক্রেতা কম থাকায় দুশ্চিতায় বিক্রেতারা ভৈরবে নৌ পুলিশের অভিযানের পরেও চলছে নদী থেকে অবৈধ ড্রেজারে বালু উত্তোলন, ঝুঁকিতে সেতু ও ফসলি জমি কিশোরগঞ্জে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস তৃষ্ণার্তদের মাঝে অ্যাপেক্স ক্লাবের বোতলজাত পানি ছাত্রলীগ নেতা মুখলেছের মরদেহ লুঙ্গি-ছোরা উদ্ধার ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী

ভৈরবে পরিবেশ দূষণ রোধে পপি’র কর্মশালা

# আফসার হোসেন তূর্জা :-
ভৈরবে পরিবেশগত দূষণ রোধে পাদুকা কারখানায় উৎপাদিত বর্জ্যের সঠিক সংরক্ষণ ও ব্যবস্থাপনার লক্ষ্যে করণীয় বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। আজ ১৯ মার্চ রোববার বেলা সাড়ে ১১টায় ভৈরব উপজেলা পরিষদ কনফারেন্স রুমে এ কর্মশালার আয়োজন করা হয়।
কর্মশালা শুরুতে এসইপি প্রকল্পের কার্যক্রম ও বর্জ্য ব্যবস্থাপনার বর্তমান অবস্থা সম্পর্কে প্রেজেন্টশন উপস্থাপন করেন পপি-এসইপি প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক মো. বাবুল হোসেন।
পরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রকল্প ব্যবস্থাপক মো. বাবুল হোসেন এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ সাদিকুর রহমান সবুজ।
আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন, ভৈরব উপজেলা সমাজসেবা কর্মকর্তা রিফ্ফাত জাহান ত্রপা, উপজেলা সমবায় অফিসার মো. শহীদুল ইসলাম, পাদুকা কারখানা মালিক সমবায় সমিতি লি. এর সাধারণ সম্পাদক মো. সবুজ মিয়া। এছাড়া পাদুকা কারখানার মালিকের মধ্যে বক্তব্য রাখেন, মো. লাল মিয়া, ইব্রাহিম খলিল, আশরাফ উদ্দিন প্রমুখ। অতিথিবৃন্দসহ ৩৫ জন পাদুকা মালিক উপস্থিত ছিলেন।
আলোচনায় বক্তারা বলেন, ভৈরব পাদুকা উৎপাদনের ক্ষেত্রে স্থানীয় উদ্যোক্তাগণ পরিবেশ সংরক্ষণ বিষয়ে একেবারেই সচেতন নয়। পাদুকা কারখানায় স্থানীয় উদ্যোক্তাগণ পাদুকা তৈরীতে বিভিন্ন ধরণের রাসায়নিক দ্রব্য, রেক্সিন, ফোম, চামড়া, প্যাকেজিং ও অন্যান্য উপকরণ ব্যবহার করে যেগুলি খুবই দাহ্য। এছাড়া পাদুকা কারখানায় পাদুকা তৈরীর সময় উৎসৃষ্ট বর্জ্য যেখানে সেখানে ফেলা হয় এবং অনেক সময় বর্জ্য একত্রিত করে আগুন ধরিয়ে দেওয়া হয় যা এলাকার আশে পাশের পরিবেশ দুষিত করে। ভৈরবে ছোট বড় মিলিয়ে ৮-১০ হাজার পাদুকা কারখানা রয়েছে। এসকল পাদুকা কারখানায় বছরে ৩৬০-৩৮০ টন পাদুকা বর্জ্য তৈরী হয়। উৎপাদিত পাদুকা বর্জ্যের মধ্যে ২০-২৫% বর্জ্য রিসাইক্লিন কারখানায় ব্যবহার হয়। উৎপাদিত বর্জ্যের ৫-১০% পূর্ণ ব্যবহার হয় এবং প্রায় ৫০-৬০% বর্জ্য যেখানে সেখানে ডাম্পিং হয় যা পরিবেশের জন্য হুমকি স্বরূপ। পাদুকা উৎপাদনে স্থানীয় উদ্যোক্তাগণ বিভিন্ন ধরণের কেমিক্যাল ব্যবহার করে। কিন্তু এ সকল কেমিক্যাল ব্যবহারের ক্ষেত্রে পাদুকা শ্রমিকগণ কোন সাবধানতা অবলম্বন করে না। আবার এসকল কেমিক্যাল যুক্ত বর্জ্য যেখানে সেখানে ফেলার কারণে বৃষ্টির পানিতে মিশে খাল বিল, নালা ও ডোবায় যায় ফলে মাটি ও পানি দুষিত করছে ও দুর্গন্ধ ছড়াচ্ছে। পাদুকা উৎপাদনে স্থানীয় উদ্যোক্তাগণ যাতে কারখানার কর্ম পরিবেশ উন্নয়নে উদ্যোগ গ্রহণ করতে পারে ও সঠিকভাবে বর্জ্য সংগ্রহ ও ব্যবস্থাপনা করতে পারে এ ব্যাপারে প্রকল্পের মাধ্যমে পরামর্শ ও সহযোগীতা প্রদান করা হচ্ছে।
এছাড়া বক্তারা আরো বলেন, সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রকল্প (এসইপি) এর আওতায় কিশোরগঞ্জ জেলার জুতা উৎপাদনকারী ক্ষুদ্র উদ্যোগসমূহকে পরিবেশ সম্মত টেকসই উদ্যোগে উন্নীতকরণ উপ-প্রকল্পটি সহযোগী সংস্থা পিপলস্ ওরিয়েন্টেড প্রোগ্রাম ইমপ্লিমেন্টেশন (পপি) বাস্তবায়ন করে যাচ্ছে। বিশ্বব্যাংকের অর্থায়নে ও পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর ব্যবস্থাপনায় পপি এ প্রকল্পটি কিশোরগঞ্জ জেলার ভৈরব, বাজিতপুর ও কুলিয়ারচর উপজেলায় বাস্তবায়ন করছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *