• শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৫:১০ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (শেষ পর্ব); সংকলনে : ডা. এ.বি সিদ্দিক হোসেনপুরে টিসিবির স্মার্ট কার্ড বিতরণ করছেন সৈয়দা জাকিয়া নূর এমপি সামসুল ইসলাম করিমগঞ্জ উপজেলার শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান কুলিয়ারচরে নির্মাণ শ্রমিক ইউনিয়নের মে দিবসে র‌্যালি কুলিয়ারচরে মহান মে দিবসে সিএনজি শ্রমিক ইউনিয়নের বর্ণাঢ্য র‌্যালি ও সভা অবশেষে গ্রেপ্তার হলো আলোচিত বাল্কহেডের চালক ভৈরবে নূরানী কয়েল ফ্যাক্টরীতে আগুনে অর্ধকোটি টাকার ক্ষয়ক্ষতি ভৈরবে অজ্ঞাত বৃদ্ধের মরদেহ উদ্ধার হোসনপুরে শ্রমজীবী মানুষের মাঝে শরবত ও ঠান্ডা পানি বিতরণ শতাধিক দুর্ঘটনায় অর্ধডজন প্রাণহানি; হোসেনপুরে তিন রাস্তার সংযোগস্থল যেন মরণফাঁদ

কিশোরগঞ্জের চ্যাপা এখন রপ্তানি হচ্ছে বিদেশেও

শুটকির আড়ত দয়াল ভা-ারে শুকনো পুঁটির সারি সারি স্তুপ -পূর্বকণ্ঠ

কিশোরগঞ্জের চ্যাপা এখন
রপ্তানি হচ্ছে বিদেশেও

# নিজস্ব প্রতিবেদক :-
কিশোরগঞ্জের মুখরোচক চ্যাপা শুটকি বহুকালের ঐতিহ্য। আর এই চ্যাপা বিপনন হয় দেশের নানা প্রান্তে। এমনকি দেশের গ-ি পেরিয়ে যাচ্ছে বিদেশেও। স্থানীয় ব্যবসায়ীরাও হচ্ছেন স্ববলম্বী। কিশোরগঞ্জ শহরের বড় বাজারেই মূলত চ্যাপাসহ বিভিন্ন শুটকির আড়ত। এখানে ১৭ টি আড়ত রয়েছে। এসব আড়তে ডিসেম্বর-জানুয়ারি বা অগ্রহায়ণ-পৌষ মাসে আমদানি হয় শত শত শুকনো পুঁটির বস্তা। এসব শুকনো পুঁটি মূলত চ্যাপার কাঁচামাল। শুকনো পুটি থেকেই মাটির মটকায় বিশেষ কায়দায় ভরে তৈরি করা হয় সাঁতস্যাতে চ্যাপা। বড়বাজারের সেতুর পাশে সবচেয়ে বড় শুটকির আড়ত মেসার্স দয়াল ভা-ার। সেখানে গিয়ে দেখা গেছে, পুরো মেঝে জুড়ে রয়েছে সারি সারি শুকনো পুঁটির বড় বড় স্তুপ। এগুলি মান ও আকারভেদে বিভিন্ন দামে বিক্রি হবে। মৎস্য চাষীদের এসব শুকনো পুটি বিক্রি করা হয় চ্যাপা প্রস্তুতকারীদের কাছে। শুটকির আড়ত দয়াল ভা-ারে গিয়ে দেখা গেছে মেঝেতে প্রচুর শুকনো পুঁটির বড় বড় স্তুপ।
এসব আড়ত থেকে পাইকারি ও খুচরা চ্যাপা বিক্রেতারা শুকনো পুঁটি কিনে নিয়ে যান। তারপর তারা শুকনো পুঁটিগুলো মটির বড় বড় মটকার ভেতর চেপে চেপে ভরে মুখটি কাদামাটি দিয়ে বায়ুনিরোধক পদ্ধতিতে বন্ধ করে ৬ মাস থেকে একবছর রেখে দেন। এরপর মটকার মুখ খুলে বের করে আনা হয় স্যাঁতস্যাঁতে চাপা। এসব চ্যাপা অন্যান্য খুচরা বিক্রেতাদের কাছে পাইকারি দরে যেমন বিক্রি করা হয়, আবার চ্যাপা প্রস্তুতকারীরা নিজেরাও দোকান সাজিয়ে খুচরা বিক্রি করেন। জেলা শহরের বড়বাজারের চ্যাপা ব্যবসায়ীদের দেখা গেছে, পাশের নরসুন্দা নদীর তীরে সারি সারি মটকা খোলা জায়গায় রেখে রোদ লাগাচ্ছেন। এসব মটকার ভেতরই তৈরি হবে মুখরোচক চ্যাপা। খুচরা দোকানে চ্যাপা বিক্রি হয় আকারভেদে ৫০০ থেকে ১২শ’ টাকা কেজি দরে। ক্রেতারা সাধারণত ১০০ গ্রাম থেকে ২৫০ গ্রাম করে কিনে নিয়ে যান। আবার রাজধানীসহ বিভিন্ন জেলায় আত্মীয়দের কাছে পাঠানোর জন্য বেশি পরিমাণেও কিনে থাকেন। এমনকি অনেকে বিদেশগামী স্বজনদের জন্যও চ্যাপা কিনে থাকেন। এসব চ্যাপা দিয়ে ভর্তা, তরকারি, এমনকি পিঠাও তৈরি করা হয়। এদিকে সিভিল সার্জন ডা. সাইফুল ইসলাম জানিয়েছেন, চ্যাপা শুটকির পুষ্টিগুণ বা প্রোটিন মান মাছের মতই অক্ষুন্ন থাকে। তবে ব্যবাসায়ীরা অনেক সময় চ্যাপা সংরক্ষণের ক্ষেত্রে ডিডিটি পাওডারসহ নানা রকম কীটনাশক প্রয়োগ করেন। এগুলি মানবদেহে দীর্ঘমেয়াদী দূরারোগ্য ব্যধির জন্ম দিতে পারে।
বড়বাজরের খুচরা চ্যাপা বিক্রেতা সদর উপজেলার চন্দন চন্দ্র বর্মণ (৩৫) জানান, চ্যাপা এবং শুকটির ব্যবসা তাদের পারিবারিক ব্যবসা। তার দাদু প্রয়াত ব্রজেন্দ্র চন্দ্র বর্মণ পাকিস্তান আমল থেকে এ ব্যবসা করতেন। বাবাও চ্যাপা ব্যবসায়ী। এখন চন্দন ও তার ছোটভাই উজ্জ্বল চন্দ্র বর্মণ বড়বাজারে দু’টি দোকান চালান। চন্দন জানান, তাদের পরিবার বছরে অন্তত ৪০ লাখ টাকার চ্যাপা বিক্রি করেন। চ্যাপার প্রস্তুত প্রণালীর বর্ণনা দিয়ে চন্দন বর্মণ বলেন, একটি মটকায় ৩৭ থেকে ৩৮ কেজি চ্যাপা তৈরি করা যায়। যখন জলাশয় থেকে পুঁটি মাছ ধরা পড়ে, তখন এগুলি কুটার সময় মহিলারা পেটের তেলগুলো একটি পাত্রে রেখে দেন। এরপর এসব তেল জ্বাল দিয়ে বোতলে ভরে চন্দনদের মত চ্যাপা প্রস্তুতকারীদের কাছে ১৩০ থেকে ১৬০ টাকা কেজি দরে বিক্রি করেন। আর চন্দনরা মটকায় শুকনো পুঁটি মাছ ভরার আগে মটকার ভেতরের পুরো দেওয়ালে মাছের এসব তেল ভালমত মেখে নেন। তাতে মটকার দেওয়ালের আনুবিক্ষণিক ছিদ্রগুলো তেল জমাট বেঁধে বন্ধ হয়ে বায়ু নিরোধক হয়ে যায়। এরপর মটকায় চেপে চেপে শুকনো পুঁটি ভরে এর মুখটিও কাদামাটি দিয়ে বায়ুনিরোধক পদ্ধতিতে বন্ধ করে ৬ মাস রেখে দিলেই চ্যাপা তৈরি হয়ে যায়। তবে প্রয়োজনে মটকার চ্যাপা বায়ুনিরোধন পদ্ধতিতে এক বছরও রেখে দেওয়া যায়। তারা দুই ভাই প্রতিদিন বাজারে খুচরা বিক্রি করেন অন্তত ৩০ হাজার টাকার চ্যাপা। শহরের বড়বাজারে অন্তত ২০ জন, কাচারিবাজরে ১৫ জন আর পুরানথানা বাজারে ১০ জন খুচরা চ্যাপা বিক্রেতা রয়েছেন।
জেলা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি মুজিবুর রহমান বেলাল এ প্রতিনিধিকে জানিয়েছেন, এ জেলার চ্যাপা ব্যবসা একদিকে যেমন কর্মসংস্থানের সৃষ্টি করেছে, আবার এই ব্যবসা মৎস্য অর্থনীতির একটি বড় জায়গা দখল করে আছে। কারণ বছরে অন্তত ৬ কোটি থেকে ৭ কোটি টাকার লেনদেন হয় এই চ্যাপা ব্যবসা খাতে।
এদিকে জেলা মৎস্য কর্মকর্তা রিপন কুমার পাল জানিয়েছেন, কিশোরগঞ্জ জেলায় এখন বছরে ৮৫ হাজার মেট্রিকটন মাছ উৎপাদন হয়। জেলার অভ্যন্তরীণ চাহিদা রয়েছে ৭২ হাজার মেট্রিকটন। সেই হিসাবে বছরে উদ্বৃত্ত থাকে ১৩ হাজার মেট্রিকটন। জেলায় চ্যাপাসহ সকল প্রকার শুটকি উৎপাদন হয় ১৫ হাজার মেট্রিকটন। এর কিছু অংশ জেলার চাহিদা পূরণ করে। একটি বড় অংশ দেশের অন্যান্য জেলায়, এমনকি বিদেশেও রপ্তানি হয়। সবচেয়ে বেশি শুটকি উৎপাদন হয় কুলিয়ারচরে। কিশোরগঞ্জের জনপ্রিয় চ্যাপা দেশের অন্যান্য জেলার পাশাপাশি ভারত, মধ্যপ্রাচ্য, আমেরিকা এবং জাপানসহ বিভিন্ন দেশে বাণিজ্যিক ভিত্তিতে যাচ্ছে বলে রিপন পাল জানিয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *