• বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারী ২০২৩, ১১:৩৬ পূর্বাহ্ন |
  • English Version

কিশোরগঞ্জে বিশ্ব এইডস দিবসে র‌্যালি আলোচনা

কিশোরগঞ্জে এইডস দিবসের শোভাযাত্রা -পূর্বকণ্ঠ

কিশোরগঞ্জে বিশ্ব এইডস
দিবসে র‌্যালি আলোচনা

# নিজস্ব প্রতিবেদক :-
কিশোরগঞ্জে স্বাস্থ্য বিভাগের উদ্যোগে বিশ্ব এইডস দিবস উপলক্ষে শোভাযাত্রা ও আলোচনা সভা হয়েছে। আলোচনা সভায় জানানো হয়, গতবছর ২১ নভেম্বর থেকে এবছর ২২ অক্টোবর পর্যন্ত এক বছরে বাংলাদেশে নতুন ৯৪৭ জনের এইডস শনাক্ত হয়েছে। আর এক বছরে মারা গেছে ২৩২ জন। এক বছরে রোহিঙ্গা শিবিরেই আক্রান্ত হয়েছে ১২৮ জন। কিশোরগঞ্জেও দু’জন পুরুষ এইডস রোগী রয়েছে।
দিবসটি উপলক্ষে স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে আজ ১ ডিসেম্বর বৃহস্পতিবার দুপুরে ২৫০ শয্যার জেনারেল হাসপাতাল প্রাঙ্গন থেকে একটি শোভাযাত্রা করে হাসপাতাল সম্মেলন কক্ষে ‘অসমতা দূর করি, এইডসমুক্ত বিশ্ব গড়ি’ প্রতিপাদ্য নিয়ে আলোচনা সভা করা হয়। হাসপাতালের উপ-পরিচালক ডা. মো. হেলাল উদ্দিনের সভাপতিত্বে আলোচনা সভায় সিভিল সার্জন ডা. সাইফুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক কাজী মহুয়া মমতাজ, অতিরিক্ত পুলিশ সুপার মো. মোস্তাক সরকার, সিভিল সার্জন কার্যালয়ের মেডিক্যাল অফিসার ডা. চৌধুরী শাহরিয়ার প্রমুখ বক্তব্য রাখেন।
সভায় আরও জানানো হয়, বিশ্বে এইডস রোগে এ পর্যন্ত ৩ কোটি ৮৪ লাখ মানুষ আক্রান্ত হয়েছে, মারা গেছে ৬৫ লাখ। প্রধানত রক্ত এবং অনিরাপদ যৌন সম্পর্কের মাধ্যমে এইডস বিস্তার লাভ করে। কাজেই এসব বিষয়ে সচেতন হওয়া এবং এইডস রোগীদের এড়িয়ে না চলা বা অবজ্ঞা না করার জন্য আহবান জানানো হয়েছে। এইডস রোগ নিরাময় হয় না। তবে সঠিক চিকিৎস করালে দমন করে রাখা সম্ভব বলেও বক্তাগণ মন্তব্য করেছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *