• বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১০:৫৯ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :

ভৈরবে বিশ্ব এন্টিমাইক্রোবিয়াল সচেতনতা সপ্তাহ পালিত

# মিলাদ হোসেন অপু :-
এন্টিবায়োটিক ব্যবহারে সচেতন হই সকলে মিলে এন্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স প্রতিরোধ করি- এই শ্লোগানকে প্রতিপাদ্য করে ভৈরবে বিশ্ব এন্টিমাইক্রোবিয়াল সচেতনতা সপ্তাহ পালন উপলক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়। আজ ২৩ নভেম্বর বুধবার দুপুর ১টায় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার কার্যালয়ে কনফারেন্স রুমে এ সভার আয়োজন করা হয়েছে।
উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা. বুলবুল আহম্মদ এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. সাইফুল আজম, উপজেলা শিক্ষা অফিসার আবু হেনা মো. মামুন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. আব্দুল করিম, অর্থোপেডিক্স বিশেষজ্ঞ ডা. মনিরুজ্জামান, স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. এজেডএম ফরহাদ, ডা. তাহমিনা খন্দকার ও ডা. রায়না মাসনুন।
স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. মাসুম বিল্লাহ্’র সার্বিক সঞ্চালনায় বক্তব্য রাখেন, দৈনিক পূর্বকণ্ঠ পত্রিকা যুগ্ম-সম্পাদক মিলাদ হোসেন অপু।
আলোচনা সভায় বক্তারা বলেন, সারা বিশ্বে প্রতিবছর নভেম্বর মাসে সপ্তাহব্যাপী বিশ্ব এন্টিবায়োটিক সচেতনতা দিবস পালিত হয়। কিন্তু তারপরও আমরা নিয়ম না মেনে নিজ স্বাস্থ্যের ব্যাপক ক্ষতি করছি। কোন রোগে কোন ঔষধ ব্যবহার করতে হবে না জেনে অসুস্থ্য হলে আমরা এন্টিবায়োটিক খেয়ে ফেলছি। এন্টিবায়োটিক খেলেও আমরা তা কোর্স সম্পূর্ণ করছি না। এতে আমাদের ভবিষ্যৎ স্বাস্থ্য সুরক্ষা করতে ব্যাপক ঝুঁকিতে পড়ছি। একটা সময় এরকম আসবে কোন এন্টিবায়োটিক আমাদের শরীরে কাজ করবে না। ভুল ঔষধ প্রয়োগে এন্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স তৈরি হচ্ছে, তা প্রতিরোধের জন্য বিগত একশ বছরে ৪টি ডোজ তৈরি হয়েছে। তার ব্যবহারও আমরা ইতিমধ্যে করে ফেলেছি। আমাদের স্বাস্থ্য সচেতনতার দিকে নজর না দিলে ভবিষ্যৎ প্রজন্মসহ আমরা স্বাস্থ্য নিয়ে ঝুঁকিতে থাকবো। সঠিক সময়ে সঠিক টিকা ব্যবহার করলে ভবিষ্যৎ স্বাস্থ্য ঝুঁকি এড়ানো সম্ভব হবে।
পরিস্কার পচ্ছিন্নতা নিজেসহ সামাজিকভাবে রক্ষা করতে হবে। হাত, মুখ পরিস্কার, পরিচ্ছন্ন ও বাথরুম পরিস্কার ব্যবহার, বাসা-বাড়ি অফিস, হাসপাতাল পরিচ্ছন্ন রাখতে হবে। যে কোন ভাইরাস যেন আমাদের আক্রান্ত করতে না পারে। বিশেষ নজরদারী রাখতে হবে শিশুদের চিকিৎসা ক্ষেত্রে। মায়ের ভূমিকা থাকতে হবে সবার উপরে।
এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা. বুলবুল আহম্মদ বলেন, এন্টিবায়োটিক ব্যবহারে আমাদের সরকারি নিয়ম মেনে ব্যবস্থাপত্র দিতে হবে। কোন রোগের কোন ঔষধ সেই বিষয়ে ডাক্তারদেরকেও সচেতনতার সাথে রোগীকে সচেতন করে ব্যবহার করতে বলতে হবে। আমাদের এই কর্মসূচী আগামী দিন যেন বিভিন্ন স্কুল কলেজ শিক্ষার্থী, জনপ্রতিনিধি ও সুশীল সমাজের নেতৃবৃন্দদের মাঝে ব্যাপকভাবে প্রচার করা যায় সেদিকে লক্ষ্য রাখা হবে। এছাড়াও তিনি বলেন, আমাদের স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত ডাক্তারবৃন্দ, নার্সগণ এই প্রচারণা ইতিমধ্যে চালিয়ে যাচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *