• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৪:২৩ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
ছাত্রলীগ নেতা মুখলেছের মরদেহ লুঙ্গি-ছোরা উদ্ধার ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী ছাত্রলীগ নেতা অপহরণ ও খুন খুনির দেখানো স্থানে লাশ নেই ইউপি চেয়াম্যানের বিরুদ্ধে নারী মেম্বারের মামলা ভৈরবে নদী থেকে বালু উত্তোলনের সময় ৩ জন আটক, ড্রেজার জব্দ ভৈরবে নারী সংক্রান্ত বিষয় নিয়ে বাকবিতণ্ডে দু’পক্ষের সংঘর্ষে ১২ জন আহত বাজিতপুরে সেইফ হেলথ প্রকল্পের নামে ভয়ঙ্কর প্রতারণার ফাঁদ, মহা-পরিচালকের ৩ মাসের কারাদণ্ড পাকুন্দিয়ায় ৩ চেয়ারম্যান ও ১ ভাইস-চেয়ারম্যান প্রার্থীর মনোনয়নপত্র প্রত্যাহার মৃত্যু দিয়ে পরিবারকে বিদায় জানালেন সারপ্রাইজ দিয়ে দেশে আসা প্রবাসী আল ইসলাম কিশোরগঞ্জের তিন উপজেলায় ৭ জনের প্রার্থিতা প্রত্যাহার

বরাদ্দ পেয়েও হয়নি বধ্যভূমি সংরক্ষণের কাজ, ৫১ বছরেও হয়নি বধ্যভূমি জায়গা চিহ্নিত করণ

# মন্তোষ চক্রবর্তী :-
স্বাধীনতার ৫১ বছর অতিক্রান্ত হলেও কিশোরগঞ্জের হাওর উপজেলা অষ্টগ্রামের বধ্যভূমি দুটি সংরক্ষনের কাজ হয়নি। স্থাপন করা হয়নি কোন নামফলকও। এমন কি বধ্যভূমির জায়গাটুকু এখন পর্যন্ত চিহ্নিত করণ করা হয়নি। এই বিষয়ে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) একটি প্রকল্পের মাধ্যমে সংরক্ষণ করার কথা থাকলেও জায়গার জন্য কাজ করতে পারেনি বলে জানা গেছে। হাওর বেষ্টিত অষ্টগ্রাম উপজেলার বধ্যভূমি হিসেবে পরিচিত দেওঘর ইউনিয়নের পাওনের কান্দি এবং পূর্ব অষ্টগ্রামের জেলে অধ্যাষিত ইকুরদিয়া গ্রামে দুটি বধ্যভূমির পাশে আজও স্বজনহারা পরিবারের লোকজন কখনো কাঁদেন, কখনো নীরবতা পালন করেন।
হাওরপাড়ের লোকজনের সাথে কথা বললে একাধিক লোকজন জানান, বর্তমান সরকার ক্ষমতায় আসার পর হাওরে প্রচুর উন্নয়ন কর্মকা- হলেও বধ্যভূমি দুটি সংরক্ষণের উদ্যোগ না নেওয়ায় মুক্তিযাদ্ধা ও স্থানীয় জনগণনের মধ্যে চরম হতাশা আর চাপাক্ষোভ বিরাজ করছে। বধ্যভূমি গুলো দ্রুত সংরক্ষণের দাবি জানান তারা। তবে এই বিষয়ে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) থেকে একটি প্রকল্পর মাধ্যম পাওনের কান্দি মুক্তিযুদ্ধের স্মৃতিভাস্কর্য নির্মাণের কথা থাকলেও বধ্যভূমির জায়গা সময় মত না পাওয়ার কারণে এখনো পর্যন্ত মুক্তিযুদ্ধের স্মৃতি ভাস্কর্য নির্মাণ না হওয়ায় জনমনে নানা প্রশ্ন সৃষ্টি হচ্ছে।
এ ব্যাপারে অষ্টগ্রাম উপজেলা প্রকৌশলী মো. গোলাম সামদানী’কে জিজ্ঞেস করা হলে তিনি জানান, পাওনের কান্দি মুক্তিযুদ্ধের স্মৃতি ভাস্কর্য নির্মাণের জন্য ৩৪ লক্ষ ৯৯ হাজার টাকা বরাদ্ধ এসেছে। কিন্তু বধ্যভূমির জায়গাটি নদীর তীরবর্তী হওয়ার কারনে কাজ করা যায়নি বিধায় বরাদ্দের টাকা সরকারি কোষাগারে ফেরত গিয়েছে।
কয়েকজন মুক্তিযোদ্ধা ও এলাকাবাসী জানান, পাওনের কান্দি বধ্যভূমিটি অষ্টগ্রাম থানার মূল বধ্যভূমি ছিল। ১৯৭১ সালে পাক হানাদার, আলবদর ও রাজাকারেরা অষ্টগ্রাম থানা ও পার্শ্ববর্তী এলাকার শতশত নারী-পুরুষ ধরে এনে গুলি করে ও ব্যায়নেট দিয়ে খুঁচিয়ে খুঁচিয়ে হত্যা করত। স্থানীয় মুক্তিযোদ্ধা ও এলাকাবাসী সূত্রে জানা গেছে, স্বাধীনতার পর এই বধ্যভূমিতে এলাকাবাসী শত শত মানুষের হাড়, কংকাল এবং মাথার খুলি পড়ে থাকতে দেখেছেন। এদিকে উপজেলার জেলে অধ্যুষিত ইকুরদিয়া গ্রামে ১৯৭১ সালের ৩ সেপ্টেম্বর শান্তি কমিটির নেতৃত্বে হানাদার বাহিনী ও রাজাকার বাহিনীর সদস্যরা ভোরবেলায় ইকুদিয়া গ্রামের ঘুমন্ত মানুষের উপর হামলা চালিয়ে দক্ষিণ পাড়ায় লুটপাট করে। তারা দুটি ধনাঢ্য বাড়িসহ সারা গ্রামে আগুন জ্বালিয়ে দেয় ও লুটপাট করে। নির্যাতন চালিয়ে প্রায় অর্ধশত নারী-পুরুষকে আটকিয়ে একটি স্থানে নিয়ে গুলি চালিয়ে হত্যা করে। শহীদ পরিবারের বেশ কয়েকজনের সাথে এই বিষয়ে কথা বললে ক্ষোভের সাথে বলেন শুধুমাত্র জাতীয় দিবস আসলেই বধ্যভূমিতে মোমবাতি জ্বালান প্রশাসন, এছাড়া আর কোনো কিছু হয় না।
সরেজমিনে দেওঘর ইউনিয়ন পাউনের কান্দি গিয়ে দেখা যায়, নদীর পাড় সংলগ্নে একটি জায়গায় বালুর স্তুপ রাখা। এলাকাবাসী বলেছে মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানী হানাদার বাহিনীরা সাধারণ লোকজনদের ধরে এনে এই জায়গাতে হত্যা করেছে। এদিকে উপজেলা এলজিইডির উপজেলা প্রকৌশলী বলেছেন গত বছর তৎকালীন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) বধ্যভূমির জায়গা দেখিছেন নদীর তীরবর্তী সেতুর নীচে। এদিকে জেলে অধ্যুষিত উপজেলার ইকুরদিয়া গ্রামের লোকজন বলছে জাতীয় দিবস গুলোতে উপজেলা প্রশাসনের উদ্যোগে পাউনের কান্দি গিয়ে প্রদীপ জ্বালিয়ে শহীদদেরকে স্মরণ করেন। কিন্তু ৭১ সালে হৃদয় বিদারক ঘটনার পর উপজেলা প্রশাসনের কোন ব্যক্তিকে ইকুরদিয়া বধ্যভূমিতে আসতে দেখা যায়নি। পূর্ব অষ্টগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. কাছেদ মিয়া বলেন,৭১ সালে মুক্তিযুদ্ধের সময় ইকুরদিয়া চ-ীতলা যেই ঘটনাটি ঘটেছে অত্যন্ত হৃদয় বিদায়ক, কিন্তু স্বাধীনতার এত বছর পরও বধ্যভূমি সংরক্ষণ না হওয়ার কারনে ইকুরদিয়া গ্রামের লোকজনে মাঝে হতাশা দেখা দিয়েছে। একাধিকবার উপজেলায় কথা বলেও বধ্যভূমি বা মুক্তিযুদ্ধের স্মৃতি ফলকের কাজ হচ্ছে না জানিয়ে তিনি দ্রুত সময়ের মধ্যে বধ্যভূমি সংরক্ষণের জোর দাবি জানান। সচেতন মহলের ভাষ্য, উপজেলা প্রশাসন, স্থানীয় জনপ্রতিনিধিদের সদিচ্ছার কারনে বধ্যভূমি সংরক্ষণ হচ্ছে না।
এই বিষয়ে উপজেলা নির্বাহী অফিসারের দায়িত্বে থাকা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মুঞ্জরুল মুর্শেদ জানান, আমি যোগদান করছি মাত্র কয়েক দিন হয়েছে। তাই উপজেলা নির্বাহী অফিসার মহোদয় আসলে ভালো বলতে পারবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *