• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৬:৪৫ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী পেনশন স্কিমে ধীর গতি হেল্প ডেস্ক উদ্বোধন বাজিতপুরে কৃষিবিদ ইসরাফিল জাহান এর বিদায় সংবর্ধনা যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (৪র্থ পর্ব) ; সংকলনে : ডা. এ.বি সিদ্দিক বৈশাখের নতুন ধানে ভরপুর ভৈরবের মোকাম ক্রেতা কম থাকায় দুশ্চিতায় বিক্রেতারা ভৈরবে নৌ পুলিশের অভিযানের পরেও চলছে নদী থেকে অবৈধ ড্রেজারে বালু উত্তোলন, ঝুঁকিতে সেতু ও ফসলি জমি কিশোরগঞ্জে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস তৃষ্ণার্তদের মাঝে অ্যাপেক্স ক্লাবের বোতলজাত পানি ছাত্রলীগ নেতা মুখলেছের মরদেহ লুঙ্গি-ছোরা উদ্ধার ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী

অষ্টগ্রামে টিনের ছাপরা ঘরে পাঠদান, আতঙ্কে দুই শতাধিক শিক্ষার্থীরা

# মন্তোষ চক্রবর্তী :-
কিশোরগঞ্জের হাওর বেষ্টিত উপজেলা পূর্ব কদমচাল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাঠদান কার্যক্রম চলছে টিনের ছাপরা ঘরে। আতঙ্কে রয়েছে প্রায় দুই শতাধিক শিক্ষার্থী। এছাড়াও রয়েছে শিক্ষক সংকট, নেই বিশুদ্ধ পানির ব্যবস্থা, নেই বিদ্যুৎ ব্যবস্থা। ফলে এই বিদ্যালয়ে শিক্ষার্থীদের মাঝে শিক্ষার মান উন্নয়ন চরম বাধা সৃষ্টি হচ্ছে বলে একাধিক শিক্ষার্থীরা জানান।
পূর্ব কদমচাল সরকারি প্রাথমিক বিদ্যালয় সূত্রে জানা গেছে, বিদ্যালয়টি ১৯৮৮ সালে চালু করা হয়। পরবর্তীতে ২০১৩ সালে জাতীয় করণ করা হয়। বিদ্যালয়টিতে একটি ভবন নির্মাণ করা হয়েছিল, সেটি নষ্ট হয়ে যাওয়ার কারণে ২০১৯ সাল পর্যন্ত জরাজীর্ণ ভবনে পাঠদান করে আসছিল। পরে উপজেলা থেকে একটি টিনের ছাপরা ঘরের ব্যবস্থা করে দিলে বর্তমানের সেই টিনের ছাপরা ঘরেই পাঠ্য কার্যক্রম চলছে বলে শিক্ষকেরা জানান।
বৃষ্টি আক্তার নামের ৫ম শ্রেণির শিক্ষার্থী এ প্রতিনিধিকে জানান, এই ছাপরা ঘরেই আমাদের পড়তে হচ্ছে। এখানে নেই বিদ্যুৎ ব্যবস্থা, নেই বিশুদ্ধ পানির ব্যবস্থা, নেই কোন টয়লেট বা ওয়াশ ব্লক। বিদ্যুৎ এর ব্যবস্থা না থাকায় গরমে আমাদের অবস্থা অনেক খারাপ হয়ে যায়। বাড়ি থেকে পানি বোতলে করে নিয়ে আসতে হয়। নাহিদা আক্তার নামের ৫ম শ্রেণির আরেক শিক্ষার্থী বলেন, সব স্কুল পাকা, আমাদের স্কুল কেন টিনের ছাপরা ঘর ? এই ঘরে পড়তে এসে ভয় করে। সাপ আসে, ব্যাঙ আসে এই নিয়ে ভয়ে ভয়ে স্কুলে আসতে হয়। খুব কষ্ট করে পড়তে হয় আমাদের।
এই বিষয়ে পূর্ব কদমচাল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) মো. ছিদ্দিক মিয়া জানান, ১৯৯৪ সালে স্কুলের জন্য একটি ভবন ছিল। তারপর করোনার মহামারি পরিস্থিতি স্কুল বন্ধ থাকার পর যখন স্কুল খোলা হয় তারপর থেকে টিনের ছাপরা ঘরে পাঠ কার্যক্রম চলতো। পরে পুরাতন ভবনটি সংস্কারেরও অনুপযোগী হওয়ায় ছাপরা ঘরে ক্লাস নিতে বাধ্য হচ্ছি। বর্তমানে বিদ্যুৎ, বিশুদ্ধ পানি, বাথরুমের সমস্যা রয়েছে বলেও জানান তিনি।
এই বিষয়ে উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. আশরাফুল আলম বলেন, অস্থায়ী ভাবে ছাপরা ঘরে শিক্ষা কার্যক্রম চলছে। তাই পানি জন্য টিউবওয়েল বসানো যাচ্ছে না। তবে শিক্ষার্থীরা তো আতঙ্কে থাকার কথা না।
এ বিষয়ে কিশোরগঞ্জ জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সুব্রত কুমার বণিক বলেন, উপজেলা শিক্ষা কর্মকর্তার সাথে কথা বলে দেখছি। কিশোরগঞ্জ জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলমের সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, বিষয়টি আমার জানা ছিল না, আপনার কাছ থেকে জানলাম বিষয়টি দেখেছি।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *