• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৩:১২ অপরাহ্ন |
  • English Version

অষ্টগ্রামে সুবিধা বঞ্চিত নারীদের সেবা দিয়ে যাচ্ছে তথ্য আপা চুমকি

# মন্তোষ চক্রবর্তী :-

কিশোরগঞ্জের হাওর অধ্যুষিত উপজেলা অষ্টগ্রামে সুবিধা বঞ্চিত নারীদের সেবা দিয়ে প্রশংসা পাচ্ছে উপজেলা তথ্যসেবা কর্মকর্তা (তথ্য আপা) সানজিদা হক চুমকি ।
জানা যায়, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের অধীনে ‘তথ্য আপা’ নামে একটি প্রকল্প বাস্তবায়ন করছে জাতীয় মহিলা সংস্থা। ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে নারীদের ক্ষমতায়নে কাজ করছে এ প্রকল্প। গত ২০১৮ সালের নভেম্বরের দিকে হাওর উপজেলা অষ্টগ্রামে এই প্রকল্পের মাধ্যমে সুবিধা বঞ্চিত নারীদের সেবার কার্যক্রম শুরু করা হয়।
উপজেলা ৮টি ইউনিয়নের প্রত্যন্ত গ্রামে গ্রামে কখনো ব্যাটারি চালিত অটোরিকশা কখনো নৌকা করে আবার কখনো মোটরসাইকেলে আবার কখনো কখনো দীর্ঘ পদ পায়ে হেঁটে হেঁটে প্রতিটি বাড়িতে বাড়িতে গিয়ে সেবা দিচ্ছেন বলে এলাকাবাসীরা জানান।
তাদের সেবা মধ্য হচ্ছে, নারীদের প্রাথমিক স্বাস্থ্যসেবা, ওজন মাথা, প্রেসার (উচ্চ রক্তচাপ) মাপা, উঠান বৈঠকে নারীদের জীবন ও জীবিকা, বাল্যবিবাহ, নারীর বিরুদ্ধে সহিংসতা, চাকরি বিষয়ক তথ্য, আইনগত সমস্যা ও প্রযুক্তির সুবিধা বিষয়ে অবহিত করেন। পারিবারিক সহিংসতা, নারীনীতি ও যৌতুক নিরোধ সচেতনতা বাড়াতে মুক্ত আলোচনা করা হয়। এছাড়াও বিনা মূল্যে দেওয়া হয় যাবতীয় ইন্টারনেট সেবা এবং বাড়ি বাড়ি গিয়ে বিনা মূল্যে স্বাস্থ্যসেবা কার্যক্রম চালু হয়। করোনাকালীন সময়েও চালিয়েছেন সেবা কার্যক্রম।
উপজেলা তথ্য আপা অফিস সূত্রে জানা গেছে, চলতি মাস (সেপ্টেম্বর) পর্যন্ত অষ্টগ্রাম উপজেলার ৮টি ইউনিয়নে সুবিধা বঞ্চিত ২১ হাজার ৪৯৫ জনকে স্বাস্থ্যসেবাসহ বিভিন্ন সেবা দেওয়া হয়েছে।
অষ্টগ্রাম উপজেলার আদমপুর ইউনিয়নের বাসিন্দা আছমা বেগম (২৭) জানান, মাঝেমধ্যে তথ্য আপার অফিসে গিয়ে সেবা নিয়ে আসি ওনি এবং অফিসের লোকজনেরাও অনেক ভালো ব্যবহার ও সেবা দেন।
এছাড়াও কলমা ইউনিয়নের হালালপুর গ্রামের কলেজ পড়ুয়া স্বপ্না দাস নামের এক শিক্ষার্থী জানান, তথ্য আপার মাধ্যমে এই হাওর উপজেলায় মানুষ বিশেষ করে নারী বেশ উপকৃত হচ্ছে সেবাও পাচ্ছে ভালো আমি নিজেও একজন সেবা গ্রহণকারী। এছাড়াও একাধিক উপকারভোগিরা জানান,এই তথ্য আপা মাধ্যমে আমরা স্বাস্থ্য সেবা, চাকরি আবেদনসহ নানা সেবা পাচ্ছি তথ্য আপা আচরণও প্রশংসনীয়, পরামর্শ নিতে স্বাচ্ছন্দ্য বোধ করি। তা ছাড়া কোন টাকা পয়সাও লাগে না।
অষ্টগ্রাম উপজেলা তথ্যসেবা কর্মকর্তা (তথ্য আপা) সানজিদা হক চুমকি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী তৃণমূল পর্যায়ে সুবিধা বঞ্চিত নারীদের দোরগোড়ায় সেবা পৌঁছে দিচ্ছেন তথ্য আপাদের মাধ্যমে। এই সব সেবা মূলত ৩টি মাধ্যমে (তথ্য কেন্দ্র, ঘরে ঘরে সেবা, উঠান বৈঠক)
শিক্ষা, স্বাস্থ্য, আইন, ব্যবসা, কৃষি ও জেন্ডার এর উপর তথ্য আপারা সেবা প্রদান করে যাচ্ছে। এরই প্রেক্ষিতে হাওরাঞ্চলের নানা প্রতিকূলতা উপেক্ষা করে তথ্য আপারা এগিয়ে যাবে গ্রামীণ নারীদের কল্যাণে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *