• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০২:৫০ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
ছাত্রলীগ নেতা অপহরণ ও খুন খুনির দেখানো স্থানে লাশ নেই ইউপি চেয়াম্যানের বিরুদ্ধে নারী মেম্বারের মামলা ভৈরবে নদী থেকে বালু উত্তোলনের সময় ৩ জন আটক, ড্রেজার জব্দ ভৈরবে নারী সংক্রান্ত বিষয় নিয়ে বাকবিতণ্ডে দু’পক্ষের সংঘর্ষে ১২ জন আহত বাজিতপুরে সেইফ হেলথ প্রকল্পের নামে ভয়ঙ্কর প্রতারণার ফাঁদ, মহা-পরিচালকের ৩ মাসের কারাদণ্ড পাকুন্দিয়ায় ৩ চেয়ারম্যান ও ১ ভাইস-চেয়ারম্যান প্রার্থীর মনোনয়নপত্র প্রত্যাহার মৃত্যু দিয়ে পরিবারকে বিদায় জানালেন সারপ্রাইজ দিয়ে দেশে আসা প্রবাসী আল ইসলাম কিশোরগঞ্জের তিন উপজেলায় ৭ জনের প্রার্থিতা প্রত্যাহার প্রযুক্তিগত উপকরণসহ সাইবার অপরাধী গ্রেপ্তার ভৈরবে নদী থেকে বালু উত্তোলনের ফলে ভাঙ্গনের আশঙ্কায় দুই গ্রাম

নির্মাণ সামগ্রীর দাম বৃদ্ধি, লোকসানের আশংকায় দিশেহারা কিশোরগঞ্জের ঠিকাদারগণ

# মন্তোষ চক্রবর্তী :-

বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডের জন্য দরপত্রের মাধ্যমে কাজ করতে গিয়ে বর্তমানে দিশেহারা হয়ে পড়ছে কিশোরগঞ্জের ঠিকাদারগণ। ক্রমাগত ভাবে বছর দেড়েক ধরে নির্মাণ সামগ্রীর দাম বৃদ্ধির কারণে নির্মাণ উন্নয়ন কর্মকাণ্ডে বেশ স্থবিরতা দেখা দিয়েছে। কিশোরগঞ্জের গণপূর্ত বিভাগ, স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তর (এলজিইডি), ত্রাণ ও পুনর্বাসন এবং শিক্ষা প্রকৌশল অধিদপ্তর এর প্রায় কয়েক শত কোটি টাকা ব্যয়ের নির্মাণ কাজেও প্রভাব পড়েছে বলে জানা গেছে। ইতিমধ্যে অনেক ঠিকাদারি প্রতিষ্ঠান দরপত্রের মাধ্যমে কাজ পেলেও নির্মাণ সামগ্রীর দাম বেড়ে যাওয়ার কারণে কাজ না করার জন্য চিঠিপত্রও দিয়েছে। এদিকে কাজের জন্য রি-টেন্ডার আহ্বান করলেও ঠিকাদার অংশ গ্রহণ করছে না বলে জানা গেছে।
অনুসন্ধানে জানা গেছে, কিশোরগঞ্জ জেলাতে বর্তমানে, এলজিইডি, গণপূর্ত, ত্রাণ ও পূনর্বাসন এবং শিক্ষা প্রকৌশল অধিদপ্তরে ৯৬০ কোটি টাকার বেশি নির্মাণ কাজ চলছে। প্রতিনিয়ত নির্মাণ সামগ্রীর দাম বেড়েই চলেছে। সম্প্রতি জ্বালানি তেলের দাম বৃদ্ধির কারণে নির্মাণ কাজে স্থবিরতা আরোও প্রকট দেখা দিয়েছে।
একাধিক সূত্র ও বেশ কয়েক জন ঠিকাদারদের সাথে আলাপ করে জানা গেছে, বছর দেড়েক ব্যবধানে বাজারে বেড়েছে রড, সিমেন্ট, পাথর, বালু, ইট, রেডি মিক্স, বিটুমিনসহ নির্মাণ কাজে ব্যবহৃত সামগ্রীর দাম বেড়েছে ৩৫ থেকে ৪০ শতাংশ। ঠিকাদাররা বলছে দরপত্রের সময় যেই দর নির্ধারিত ছিল বর্তমানে বাজার দরের সাথে মিল না পাওয়া যাওয়ার কারণে বর্তমানে নির্মাণ কাজ করতে গিয়ে একদিকে দিশেহারা হয়ে পড়ছে অনেক ঠিকাদারি প্রতিষ্ঠান ও ঠিকাদারগণ। অন্যদিকে নির্মাণ উন্নয়নে বড় বাঁধাও সৃষ্টি হচ্ছে বলে জানান তারা।
নাম প্রকাশে অনিচ্ছুক একজন প্রথম শ্রেণির ঠিকাদার এ প্রতিনিধিকে হতাশার সুরে বলেন, ঠিকাদারি করতে গিয়ে জীবনই প্রায় শেষ। কিশোরগঞ্জ জেলাতে আমাদের কাজই প্রায় বেশি চলছে। দরপত্রে নির্ধারিত দরে কাজ করতে লোকসান দিয়ে কাজ করতে হচ্ছে। তারকাটা, পলিথিনসহ নির্মাণ সামগ্রীর দাম যে হারে বেড়েই চলেছে শুধু মাত্র লাইসেন্সের মায়ায় কাজ গুলো করছি। তারপরও শহরমুখী কাজ করতে যাতায়াত খরচ একটু কম হলেও জেলা হাওর উপজেলা গুলোতে কাজ করতে গিয়ে আরও হিমশিম খেতে হয়। তিনি বলেন, বর্তমানে কিশোরগঞ্জ জেলায় তার প্রায় চারশত কোটি টাকার বিভিন্ন নির্মাণ কাজ চলছে। সরকার যদি বাজার দরের সাথে সামঞ্জস্য রেখে কাজ করার সুযোগ করে তাহলে এই স্থবিরতা কিছুটা কাটিয়ে উঠা সম্ভব। হাওর উপজেলার আরেক ঠিকাদার বলেন, বর্তমানে তার ৪-৫শ টন রডের কাজ আছে। কিন্তু বাজারে রডের দাম এতই বৃদ্ধি পেয়েছে পরে কিনা জমি, বাড়ি বিক্রি করে ঠিকাদারি কাজ করতে হয়।
কিশোরগঞ্জের গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. বাহাদুর আলী জানান, যেসব কাজ চলছে সেগুলো প্রায় বন্ধের মতনই। আর যেই সব কাজ শুরুর দিকে রয়েছে সেই কাজগুলো না করার জন্য ঠিকাদারেরা চিঠিপত্র দিচ্ছে কাজগুলো না করার জন্য। আবার সিডিউল দরে যে দরপত্র দিচ্ছি সেগুলো রি-টেন্ডার করলেও নির্মাণ সামগ্রীর দাম বৃদ্ধির কারণে ঠিকাদাররা অংশ গ্রহণ করছে না। এই জেলাতে ৬৫ থেকে ৭০ কোটি টাকার কাজ চলমান রয়েছে বলেও জানান তিনি।
স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তর (এলজিইডি) কিশোরগঞ্জের নির্বাহী প্রকৌশলী মো. আমিরুল ইসলাম বলেন, যেই কাজ গুলোর চুক্তিপত্র হয়ে গেছে সেইগুলো আর কিছু নেই। তারপর আমরা দামের বিষয়ে প্রস্তাব পাঠিয়েছি, বর্তমানে এ জেলাতে হাওরের ৩ উপজেলার ৫টি বড় ব্রিজসহ ২০০ কোটি টাকার উপরে কাজ চলছে। কাজের স্থবিরতা রয়েছে বলেও জানিয়েছেন তিনি।
এদিকে শিক্ষা প্রকৌশল অধিদপ্তর এর কিশোরগঞ্জের নির্বাহী প্রকৌশলী মো. সাইফুল ইসলাম বলেন, বর্তমানে এই জেলাতে ৫০-৬০টি স্কুল প্রায় ৯০ কোটি টাকা ব্যয়ে নির্মাণের কাজ চলছে। কোন কাজ বন্ধ হয়নি তবে নির্মাণ সামগ্রীর দাম বেড়ে যাওয়ার কারণে কাজের ধীরগতি রয়েছে বলে জানিয়েছেন তিনি।
এছাড়াও জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. লুৎফর রহমান বলেন, কিশোরগঞ্জ জেলাতে তাদের ৪০০ কোটি টাকার বেশি তাদের কাজ চলছে।
এদিকে জেলা ও উপজেলা একাধিক ঠিকাদারি প্রতিষ্ঠান ও ঠিকাদারের সাথে কথা বললে তারা জানান, বর্তমান বাজার দরের সাথে সামঞ্জস্য রেখে যদি দরপত্রের আহবান না করা হয় তাহলে অনেকেই আর অংশ গ্রহণ করবে না।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *