• সোমবার, ১৩ মে ২০২৪, ০৫:৪৫ অপরাহ্ন |
  • English Version

রাস্তার জন্য বন্যা হয় না হাওরে বন্যা হয় বৃটিশরা রেললাইন করার জন্য —————— রাষ্ট্রপতি

মিঠামইনে মতবিনময় সভায় বক্তৃতা করছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ -পূর্বকণ্ঠ

রাস্তার জন্য বন্যা হয় না
হাওরে বন্যা হয় বৃটিশরা
রেললাইন করার জন্য
                   ——— রাষ্ট্রপতি

# মোস্তফা কামাল :-

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, অনেকে বলছেন, ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম রাস্তা করার জন্য এবার সিলেট-সুনামগঞ্জে বন্যা হয়েছে। এটা ঠিক নয়। কিশোরগঞ্জের হাওর থেকে পানি ওইসব এলাকায় যায় না। বরং সিলেট-সুনামগঞ্জের বন্যার পানি আমাদের হাওরে আসে। এক সময় কিশোরগঞ্জ এবং ব্রাহ্মণবাড়িয়ার ওপর দিয়ে অবাধে হাওরের বর্ষার পানি নেমে যেত। বৃটিশরা ১৭৫৭ সালে সিরাজ উদ্দৌলার পতনের পর ভারত দখল করে। আর তাদের বাণিজ্যের প্রয়োজনে ১৮৬০ সালে ঢাকা-সিলেট, ঢাকা-চট্টগ্রাম রেলপথ স্থাপন করে। তখন থেকেই হাওরের পানি নামতে বাধা পাচ্ছে। এর আগে হাওরে এত উচ্চতার পানিও হতো না। ৬শ’ বছর আগে কিশোরগঞ্জ, সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ আর ব্রাহ্মণবাড়িয়ার হাওরাঞ্চলে কোন জনবসতি ছিল না। আসামসহ দেশের বিভিন্ন জায়গা থেকে মানুষ এসে এখানে বসতি স্থাপন করেছে। তিনি বলেন, কেউ কেউ মন্তব্য করেছেন, একজন ব্যক্তির প্রয়োজনে হাওরে রাস্তা করা হয়েছে। এই রাস্তা রাষ্ট্রপতি কয়দিন ব্যবহার করেছেন, সেই প্রশ্নও রাখেন তিনি। এসব সমালোচনাকে তিনি প্রতিহিংসা বলে মন্তব্য করেছেন। রাজনীতির নামে মিথ্যাচার করলে তাদেরকে ধিক্কার জানানো উচিত বলেও তিনি মন্তব্য করেছেন। রাষ্ট্রপতি ৪ দিনের সফরের প্রথম দিন গতকাল ২২ আগস্ট সোমবার সন্ধ্যায় নিজ উপজেলা মিঠামইনে রাষ্ট্রপতি আবদুল হামিদ অডিটরিয়ামে সরকারি কর্মকর্তা ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের সঙ্গে মতবিনিময় সভায় এসব কথা বলেন।
রাষ্ট্রপতি আরও বলেন, আমরা এখন কষ্টে আছি। আজ বিশ্বকে গ্লোবাল ভিলেজ বলা হয়। সারা বিশ্বই আজ ক্রাইসিসে রয়েছে। বিশেষ করে করোনা এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে আড়াই বছর ধরে বাংলাদেশও ক্রাইসি মোকাবেলা করছে। এ ক্রাইসিস ওভারকাম করার জন্য তিনি সকলকে দোয়া করতে বলেছেন। তিনি বলেন, বিশ্বের অনেক দেশের তুলনায় আমরা ভাল আছি। যুদ্ধের কারণে জ্বালানি তেলের দাম বেড়েছে। তবে এখনও ভারতের তুলনায় আমাদের দেশে দাম কিছুটা কম আছে। ভরতের সঙ্গে তিন দিকে সীমান্ত। তেলের দাম ভারতের চেয়ে বেশি কম থাকলে পাচার হয়ে যাবে। এগুলিও সরকারকে ভাবতে হয়। তবে সরকার রাশিয়া থেকে কিভাবে তেল আনা যায়, সেই চেষ্টাও করছে।
তিনি বলেন, আমাদের দেশে মানুষ বাড়ছে, কিন্তু কৃষি জমি বাড়ছে না। সরকারকে এসব গ্রাম নিয়েও ভাবতে হবে। ভবিষ্যতে খাদ্য সঙ্কট মোকাবেলা করতে হলে গ্রামগুলোকে ভেঙে প্রয়োজনে ৬ তলা ফ্ল্যাট তৈরি করতে হবে। গ্রামের এক-চতুর্থাংশ জায়গার ওপর ফ্ল্যাট তৈরি করে বাকি জায়গা কৃষি জমি বানাতে হবে। এখন হাওরের যত্রতত্র বাড়িঘর বানানো হচ্ছে। আমি স্থানীয় প্রশাসন এবং চেয়ারম্যানদের বলেছি যেন যত্রতত্র বাড়ি করতে না দেয়া হয়। গত কয়েক বছর ধরে বন্যা হয় না। ফলে নতুন বাড়িগুলো নীচু করে তৈরি করায় সেগুলি এবার ডুবে গেছে। পুরনো কোন বাড়িঘরে বন্যার পানি ওঠেনি।
রাষ্ট্রপতি বলেন, এখন আমার বয়স হয়েছে। ছাত্র রাজনীতি ধরলে ৬১-৬২ বছর ধরে রাজনীতি করছি। আর পরিপূর্ণ রাজনৈতিক জীবন ধরলে ৪০-৪৫ বছরের রাজনৈতিক জীবনে যাদেরকে নিয়ে রাজনীতি করেছি, তাদের ৯০ ভাগই মারা গেছেন। আমারও বয়স হয়েছে। রাষ্ট্রপতি হিসেবে ১০ বছর আছি। কোন অন্যথা না হলে আর ৮-৯ মাস আছি। আমার জন্য সবাই দোয়া করবেন। বঙ্গভবনে একরম বন্দি জীবনে আছি। এলাকায় আসতে মন চায়, সবার সঙ্গে দেখা করতে মন চায়। কিন্তু চাইলেই সবসময় আসতে পরি না। মতবিনিময় সভা এবং উন্নয়ন কাজ পরিদর্শনের প্রোগ্রাম দিয়ে আসতে হয়। তবে রিটায়ার করার পর সুস্থ থাকলে বিভিন্ন গ্রাম আবার ঘুরবো। হাওরে যতটুকু উন্নয়ন করেছি, এখন বিশ্ব পরিস্থিতির কারণে দেশের সার্বিক যা অবস্থা, নতুন করে সরকারকে বড় কোন উন্নয়ন কাজের কথা বলতে গেলেও সঙ্কোচ হয়। তবে করোনায় বিশ্বের অনেক দেশের তুলনায় বাংলাদেশ অনেক ভাল আছে। আগামীতে আরও উন্নয়ন কাজ করা যাবে বলে তিনি সবাইকে আশ্বস্ত করেছেন।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন স্থানীয় এমপি রেজওয়ান আহাম্মদ তৌফিক, জেলা পরিষদের প্রশাসক ও জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি অ্যাডভোকেট জিল্লুর রহমান, মুক্তিযোদ্ধা আব্দুল হক সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ফারুক আহমেদ সিদ্দিকী, মিঠামইন উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি মো. রইছ উদ্দিন, মিঠামইন ইউপি চেয়ারম্যান অ্যাডভোকেট শরীফ কামাল ও বীরমুক্তিযোদ্ধা নূরুল ইসলাম সিদ্দিকী ও শিক্ষক নেতা মো. শাহজাহান মিয়া।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *