• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৫:২৫ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী পেনশন স্কিমে ধীর গতি হেল্প ডেস্ক উদ্বোধন বাজিতপুরে কৃষিবিদ ইসরাফিল জাহান এর বিদায় সংবর্ধনা যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (৪র্থ পর্ব) ; সংকলনে : ডা. এ.বি সিদ্দিক বৈশাখের নতুন ধানে ভরপুর ভৈরবের মোকাম ক্রেতা কম থাকায় দুশ্চিতায় বিক্রেতারা ভৈরবে নৌ পুলিশের অভিযানের পরেও চলছে নদী থেকে অবৈধ ড্রেজারে বালু উত্তোলন, ঝুঁকিতে সেতু ও ফসলি জমি কিশোরগঞ্জে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস তৃষ্ণার্তদের মাঝে অ্যাপেক্স ক্লাবের বোতলজাত পানি ছাত্রলীগ নেতা মুখলেছের মরদেহ লুঙ্গি-ছোরা উদ্ধার ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী

বিএডিসির দূরত্ব বিধান অমান্য করে প্রতিবেশির সেচের সীমায় সেচ প্রকল্প

বিএডিসির দূরত্ব বিধান
অমান্য করে প্রতিবেশির
সেচের সীমায় সেচ প্রকল্প

# নিজস্ব প্রতিবেদক :-

বিএডিসির বিধান অনুসারে একটি সেচ প্রকল্পের নিদিষ্ট দূরত্ব সীমার ভেতর অন্য কেউ সেচ প্রকল্প দিতে পারে না। কিন্তু সেই বিধান অমান্য করে কুলিয়ারচরের ছয়সূতি এলাকায় একজনের অনুমোদিত সেচ প্রকল্পের সীমানার ভেতর অপর দুই ব্যক্তি সেচ প্রকল্প দিয়েছেন বলে অভিযোগ পাওয়া গেছে। এর বিরুদ্ধে উপজেলা সেচ কমিটির কাছে আবেদন করার পর দ্বিতীয় ব্যক্তির সেচের লাইসেন্স বাতিল হবার পর আবারও পরিমাপ কারচুপি করে সীমানার ভেতরই নতুন করে সেচ প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে। এ ঘটনায় পূর্বেকার সেচ পকল্পের মালিক মো. শহীদুল্লাহ ১৬ আগস্ট মঙ্গলবার জেলা প্রশাসক বরাবরে লিখিত অভিযোগ করেছেন।
অভিযোগ সূত্রে জানা গেছে, ছয়সূতি ইউনিয়নের কলাকুপা গ্রামের শহীদুল্লাহ যুব উন্নয়ন থেকে প্রশিক্ষণ নিয়ে ছয়সূতি মৌজার ৯৫৯৫ এবং ৯৫৯৬ নং দাগের জমিতি পল্লীবিদ্যুৎ সমিতি থেকে ২০১৮-১৯ অর্থবছরে বিদ্যুৎ লাইন নিয়ে সেচ কমিটির মাধ্যমে দু’টি বিদ্যুৎচালিত সেচমটর স্থাপন করে চাষাবাদ চালিয়ে যাচ্ছিলেন। কিন্তু ২০২০ সালের ২৩ নভেম্বর মো. ইয়াছিন মিয়া নামে অপর এক ব্যক্তি শহীদুল্লাহর প্রকল্পের সীমানার ২শ’ ফুটের ভেতর বিএডিসির আইন অমান্য করে ৯৫৮৯ দাগের জমিতে সেচের লাইসেন্স নেন। অথচ ২০১৯ সালের ২৫ মের বাংলাদেশ গেজেট মোতাবেক বিএডিসির বিধান অনুসারে নলকূপের কিউসেক ক্ষমতা অনুযায়ী দু’টি নলকূপের দূরত্ব সর্বনি¤œ ২৫০ মিটার থেকে ৮শ’ মিটার পর্যন্ত হবার কথা।
ফলে ইয়াছিনের সেচ প্রকল্পের বিরুদ্ধে উপজেলা সেচ কমিটির কাছে শহীদুল্লাহ আবেদন করলে ইয়াছিনের লাইসেন্স বাতিল হয়ে যায়। এরপর গতবছর ৪ জানুয়ারি শহীদুল্লাহর ৮শ’ ফুট দূরত্বে ইয়াছিন মিয়ার জমি আছে দাবি করে সেচ কমিটির কাছে আবার আবেদন করলে তদন্ত কর্মকর্তারা ৭৫০ ফুটকে ৮শ’ ফুট বানিয়ে ৯৫৬৭ দাগের জমিতে তাকে সেচের অনুমতি দেয় বলে লিখিত অভিযোগে উল্লেখ করা হয়েছে। আবার গতবছর ২৪ জানুয়ারি ইয়াছিনের ছোটভাই সহিদ মিয়ার নামে ৪৫০ ফুটের মধ্যে ৯৫৭৪ দাগের জমিতে সেচ কমিটি সেচের লাইসেন্স নং ৮০ অনুমোদন দেয়। পল্লীবিদ্যুতের পক্ষ থেকে বিদ্যুৎ লাইনও নির্মাণ করে দেয়। পরবর্তীতে বিএডিসি কর্তৃপক্ষের কাছ থেকে গত ২ জুন সেচ লাইন বিচ্ছিন্ন করার চিঠি এনে দিলেও পল্লীবিদ্যুৎ কর্তৃপক্ষ আমলে নিচ্ছে না বলে জেলা প্রশাসকের কাছে অভিযোগ করা হয়েছে। এখন তারা শহীদুল্লাহর সেচ পকল্পে সেচের ক্ষেত্রে বাধা দিয়ে নিজেরা সেচ দিচ্ছেন বলেও অভিযোগে উল্লেখ করা হয়েছে। এসব বিষয়ে উপজেলা সেচ কমিটির সভাপতি উপজেলা নির্বাহী অফিসারের কাছে আবেদন করেও কোন সুবিচার পাননি। শহীদুল্লাহ অবৈধ সেচ লাইন উচ্ছেদ করে তাকে সেচের সুযোগ করে দেয়ার জন্য জেলা প্রশাসকের কাছে আবেদন করেছেন। কুলিয়ারচর উপজেলা নির্বাহী অফিসার সাদিয়া ইসলাম লুনাকে এ ব্যাপারে প্রশ্ন করলে জানান, আগামী ২৪-২৫ আগস্ট সভা আছে। সেখানে শহীদুল্লাহর আবেদন পর্যালোচনা করে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করবেন বলে জানিয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *