• মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ১০:১৭ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
পাকুন্দিয়ায় আশার ফ্রি মেডিকেল ক্যাম্প ভৈরবে কেমিক্যাল সংকটে বন্ধ পাদুকা উৎপাদন ঈদ বাজারে হতাশ কারখানা মালিকরা নবীনগরে ফসিল জমি নষ্ট করায় ভ্রাম্যমাণ আদালতে ৪ জনকে সাজা প্রদান ইউএনওকে দেখে পালানো ভৈরব নিত্য প্রয়োজনীয় মালামাল ব্যবসায়ীরা, ৬ প্রতিষ্ঠানকে জরিমানা ভৈরবে প্রয়াত সাবেক উপজেলা ছাত্রলীগ সভাপতি খলিলুর রহমান লিমনের ২য় মৃত্যুবার্ষিকী পালন ভৈরব আওয়ামী লীগের বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপন কষ্টে দিন গেছে সদ্য প্রয়াত মুক্তিযোদ্ধা ইলা রাণীদের জাতির পিতাকে হত্যা না করলে দেশ উন্নয়নের শিখরে যেত …… মেজর আখতার কিশোরগঞ্জে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদযাপন করিমগঞ্জে টিসিবির পণ্য কিনতে ভিড় ঘন্টার পর ঘন্টা লাইনে দাঁড়িয়ে অপেক্ষা

ভৈরবে যথাযোগ্য মর্যাদায় বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মদিন উদযাপন

# মো. আলাল উদ্দিন :-

ভৈরবে যথাযোগ্য মর্যাদায় বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মদিন উদযাপন করা হয়। দিনটি উপলক্ষে ভৈরব উপজেলা প্রশাসনের আয়োজনে আজ ৮ আগস্ট সোমবার সকাল ১১টায় উপজেলা চত্বরে বঙ্গমাতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন ভৈরব উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, ভৈরব থানা, মেয়র ভৈরব পৌরসভা, ভৈরব উপজেলা ও পৌর আওয়ামী লীগ, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়, রফিকুল ইসলাম মহিলা কলেজ।
উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ সাদিকুর রহমান সবুজের সভাপতিত্বে এক সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অন্যান্য অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন, ভৈরব পৌরসভার মেয়র আলহাজ্ব মো. ইফতেখার হোসেন বেনু, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. কিশোর কুমার ধর, ভৈরব থানার অফিসার ইনচার্জ মো. গোলাম মোস্তফা, উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম সেন্টু, কিশোরগঞ্জ জেলা পরিষদ সাবেক প্যানেল চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা মির্জা সোলায়মান, রফিকুল ইসলাম মহিলা কলেজ প্রতিষ্ঠাতা বীরমুক্তিযোদ্ধা আলহাজ্ব মো. রফিকুল ইসলাম, ভৈরব উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার সিরাজ উদ্দিন আহমেদ, ডেপুটি কমান্ডার ফরহাদ আহমেদ, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডের সহ-সভাপতি হাজী রুহুল আমিন, পৌর আওয়ামী লীগ সভাপতি এসএম বাকী বিল্লাহ, সাধারণ সম্পাদক আতিক আহমেদ সৌরভ, রফিকুল ইসলাম মহিলা কলেজের অধ্যক্ষ মো. শরীফ উদ্দিন আহমেদ, রিপোর্টাস ক্লাব ও ইউনিটি সাধারণ সম্পাদক মো. আলাল উদ্দিন প্রমুখ।
পরে উপজেলা মিলনায়তনে উপজেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভা, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয় ও জাতীয় মহিলা সংস্থার সহযোগিতায় ৭ জন দুঃস্থ অসহায় নারীদের মাঝে সেলাই মেশিন বিতরণ ও ২ জনকে ২ হাজার করে নগদ ৪ হাজার টাকা বিতরণ করা হয়। এছাড়া উপজেলার ১৯৭জন জীবিত বীরমুক্তিযোদ্ধা ও ২৪৬ জন মৃত বীরমুক্তিযোদ্ধাদের মাঝে ডিজিটাল সার্টিফিকেট ও স্মার্ট আইডি কার্ড বিতরণ করা হয়েছে।
আলোচনা সভায় বক্তারা বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী আজ। তিনি ১৯৩০ সালের এই দিনে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় সম্ভ্রান্ত শেখ পরিবারে তার জন্ম। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার মা। ফজিলাতুন নেছার ডাক নাম রেনু। তার স্বামী শেখ মুজিবুর রহমানের চাচাতো বোন ছিলেন। শেখ মুজিবের বয়স যখন ১৩ বছর ও বেগম ফজিলাতুন নেছার বয়স যখন মাত্র তিন বছর, তখন পরিবারের বড়রা তাদের বিয়ে ঠিক করেন। ১৯৩৮ সালে বিয়ে হওয়ার সময় রেনুর বয়স ছিল ৮ বছর ও শেখ মুজিবুর রহমানের বয়স ছিল ১৮ বছর। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী হওয়ার পাশাপাশি মহিয়সী এই নারী, বাঙালির সকল লড়াই-সংগ্রাম-আন্দোলনের নেপথ্যের প্রেরণাদাত্রীও বটে৷তৎকালীন ফরিদপুর জেলার গোপালগঞ্জ মহকুমার টুঙ্গীপাড়ার সন্তান শেখ মুজিব দীর্ঘ আপোষহীন লড়াই-সংগ্রামের ধারাবাহিকতায় ধীরে ধীরে শুধুমাত্র বাঙালি জাতির পিতাই নন, বিশ্ববরেণ্য রাষ্ট্রনায়কে পরিণত হয়েছিলেন। এর পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন তারই সহধর্মিণী, মহিয়সী নারী বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিব ।
বক্তারা আরো বলেন, এই মহীয়সী নারী ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে সপরিবারে খুনিচক্রের বুলেটের আঘাতে নির্মমভাবে শহীদ হন। জাতির পিতার আমৃত্যু সঙ্গী, বাংলার মহিয়সী নারী, বাংলাদেশের স্বাধীনতাসহ সকল সোনালী অর্জনের নেপথ্য প্রেরণাদাত্রী বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকীতে জাতির পিতাসহ বঙ্গমাতা কে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *