• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০২:৩২ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী পেনশন স্কিমে ধীর গতি হেল্প ডেস্ক উদ্বোধন বাজিতপুরে কৃষিবিদ ইসরাফিল জাহান এর বিদায় সংবর্ধনা যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (৪র্থ পর্ব) ; সংকলনে : ডা. এ.বি সিদ্দিক বৈশাখের নতুন ধানে ভরপুর ভৈরবের মোকাম ক্রেতা কম থাকায় দুশ্চিতায় বিক্রেতারা ভৈরবে নৌ পুলিশের অভিযানের পরেও চলছে নদী থেকে অবৈধ ড্রেজারে বালু উত্তোলন, ঝুঁকিতে সেতু ও ফসলি জমি কিশোরগঞ্জে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস তৃষ্ণার্তদের মাঝে অ্যাপেক্স ক্লাবের বোতলজাত পানি ছাত্রলীগ নেতা মুখলেছের মরদেহ লুঙ্গি-ছোরা উদ্ধার ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী

কিশোরগঞ্জে বঙ্গবন্ধুর নামে গড়া প্রাথমিক বিদ্যালয়ের জীর্ণদশা

স্কুল ভবনের সর্বত্র ফাটল। ঝুঁকি নিয়ে ক্লাশ করছে শিক্ষার্থীরা -পূর্বকণ্ঠ

কিশোরগঞ্জে বঙ্গবন্ধুর
নামে গড়া প্রাথমিক
বিদ্যালয়ের জীর্ণদশা

# মোস্তফা কামাল :-

কিশোরগঞ্জ শহরের বত্রিশ এলাকায় ১৯৭২ সালে প্রতিষ্ঠিত ‘বঙ্গবন্ধু সরকারি প্রাথমিক বিদ্যালয়’ এখন জীর্ণদশা নিয়ে দাঁড়িয়ে আছে। দেয়ালে ফাটল, পিলারে ফাটল। ছাদের প্লাস্টার পড়ে গিয়ে রড বেরিয়ে গেছে। শ্রেণিকক্ষের মেঝে দেবে গেছে। এই অবস্থার মধ্যেই আড়াইশ’ শিক্ষার্থীকে ঝুঁকি নিয়ে পাঠদান করতে বাধ্য হচ্ছেন শিক্ষকরা। মেঝে দেবে গিয়ে একটি শ্রেণিকক্ষ বেশি ঝুঁকিপূর্ণ হয়ে পরিত্যক্ত থাকায় প্রায়ই শিক্ষার্থীদের গাদাগাদি করে বারান্দায় বসিয়ে ক্লাশ নিতে হয়। ২১ শতাংশ জায়গার ওপর প্রতিষ্ঠিত এই বিদ্যালয়ে নতুন ভবন নির্মাণের চাহিদার কথা উল্লেখ করে উপজেলা শিক্ষা কমিটি জেলা প্রাথমিক শিক্ষা অফিসে রেজুলেশন পাঠিয়েছে। কিন্তু এখন পর্যন্ত নতুন ভবন নির্মাণের কোন উদ্যোগ পরিলক্ষিত হচ্ছে না।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনি রাণী সরকারের সঙ্গে কথা বলে জানা গেছে, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মামুন আল মাসুদ খানের সভাপতিত্বে গতবছর ৩০ মে উপজেলা শিক্ষা কমিটির সভায় বিদ্যালয়টিকে ঝুঁকিপূর্ণ আখ্যা দিয়ে নতুন ভবনের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে একটি রেজুলেশন তৈরি করা হয়েছিল। সর্বশেষ গত ১১ জানুয়ারি জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাকে লেখা উপজেলা শিক্ষা অফিসার মো. এনামুল হক স্বাক্ষরিত পত্রেও উপজেলা শিক্ষা কমিটির রেজুলেশনের কথা উল্লেখ করা হয়েছে। সেই পত্রে বঙ্গবন্ধু সরকারি প্রাথমিক বিদ্যালয়টিকে ঝুঁকিপূণ উল্লেখ করা হয়েছে এবং যে কোন সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে বলেও উল্লেখ করা হয়েছে। ফলে নতুন ভবন নির্মাণের দাবিটি সেই পত্রে পুনরুল্লেখ করা হয়েছে।
এ ব্যাপারে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সুব্রত কুমার বণিকের সঙ্গে কথা বললে তিনি এ প্রতিনিধিকে জানান, তার দপ্তর থেকে মন্ত্রণালয়ে নতুন ভবনের জন্য প্রস্তাবনা পাঠানো হয়েছে। তিনি আশা করছেন, চলতি অর্থবছরেই হয়ত নতুন ভবন অনুমোদন হয়ে যাবে।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *