• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৩:২৭ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :

অধিক মুনাফার লোভে সরকারি চাল বিক্রি দিলেন ডিলার ২৫ বস্তা চালসহ এক ব্যবসায়ী আটক

অধিক মুনাফার লোভে সরকারি চাল বিক্রি দিলেন ডিলার
২৫ বস্তা চালসহ এক ব্যবসায়ী আটক

# মো. আল আমিন টিটু :-

কিশোরগঞ্জের কুলিয়ারচরের খাদ্য বান্ধব কর্মসূচী এক ডিলারের বিরুদ্ধে অধিক মুনাফার লোভে ১০ টাকা কেজি দরে সরকারি চাল বিক্রি দেয়ায় অভিযোগ পাওয়া গেছে। অভিযুক্ত ডিলার উপজেলার সালুয়া ইউনিয়নের সাইফুল ইসলাম রতন। তিনি দীর্ঘ দিন ধরে সমাজের গরীব কার্ডধারী মানুষের মাঝে এই চাল বিক্রি না করে অধিক মুনাফার লোভে কালোবাজারে বিক্রি করে আসছেন। ফলে ২৫ এপ্রিল রোববার বিকেলে গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে ২১ বস্তা চালসহ মিল মালিক হাজী আবদুর রহিম নামে এক ব্যবসায়ী আটক করেছে র‌্যাব। এ ঘটনার খবর পেয়ে অভিযুক্ত ডিলার সাইফুল ইসলাম রতন পালিয়ে যান। তিনি স্থানীয় যুবলীগ নেতা। ফলে এতদিন ভয়ে তার বিরুদ্ধে সহজে কেউ মুখ খুলতে সাহস পেত না।
র‌্যাব ও স্থানীয় বাসিন্দারা জানায়, শনিবার বিকেলের দিকে গোপন সংবাদের ভিত্তিতে জেলার কুলিয়ারচর উপজেলার ডুমরাকান্দা বাজারে অভিযান চালায় র‌্যাব। পরে একটি সূত্র ধরে পাশের উপজেলার বিন্নাবাঈদ ইউনিয়নের চর কাশিম নগরে মাহাতীর অটোরাইস মিলের অভিযান চালানো হয়। এসময় ২১ বস্তা সরকারি চালসহ মিল মালিক হাজী আবদুর রহিমকে আটক করা হয়। তাঁর বাড়ি নরসিংদী জেলার বেলাবো উপজেলার লোহজরিকান্দা গ্রামে। তিনি দীর্ঘদিন ধরে ডিলারের কাছে চাল কিনে মিলে কাসিং করে সুরু এবং বস্তা পাল্টে অধিক দামে বাজারে বিক্রি করে আসছেন। এছাড়াও রাত সাড়ে ৮টার দিকে ডুমরাকান্দা বাজারে ডিলারের গোদামের তালা ভেঙ্গে অভিযান চালিয়ে সরকারের খাদ্যবান্ধব কর্মসূচীর অর্থাৎ ১০ টাকা কেজি দরের আর ৪ বস্তা চাল ১৩ জনের নামে ইস্যু করা কার্ড উদ্ধার করা হয়েছে। শুধু তাই নয়, গোদামের ভেতরে একাধিক কক্ষে নানা অপকর্মের আলামত পাওয়া গেছে। চাল বিক্রির নামে ডিলার সাইফুল ইসলাম রতন গোদামকে মাদকের আস্তানা হিসেবে ব্যবহার করতো এবং জুয়ার আসর বসাতো। পরে উপজেলা নির্বাহী অফিসার রুবায়াইৎ ফেরদৌসীর উপস্থিতিতে আটক আবদুর রহিমের মাহাতীর অটো রাইস মিল ও ডিলার সাইফুলের গুদাম সিলগালা করে দেয়া হয়।
এ ঘটনায় র‌্যাব বাদী হয়ে মামলায় ডিলার সাইফুল ইসলাম রতন পলাতক দেখিয়ে এবং হাজী আবদুর রহিমকে গ্রেফতার দেখিয়ে কুলিয়ারচর থানায় সোপর্দ করা হয় বলে জানান, র‌্যাবের কোম্পানি কমান্ডার ও অতিরিক্ত পুলিশ সুপার রফিউদ্দীন মোহাম্মদ যোবায়ের।
তিনি আরও জানান, আটক আবদুর রহিম জিজ্ঞাসাবাদে কুলিয়ারচরের ডুমরাকান্দা বাজারে অবস্থিত গোদাম অর্থাৎ সালুয়া ইউনিয়নের ডিলার সাইফুল ইসলাম রতনের কাছ থেকে এসব চাল কিনেছেন। পরে তাঁর অটো রাইস মিলে সেই চালের সরকারি সিলযুক্ত বস্তা পরিবর্তন করে এবং ক্রাসিং শেষে সুরু করে অধিক দামে বাজারে বিক্রি করতেন। এছাড়াও আবদুর রহিমের দেওয়া তথ্যমতে, কুলিয়ারচর উপজেলা নির্বাহী অফিসার নেতৃত্বে ডুমরাকান্দা বাজারে ডিলার সাইফুল ইসলাম রতনের গোডাউনে অভিযান চালিয়ে খাদ্য অধিদপ্তরের আরো চার বস্তা চাল উদ্ধার করা হয়। এ সময় দুস্থদের নামে ইস্যু করা ১৩টি ভুয়া কার্ড জব্ধ করা হয়। যেসব কার্ড ব্যবহার করে ডিলার রতন প্রায় ৪শ কেজি চাল উত্তোলন করে কালোবাজারে বিক্রি করতেন। ফলে এ সময় তাঁর গোদামটি সিলগালা করে দেন উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট। এসময় আরও উপস্থিত ছিলেন, র‌্যাবের এডি চন্দন নাথ ও সালুয়া ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি ইউসুফ মিয়া এবং ইউপি চেয়ারম্যানসহ অনেকে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *