• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৭:৪৩ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
ছাত্রলীগ নেতা অপহরণ ও খুন খুনির দেখানো স্থানে লাশ নেই ইউপি চেয়াম্যানের বিরুদ্ধে নারী মেম্বারের মামলা ভৈরবে নদী থেকে বালু উত্তোলনের সময় ৩ জন আটক, ড্রেজার জব্দ ভৈরবে নারী সংক্রান্ত বিষয় নিয়ে বাকবিতণ্ডে দু’পক্ষের সংঘর্ষে ১২ জন আহত বাজিতপুরে সেইফ হেলথ প্রকল্পের নামে ভয়ঙ্কর প্রতারণার ফাঁদ, মহা-পরিচালকের ৩ মাসের কারাদণ্ড পাকুন্দিয়ায় ৩ চেয়ারম্যান ও ১ ভাইস-চেয়ারম্যান প্রার্থীর মনোনয়নপত্র প্রত্যাহার মৃত্যু দিয়ে পরিবারকে বিদায় জানালেন সারপ্রাইজ দিয়ে দেশে আসা প্রবাসী আল ইসলাম কিশোরগঞ্জের তিন উপজেলায় ৭ জনের প্রার্থিতা প্রত্যাহার প্রযুক্তিগত উপকরণসহ সাইবার অপরাধী গ্রেপ্তার ভৈরবে নদী থেকে বালু উত্তোলনের ফলে ভাঙ্গনের আশঙ্কায় দুই গ্রাম

সাবলম্বী বা আত্মনির্ভরশীল হওয়ার ব্যাপারে ইসলামের অনুপ্রেরণা

সংকলনে : ডা. এ.বি সিদ্দিক

অন্য কারো কাছে হাত না পেতে নিজের প্রয়োজনগুলো নিজে মিটানোর মত সামর্থবান হওয়াকে আত্মনির্ভরশীলতা বলে। আর ইসলাম জীবন যাপনের ক্ষেত্রে আত্মনির্ভরশীলতাকে পছন্দ করে এবং পরনির্ভরশীলতাকে ঘৃণা করে। তাইতো হালাল পন্থায় জীবিকা তালাশ করাকে অন্যান্য ফরজ ইবাদতের পর আরেকটি ফরজ ইবাদত হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছে। জনৈক আনসারি সাহাবী রাসূল (সা.) এর কাছে কিছু চাইলেন, রাসূল (সা.) তাকে কিছু দেওয়ার পরিবর্তে জানতে চাইলেন, তার বাড়িতে কী আছে? লোকটি জানালেন, একটি কম্বল আর একটি পেয়ালা আছে। রাসূল (সা.) তাকে সেগুলো তার কাছে নিয়ে আসতে বললেন। লোকটি তাই করলেন। রাসূল (সা.) জিনিস দুইটি একজন সাহাবীর কাছে দুই দিরহামে বিক্রি করে দরিদ্র সাহাবীকে বললেন, এক দিরহাম দিয়ে খাদ্য কিনে পরিবারকে আহার করাও। অবশিষ্ট এক দিরহাম দিয়ে একটি কুঠার কিনে আমার কাছে নিয়ে এসো। লোকটি তাই করলেন। রাসূল (সা.) নিজ হাতে কুঠারে হাতল লাগিয়ে দিয়ে তাকে বললেন, এই কুঠার দিয়ে কাঠ সংগ্রহ করে বাজারে বিক্রি করো, আর ১৫ দিন যেন তোমাকে না দেখি। সাহাবী রাসূল (সা.) এর কথামতো কাজ করে ১০ দিরহাম আয় করলেন। রাসূল (সা.) তখন বললেন, তোমার এই উপার্জন সেই ভিক্ষাবৃত্তি থেকে উত্তম, যার কারণে কিয়ামতের দিন তোমার চেহেরায় ক্ষতচি‎হ্ন দেখা দিবে।
উল্লেখিত আলোচনা থেকে যেমনভাবে সাবলম্বী বা আত্মনির্ভরশীলতার পরিচয় পাওয়া যায়। ঠিক তেমনভাবে এটাও বুঝা যায় যে, যেই ব্যক্তি কারো মুখাপেক্ষী না হয়ে অগাধ পরিশ্রমের মাধ্যমে আত্মনির্ভরশীল হতে চায় আল্লাহ তায়ালাও তাকে পরমুখাপেক্ষী থেকে হেফাজত করেন এবং সাবলম্বী হিসেবে গড়ে তোলেন। (বুখারী: ১৪৬৯)
কুরআন ও সুন্নাহর আলোকে সাবলম্বী বা আত্মনির্ভরশীল হওয়ার গুরুত্ব: মহাগ্রন্থ আল-কুরআনের ২৮নং সূরায় আল্লাহ তায়ালা বলেন, আর আল্লাহ তোমাকে যা দান করেছেন তাতে তুমি আখিরাতের নিবাস অনুসন্ধান কর। তবে তুমি দুনিয়া থেকে তোমার অংশ ভুলে যেয়ো না। (সূরা কাসাস: ৭৭)
অন্যত্র এসেছে, আর তাদের মধ্যে এমনও আছে, যারা বলে, হে আমাদের রব, আমাদেরকে দুনিয়াতে কল্যাণ দিন। আর আখিরাতেও কল্যাণ দিন এবং আমাদেরকে আগুনের আযাব থেকে রক্ষা করুন। (সূরা বাকারা: ২০১)
উল্লেখিত আয়াত দুইটির দিকে তাকালে বুঝা যায় যে, আল্লাহ রব্বুল আলামীন আমাদেরকে পরকালের কল্যাণ চাওয়ার পাশাপাশি দুনিয়ার কল্যাণ চাইতেও শিখিয়েছেন। দুনিয়া উপার্জনের কথা না ভূলে যেতে নির্দেশ দিয়েছেন। এই বিষয়টি আরো স্পষ্ট হয় রাসূল (সা.) এর পবিত্র বাণীর দিকে তাকালে। কেননা এই মর্মে তিনিও আমাদের কে গুরুত্বপূর্ণ দিক-নিদের্শনা দিয়েছেন।
যেমন-সা’দ ইবনু আবি ওয়াক্কাস (রা.) থেকে বর্ণিত, রাসূল (সা.) একবার আমাকে রোগাক্রান্ত অবস্থায় দেখতে আসেন। সে সময় আমি মক্কায় ছিলাম। কোন ব্যক্তি যে স্থান থেকে হিজরত করে, সেখানে মৃত্যুবরণ করাকে তিনি অপছন্দ করতেন। এজন্য তিনি বলতেন, আল্লাহ রহম করুন ইব্নু আফরা-র উপর। আমি বললাম, হে আল্লাহর রাসূল (সা.) আমি কি আমার সমুদয় মালের ব্যবহারের অসীয়ত করে যাব? তিনি বললেন, না। আমি বললাম, তবে অর্ধেক? তিনি বললেন, না। আমি বললাম, তবে এক তৃতীয়াংশ? তিনি বললেন, (হ্যাঁ) এক তৃতীয়াংশ আর এক তৃতীয়াংশও অনেক। ওয়ারিশগণকে দরিদ্র পরমুখাপেক্ষী করে রেখে যাবার চেয়ে সাবলম্বী অবস্থায় রেখে যাওয়া উত্তম। (বুখারী: ২৭৪২)
হাকীম ইবনু হিযাম (রা.) এর সূত্রে রাসূল (সা.) থেকে বর্ণিত, তিনি বলেন, উপরের হাত (দাতার হাত) নীচের হাত (গ্রহীতার হাত) অপেক্ষা উত্তম। প্রথমে তাদেরকে দিবে যাদের ভরণ-পোষণের দায়িত্ব তুমি বহন কর। প্রয়োজনের অতিরিক্ত সম্পদ হতে সদকা করা উত্তম। যে ব্যক্তি (পাপ ও ভিক্ষা করা হতে) পবিত্র থাকতে চায়, আল্লাহ তাকে পবিত্র রাখেন এবং যে পরমুখাপেক্ষিতা হতে বেঁচে থাকতে চায়, আল্লাহ তাকে স্বাবলম্বী করে দেন। (বুখারী: ১৪২৭)
সা’দ বিন ওয়াক্কাস (রা.) থেকে বর্ণিত, রাসূল (সা.) বলেন, মুত্তাকী, সাবলম্বী বা আত্মনির্ভরশীল ও লোকালয় হতে নির্জনে বাসকারী বান্দাকে আল্লাহ তায়ালা ভালবাসেন। (মুসলিম: ৭৩২২)
সা’দ বিন আবি ওয়াক্কাস (রা.) থেকে বর্ণিত, রাসূল (সা.) ইরশাদ করেন, চার বস্তু সৌভাগ্যের নিদর্শন। পুণ্যবতী স্ত্রী, প্রশস্ত বাড়ি, সৎ প্রতিবেশী ও আরামদায়ক বাহন। আর চার বস্তু দুর্ভাগ্যের নিদর্শন। মন্দ স্ত্রী, সংকীর্ণ বাড়ি, মন্দ প্রতিবেশী ও মন্দ বাহন। (আহমদ: ২৪৪৫)
উল্লেখিত হাদীসগুলোর প্রথমটি ও তৃতীয়টিতে রাসূল (সা.) সরাসরিই সাবলম্বী বা আত্মনির্ভরশীলতার কথা তুলে ধরলেন। দ্বিতীয় হাদীসটিতে দাতা হওয়ার উৎসাহ দিলেন, যেটি মূলত সাবলম্বী হওয়ার দিকেই ইঙ্গিত দেয়। আর চতুর্থ হাদীসটিতে সৌভাগ্যের নিদর্শন হিসেবে প্রশস্ত বাড়ি এবং আরামদায়ক বাহনের কথা তুলে ধরেছেন, যা মূলত আত্মনির্ভরশীল হওয়ার প্রমাণই বহন করে।
পরিশেষে বলা যায় যে, কুরআন ও সুন্নাহর আলোকে সাবলম্বী বা আত্মনির্ভরশীলতা অর্জনের গুরুত্ব অপরিসীম। কাজেই ঈমানের দাবীদার সকলেরই উচিত নিজেদেরকে বৈধভাবে উপার্জনের মাধ্যমে সাবলম্বী হিসেবে গড়ে তোলার সর্বাত্মক প্রচেষ্টা করা। আল্লাহ আমাদের তাওফীক দিন। আমীন।
প্রচারে : আসুন কুরআন পড়ি, সফল জীবন গড়ি।
আল-শেফা জেনারেল হাসপাতাল (প্রা.), ভৈরব।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *