• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০২:১৯ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :

কুরআন ও সহীহ সুন্নাহর আলোকে স্ত্রীর উপর স্বামীর হক ও স্বামীর আনুগত্য

সংকলনে : ডা. এ.বি সিদ্দিক

ইসলামী শরীয়ত কর্তৃক স্বীকৃত পন্থায় একজন নারী ও পুরুষের মাঝে বৈবাহিক সম্পর্ক তৈরী হওয়ার পর স্ত্রীর উপর স্বামীর যেই অধিকারগুলো বর্তায়, তাকেই স্বামীর হক বলে। আর আল্লাহর নাফরমানী হয় না এমন প্রতিটি কাজে স্বামীর কথা মেনে চলাকে স্বামীর আনুগত্য বলে। নিম্নে স্বামীর হক ও স্ত্রী কর্তৃক স্বামীর আনুগত্য করার আবশ্যকীয়তার ব্যাপারে সংক্ষিপ্তভাবে কিছু আলোকপাত করা হলো:
স্ত্রীর উপর স্বামীর হক: এই ব্যাপারে মহান আল্লাহ বলেন, নারীদের উপর (পুরুষদের) যেমন অধিকার আছে, ঠিক তেমনি ন্যয়সঙ্গত অধিকার (পুরুষদের উপর) নারীদের আছে। আর পুরুষদের রয়েছে তাদের উপর মর্যদা। আর আল্লাহ পরাক্রমশালী, প্রজ্ঞাময়। (সূরা বাকারা: ২২৮)
উল্লেখিত আয়াতটির মাধ্যমে বুঝা যায় যে, একজন স্ত্রীর উপর তার স্বামীর হক বা অধিকার রয়েছে। যেমন-স্বামীর আমানত তথা অর্থ-সম্পদ রক্ষা করা। (তাহরীম: ১০) স্বামীর সেবা করা। স্বামীকে দ্বীনের কাজে বাধা না দিয়ে আল্লাহর ইবাদতে স্বামীকে সহযোগিতা করা। (ইবনে মজাহ: ১৩৩৬) স্বামীর অনুমতি ব্যতীত নফল রোযা না রাখা। (বুখারী: ৫১৯২) স্বামীর আহবানে সাড়া দেওয়া। (তিরমিযি: ১১৬০, তারগীব ওয়াত তাহরীব: ৪৮৫) স্বামীর গোপন বিষয় প্রকাশ না করা। স্বামীর কাছে প্রয়োজনের অতিরিক্ত খোরপোষ কামনা না করা। কেননা রাসূল (সা.) এর স্ত্রীগণ একদা রাসূল (সা.) এর কাছে এরূপ খোরপোষ দাবি করেছিলেন, ফলে আল্লাহ তায়ালা তাদের ব্যাপারে সূরা আহযাবের ২৮, ২৯নং আয়াত নাযিল করেন। স্বামীর আনুগত্য করা ইত্যাদি। (আহমদ, মিশকাত: ৩২৫৪)
স্বামীর আনুগত্যের ব্যাপারে ইসলামের বিধান:
মদীনা ইসলামী বিশ^বিদ্যালয়ের অধ্যাপক ও মসজিদে নববীর মুদার্রিস ড. সুলাইমান বিন সালীমুল্লাহ আর রুহাইলী বলেন, আল্লাহর নাফরমানি হয় না, এমন প্রতিটি কাজে স্বামীর আনুগত্য করা ওয়াজিব। কেননা মহান আল্লাহ বলেন, নেককার স্ত্রীগণ হয় অনুগতা এবং আল্লাহ যা হেফাজতযোগ্য করে দিয়েছেন লোকচক্ষুর অন্তরালেও তারা তা হেফাজত করে। আর যাদের মধ্যে অবাধ্যতার আশঙ্কা করো, তাদেরকে সদুপদেশ দাও, তাদের শয্যা ত্যাগ করো এবং তাদেরকে (মৃদু) প্রহার করো। তারা যদি তোমাদের অনুগত হয়, তবে আর তাদের জন্য অন্য কোন পথ অনুসন্ধান করো না, নিশ্চয় আল্লাহ সমুন্নত, মহান। (সূরা নিসা: ৩৪)
উল্লেখিত আয়াতে অনুগতা (আরবী ক¦ানিতাহ) বিশেষণটি সেই মহিলার জন্য প্রযোজ্য হয়, যে তার স্বামীর আনুগত্য করে। (তাফসীরে তাবারী, ৮ম খন্ড, পৃ: ২৯৪-২৯৫) তাছাড়া এই আয়াতে স্বামী যদি স্ত্রীর পক্ষ থেকে অবাধ্যতার আশংকা করে তবে স্ত্রীকে শাস্তি দেওয়ার কথা এসেছে, যা ওয়াজিব হওয়ার প্রমাণ বহন করে।
আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসূল (সা.) বলেছেন, কোন মহিলা যদি পাঁচ ওয়াক্ত সালাত আদায় করে, রমজানের সিয়াম রাখে, যৌনাঙ্গের হেফাজত করে আর স্বামীর আনুগত্য করে, তাহলে সে জান্নাতের যেই দরজা দিয়ে ইচ্ছা সেই দরজা দিয়েই প্রবেশ করতে পারবে। (ইবনু হিব্বাস: ৪১৬৩)
উল্লেখিত হাদীসটিতে স্বামীর আনুগত্য করার বিষয়টি ফরজ ইবাদতের পাশাপাশি এসেছে, যা এর গুরুত্বের প্রমাণই বহন করে। উপরন্তু অন্য একটি হাদীসে যেই রমণী তার স্বামীর আনুগত্য করে না তার নামাজ তার মাথা অতিক্রম করে না বলে হুশিয়ারি দেওয়া হয়েছে। (সহীহ জামে: ১৩৬)
অন্য একটি হাদীসে এসেছে, রাসূল (সা.) বলেছেন, আমি যদি আল্লাহ ব্যতীত অন্য কাউকে সিজদা করার আদেশ দিতাম, তাহলে নারীদেরকে তাদের স্বামীর মর্যাদার কারণে তাদের স্বামীকেই সিজদা করার আদেশ দিতাম। ঐ সত্তার কসম, যার হাতে মুহাম্মদের প্রাণ! কোন নারীই তার স্বামীর হক পালন করা ব্যতীত আল্লাহর হক পালন করতে পারবে না। (ইবনে মাজাহ: ১৮৫৩)
উল্লেখিত হাদীসগুলোর মাধ্যমে বুঝা যায় যে, স্ত্রীর জন্য তার স্বামীর আনুগত্য করা বাধ্যতামূলক। শুধু তাই নয়; বরং স্বামীর জন্য কৃতজ্ঞতা প্রকাশ করাও জরুরী। কেননা স্বামীর কৃতজ্ঞতা প্রকাশ না করা হল কুফরী কাজ। যার জন্য মহিলারা বেশী পরিমাণে জাহান্নামে প্রবেশ করবে। (নাসাঈ: ১৫৭৫)
স্ত্রীর করণীয়:
একজন দ্বীনদার স্ত্রীর জন্য করণীয় হলো ধৈর্য সহকারে সে তার স্বামীর হকগুলো আদায় করবে এবং অবশ্যই তার স্বামীর আনুগত্য করবে, যতক্ষণ পর্যন্ত স্বামী দ্বীনের বিরোধী কিছু করতে না বলে, যদিও স্বামী তার স্ত্রীর ক্ষেত্রে কিছুটা কমতি করে। কেননা হাদীসে স্বামীকে স্ত্রীর জান্নাত এবং জাহান্নাম বলা হয়েছে। অর্থাৎ স্বামীর হক আদায় করলে এবং কোনো ধরণের ফিতনা বা ঝামেলা না করে স্বামীর অনুগত হলে জান্নাতী, অন্যথায় জাহান্নামী। (আদাবুয যিফাফ: ২৮৫ পৃ:) তবে স্বামীর অনৈসলামিক কোন কিছু মানা যাবে না এবং গোনাহের কাজে (যথা: হারাম উপার্জন, জুলুম-অত্যাচার, খিয়ানতি ইত্যাদিসহ বিভিন্ন হারাম কাজে) স্বামীকে সংগ দেওয়া যাবে না। এই ক্ষেত্রে তাকে বুঝিয়ে সংশোধনের চেষ্টা করতে হবে। আর যদি কোনভাবেই স্বামী সংশোধিত না হয় এবং স্ত্রীর জন্য সুযোগ থাকে তবে তার পরকাল টিকিয়ে রাখার জন্য প্রয়োজনে স্বামী থেকে আলাদা হয়ে যেতে হবে।
পরিশেষে বলা যায় যে, ইসলামী শরীয়ত একজন স্ত্রীর জন্য তার স্বামীর অধিকারগুলো আদায় করার এবং স্বামীর আনুগত্য করার প্রতি বিশেষ গুরুত্বারোপ করেছে। বিধায় দ্বীনদার সকল স্ত্রীদের উচিত সেদিকে খেয়াল রাখা এবং নিজেদেরকে জান্নাতের উপযোগী করে গড়ে তোলা।
প্রচারে : আসুন কুরআন পড়ি, সফল জীবন গড়ি।
আল-শেফা জেনারেল হাসপাতাল (প্রা.), কমলপুর, ভৈরব।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *