• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৮:৫০ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী পেনশন স্কিমে ধীর গতি হেল্প ডেস্ক উদ্বোধন বাজিতপুরে কৃষিবিদ ইসরাফিল জাহান এর বিদায় সংবর্ধনা যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (৪র্থ পর্ব) ; সংকলনে : ডা. এ.বি সিদ্দিক বৈশাখের নতুন ধানে ভরপুর ভৈরবের মোকাম ক্রেতা কম থাকায় দুশ্চিতায় বিক্রেতারা ভৈরবে নৌ পুলিশের অভিযানের পরেও চলছে নদী থেকে অবৈধ ড্রেজারে বালু উত্তোলন, ঝুঁকিতে সেতু ও ফসলি জমি কিশোরগঞ্জে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস তৃষ্ণার্তদের মাঝে অ্যাপেক্স ক্লাবের বোতলজাত পানি ছাত্রলীগ নেতা মুখলেছের মরদেহ লুঙ্গি-ছোরা উদ্ধার ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী

বৃষ্টিপাত আর বজ্রপাতের মধ্যেও শোলাকিয়া মাঠে প্রায় ৫ লাখ মুসল্লি

মুষলধারে বৃষ্টির মাঝেও মাঠ ভর্তি মুসল্লিদের একাংশ -পূর্বকণ্ঠ

বৃষ্টিপাত আর বজ্রপাতের
মধ্যেও শোলাকিয়া মাঠে
প্রায় ৫ লাখ মুসল্লি

# মোস্তফা কামাল :-

অন্যান্য বছর বৃষ্টিপাত হলেও এবার ছিল বজ্রপাতও। এর মধ্যেই কিশোরেগঞ্জের শোলাকিয়া ঈদগায় উপমহাদেশের বৃহত্তম ঈদুল ফিতরের জামাতে প্রায় ৫ লাখ মুসল্লির সমাগম হয়েছিল। জায়নামাজ হিসেবে সঙ্গে আনা পলিথিনের থান মাথায় নিয়ে লাখ লাখ মুসল্লি মুষলধারে বৃষ্টি থেকে নিজেদের রক্ষার চেষ্টা করেছেন। বৃষ্টির সঙ্গে প্রচণ্ড শব্দে বজ্রপাতও হয়েছে। তার পরও বিশালায়তন ঈদগাসহ আশপাশের রাস্তা, বাসাবাড়ির ছাদ, পতিত জমি, আর পাশের নরসুন্দা নদীর বিশাল সেতুর ওপর লাখ লাখ মুসল্লি ঠায় দাঁড়িয়ে নামাজ আদায় করেছেন। করোনা মহামারির কারণে টানা দুই বছর শোলাকিয়ায় ঈদ জামাত অনুষ্ঠিত হতে পারেনি। ফলে আগে থেকেই ধারণা করা হয়েছিল, এবার অন্যান্য বছরের তুলনায় মুসল্লি সমাগম অনেক বেশি হবে। হয়েছেও তাই।
জামাত শুরু হয়েছে সকাল ১০টায়। এবারের ১৯৫তম জামাতে নিয়মিত ইমাম বিশিষ্ট মুফতি মাওলানা ফরিদ উদ্দীন মাসউদের ইমামতি করার কথা থাকলেও তিনি অসুস্থ থাকায় ইমামতি করেন প্যানেল ইমাম জেলা শহরের বড়বাজার জামে মসজিদের খতিব মাওলানা শোয়াইব বিন আব্দুর রউফ। বয়ান করেন অপর প্যানেল ইমাম মারকাস মসজিদের খতিব মাওলানা হিফজুর রহমান খান। জামাত শুরু হওয়ার আগে ঈদগা কমিটির সভাপতি জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম, পুলিশ সুপার মাশরুকুর রহমান খালেদ বিপিএম (বার), পৌর মেয়র মাহমুদ পারভেজ ও ঈদগা কমিটির সদস্যসচিব সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আলী সিদ্দিকী লাখ লাখ মুসল্লিকে ঈদ শুভেচ্ছা জানিয়ে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন। এই ঈদগার ঐতিহ্য অনুযায়ী জামাত শুরুর ১৫ মিনিট আগে ৫টি, ৫ মিনিট আগে ৩টি আর এক মিনিট আগে দু’টি শর্টগানের গুলি ছুঁড়ে জামাত শুরুর সঙ্কেত দেয়া হয়। এবারের জামাতেও অন্যান বছরের মত পার্শ্ববর্তী ময়মনসিংহ, নেত্রকোনা, শেরপুর, জামালপুর, বৃহত্তর সিলেট, নরসিংদী ও ব্রাহ্মণবাড়িয়াসহ দেশের নানা প্রান্ত থেকে গাড়ি রিজার্ভ করে প্রচুর মুসল্লি জামাতে শরিক হয়েছেন। অনেকে আগের দিনই চলে এসেছেন। জামাত শেষে মোনাজাতে মৃত ও জীবিত সকলের মাগফিরাত ও হেদায়েত কামনা করা হয়। বঙ্গবন্ধুসহ তার পরিবারের নিহত সকলের জন্য দোয়া করা হয়। রাষ্ট্রপতির জন্য দোয়া করা হয়। দক্ষ হাতে কারোনা মোকাবেলা করায় প্রধানমন্ত্রীর জন্য দোয়া করা হয়। দেশের অগ্রগতি অব্যাহত রাখার জন্য দোয়া করা হয়। বিশ্ব শান্তির জন্য দোয়া করা হয়।
শোলাকিয়া ঈদগা আড়াই শতাধিক বছরের প্রাচীন হলেও ১৮২৮ সালে প্রথম সর্বাধিক সোয়ালাখ মুসল্লির সমাগম হয়েছিল বলে উচ্চারণ বিবর্তণের ধারায় এই ঈদগার নামকরণ শোলাকিয়া হয়েছে বলে জনশ্রুতি রয়েছে। ফলে জামাতের ক্রমধারায় এবারের জামাতকে ১৯৫তম জামাত বলে ধরা হচ্ছে। উল্লেখ্য, ২০১৬ সালের ৭ জুলাই শোলাকিয়া ঈদগায় ঈদুল ফিতরের জামাতে জঙ্গি হামলার চেষ্টাকালে আইন শৃংখলা বাহিনীর চেকপোস্টে বাধার মুখে সেই চেষ্টা ব্যর্থ হয়ে যায়। তবে সেদিন জঙ্গিদের হামলায় দু’জন পুলিশ সদস্য ও এলাকার একজন গৃহবধূ প্রাণ হারিয়েছিলেন। আহত হয়েছিলেন অন্তত ১২ পুলিশ সদস্য। পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে এক জঙ্গিও নিহত হয়েছিলেন। এক জঙ্গি গুলিবিদ্ধ অবস্থায় পিস্তলসহ ধরাও পড়েছিলেন। কিন্তু সেবছর ঈদ জামাতে এর কোন প্রভাব পড়েনি। অত্যন্ত সফলভাবে প্রায় চার লাখ মুসল্লির জামাত সম্পন্ন হয়েছিল। এমনকি এতবড় একটি সন্ত্রাসী ঘটনা ঘটার পরের বছরও ভয়কে জয় করে আগের মতই বিশাল জামাত অনুষ্ঠিত হয়েছিল। জঙ্গি হামলার পর থেকে নিরাপত্তা ব্যবস্থা অনেক কঠোর করা হয়েছে। জেলা পুলিশের পক্ষ থেকে জায়নামাজ ছাড়া মোবাইল ফোন, ছাতা বা ব্যাগ নিয়ে মাঠে প্রবেশ করায় নিষেধাজ্ঞা দেয়া ছিল। র‌্যাব ও পুলিশের পাশাপাশি ৫ প্লাটুন বিজিবি মোতায়েন ছিল। ছিল এপিবিএন। ছিল বোমা নিষ্ক্রীয়করণ দল। র‌্যাব ও পুলিশের চারটি ওয়াচটাওয়ার ছিল। পুরো মাঠ সারাক্ষণ পর্যবেক্ষণের জন্য ক্যামেরাবাহী চারটি ড্রোনও ব্যবহার করা হয়েছে। ১৫০টি মেটাল ডিটেক্টররের পাশাপাশি প্রতিটি প্রবেশ মুখে ছিল আর্চওয়ে। চার স্তরের নিশ্চিদ্র নিরাপত্তা ব্যবস্থা গড়ে তোলা হয়েছিল। এছাড়া পর্যাপ্ত সংখ্যক সিসি ক্যামেরাও ছিল। ৬টি মেডিক্যাল টিম এবং ফায়ার সার্ভিস টিমও মোতায়েন ছিল। পর্যাপ্ত সংখ্যক নির্বাহী ম্যাজিস্ট্রেটও দায়িত্ব পালন করেছেন। ঈদের আগের দিন ঈদগায় আলোকসজ্জা করা হয়েছে। বেশ কিছু সুদৃশ্য তোরণ নির্মাণ করা হয়েছে। দূরবর্তী মুসল্লিদের যাতায়াতের সুবিধার্থে ঈদের দিন সকালে ভৈরব ও ময়মনসিংহ থেকে কিশোরগঞ্জ পর্যন্ত বিশেষ ট্রেনেরও ব্যবস্থা ছিল। এছাড়া শহরের সরযূ বালা সরকারী বালিকা বিদ্যালয়ে মহিলাদের জন্য একটি পৃথক ঈদ জামাত অনুষ্ঠিত হয়। এতে ইমামতি করেন মাওলানা মো. সানাউল্লাহ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *