• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১০:১৩ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
ভৈরবে নৌ পুলিশের অভিযানের পরেও চলছে নদী থেকে অবৈধ ড্রেজারে বালু উত্তোলন, ঝুঁকিতে সেতু ও ফসলি জমি কিশোরগঞ্জে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস তৃষ্ণার্তদের মাঝে অ্যাপেক্স ক্লাবের বোতলজাত পানি ছাত্রলীগ নেতা মুখলেছের মরদেহ লুঙ্গি-ছোরা উদ্ধার ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী ছাত্রলীগ নেতা অপহরণ ও খুন খুনির দেখানো স্থানে লাশ নেই ইউপি চেয়াম্যানের বিরুদ্ধে নারী মেম্বারের মামলা ভৈরবে নদী থেকে বালু উত্তোলনের সময় ৩ জন আটক, ড্রেজার জব্দ ভৈরবে নারী সংক্রান্ত বিষয় নিয়ে বাকবিতণ্ডে দু’পক্ষের সংঘর্ষে ১২ জন আহত বাজিতপুরে সেইফ হেলথ প্রকল্পের নামে ভয়ঙ্কর প্রতারণার ফাঁদ, মহা-পরিচালকের ৩ মাসের কারাদণ্ড

১৯৫তম ঈদুল ফিতরের জামাতের জন্য প্রস্তুত শোলাকিয়া ঈদগা

ঐতিহ্যবাহী শোলাকিয়ায় ঈদুল ফিতরের জামাতের ফাইল ছবি -পূর্বকণ্ঠ

১৯৫তম ঈদুল ফিতরের
জামাতের জন্য প্রস্তুত
শোলাকিয়া ঈদগা

# মোস্তফা কামাল :-

উপমহাদেশের বৃহত্তম ঈদুল ফিতরের জামাতের জন্য প্রস্তুত কিশোরগঞ্জের ঐতিহ্যবাহী শোলাকিয়া ঈদগা। করোনা মহামারির কারণে টানা দুই বছর শোলাকিয়াসহ দেশের কোথাও উন্মুক্ত ঈদগায় ঈদ জামাত অনুষ্ঠিত হতে পারেনি। ফলে লাখ লাখ মুসল্লির ঐতিহ্যখ্যাত কিশোরগঞ্জের শোলাকিয়া ঈদগায় এবার মুসল্লি সমাগম অতীতের সব রেকর্ড ছাড়িয়ে যাবে বলে মনে করছেন ঈদগা কমিটির সভাপতি জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম। শোলাকিয়া ঈদগা আড়াই শতাধিক বছরের প্রাচীন হলেও ১৮২৮ সালে প্রথম সর্বাধিক সোয়ালাখ মুসল্লির সমাগম হয়েছিল বলে উচ্চারণ বিবর্তণের ধারায় এই ঈদগার নামকরণ শোলাকিয়া হয়েছে বলে জনশ্রুতি রয়েছে। ফলে জামাতের ক্রমধারায় এবারের জামাতকে ১৯৫তম জামাত বলে ধরা হচ্ছে।
এই ঈদগায় দেশের নানা প্রান্ত থেকে লাখ লাখ মুসল্লি এসে এক সঙ্গে ঈদুল ফিতরের জামাতে নামাজ আদায় করেন। তাবলিগ জামাতের অনেক বিদেশী মুসল্লিও এখানে ঈদুল ফিতরের জামাতে নামাজ আদায় করতে আসেন। মূল ঈদগা ভর্তি হয়ে আশপাশের রাস্তা, নদীর পাড়সহ পেছনের পতিত জমিতেও জামাত বিস্তৃতি লাভ করে। এ যেন এক বর্ণিল জনসমুদ্রে রূপ নেয়।
জামাত শুরু হবে সকাল ১০টায়। এতে ইমামতি করবেন বিশিষ্ট মুফতি হযরত মাওলানা ফরিদ উদ্দীন মাসউদ। এই মাঠের ঐতিহ্য অনুযায়ী জামাত শুরুর ১৫ মিনিট আগে ৩টি, ৫ মিনিট আগে দু’টি ও এক মিনিট আগে একটি শর্টগানের গুলি ছুঁড়ে জামাত শুরুর সঙ্কেত দেয়া হয়।
উল্লেখ্য, ২০১৬ সালের ৭ জুলাই শোলাকিয়া ঈদগায় ঈদুল ফিতরের জামাতে জঙ্গি হামলার চেষ্টাকালে আইন শৃংখলা বাহিনীর প্রতিরোধের মুখে সেই চেষ্টা ব্যর্থ হয়ে যায়। তবে সেদিন জঙ্গিদের হামলায় দু’জন পুলিশ সদস্য নিহত হয়েছিলেন। পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে এক জঙ্গি ও এলাকার এক গৃহবধূও মারা গিয়েছিলেন। আহত হয়েছিলেন অন্তত ১২ পুলিশ সদস্য। এক জঙ্গি গুলিবিদ্ধ অবস্থায় পিস্তলসহ ধরাও পড়েছিল। কিন্তু সেবছর ঈদ জামাতে এর কোন প্রভাব পড়েনি, অত্যন্ত সফলভাবে প্রায় চার লাখ মুসল্লির জামাত সম্পন্ন হয়েছিল। এমনকি এতবড় একটি সন্ত্রাসী ঘটনা ঘটার পরের বছরও ভয়কে জয় করে আগের মতই বিশাল জামাত অনুষ্ঠিত হয়েছিল।
পুলিশ সুপার মাশরুকুর রহমান খালেদ বিপিএম (বার) জানিয়েছেন, সম্ভাব্য সব রকম বৈরি পরিস্থিতি মাথায় রেখে এবার নিরাপত্তা ব্যবস্থা সাজানো হয়েছে। পর্যাপ্ত সংখ্যক পুলিশ ও র‌্যাবের পাশাপাশি থাকবে ৫ প্লাটুন বিজিবি। থাকবে বোমা নিষ্ক্রীয়করণ দল। মাঠে থাকছে চারটি ওয়াচটাওয়ার। দু’টি ব্যবহার করবে পুলিশ, দু’টি ব্যবহার করবে র‌্যাব। এছাড়া জামাতের সময় ক্যামেরাবাহী চারটি ড্রোন থাকবে। ১৫০টি মেটাল ডিটেক্টর থাকবে। সবাইকে আর্চওয়ের ভেতর দিয়ে মাঠে প্রবেশ করতে হবে। মুসল্লিদের মঠে প্রবেশের ক্ষেত্রে অন্তত চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা অতিক্রম করতে হবে। এছাড়া পর্যাপ্ত সংখ্যক সিসি ক্যামেরা থাকছে। থাকবে ৬টি মেডিক্যাল টিম। ফায়ার সার্ভিস টিমও মোতায়েন থাকবে। তিনি জেলা প্রশাসনের কাছে ২০ জন ম্যাজিস্ট্রেটও চেয়েছেন। আগত সবাইকে স্বাস্থ্যবিধি মেনে মাঠে যেতে হবে। মুসল্লিদের কেবল জায়নামাজ ছাড়া কোন ধরনের ব্যাগ, ছাতা, এমনকি মোবাইল ফোনসহ নিরাপত্তা সংশ্লিষ্ট কোন বস্তু নিয়ে মাঠে প্রবেশ করার ক্ষেত্রে নিষেধ করা হয়েছে।
ঈদের আগের দিন ঈদগায় আলোকসজ্জা করা, সুদৃশ্য তোরণ নির্মাণ করা, শহরের রাস্তা উৎসব পতাকা দিয়ে সজ্জিত করা, মুসল্লিদের জন্য পানির সুব্যবস্থা করা এবং আগের দিন বাইরে থেকে আসা মুসল্লিদের জন্য থাকা-খাওয়ার সুব্যবস্থা করা হবে। দূরবর্তী মুসল্লিদের যাতায়াতের জন্য ঈদের দিন সকালে ভৈরব ও ময়মনসিংহ থেকে কিশোরগঞ্জ পর্যন্ত বিশেষ ট্রেনেরও ব্যবস্থা থাকবে। এছাড়া শহরের সরযূ বালা সরকারী বালিকা বিদ্যালয়ে মহিলাদের জন্য একটি পৃথক ঈদ জামাত অনুষ্ঠিত হবে। এতে ইমামতি করবেন মাওলানা মো. সানাউল্লাহ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *