• সোমবার, ১৩ মে ২০২৪, ১০:১৬ পূর্বাহ্ন |
  • English Version

কিশোরগঞ্জে আইন শৃংখলা কমিটির সভা, অমিক্রন নিয়ন্ত্রণে কঠোর পদক্ষেপের প্রস্তুতি চলছে

বক্তব্য রাখছেন জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ শামীম আলম -পূর্বকণ্ঠ

কিশোরগঞ্জে আইন
শৃংখলা কমিটির সভা
অমিক্রন নিয়ন্ত্রণে কঠোর
পদক্ষেপের প্রস্তুতি চলছে

# নিজস্ব প্রতিবেদক :-

কিশোরগঞ্জ জেলা আইন শৃংখলা কমিটির মাসিক সভায় জানানো হয়েছে, ইদানিং বাংলাদেশসহ বিশ্বব্যাপী করোনা সংক্রমণ বৃদ্ধির প্রবণতা দেখা যাচ্ছে। কিশোরগঞ্জেও সংক্রমণ ক্রমান্বয়ে বাড়ছে। ‘অমিক্রন’ নামে নতুন ভাইরাসের সংক্রমণ দ্রুত ছড়িয়ে পড়ছে। বাংলাদেশেও কয়েকজন রোগি শনাক্ত হয়েছে। ফলে কিশোরগঞ্জে সংক্রমণ নিয়ন্ত্রণে কঠোর পদক্ষেপ গ্রহণের প্রস্তুতি চলছে বলে সভায় জানানো হয়েছে।
কমিটির সভাপতি জেলা ম্যাজিস্ট্রেট ও জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলমের সভাপতিত্বে আজ ৯ জানুয়ারি রোববার সকালে জেলা কালেক্টরেট সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় কমিটির অন্যতম সদস্য পুলিশ সুপার মাশরুকুর রহমান খালেদ বিপিএম (বার), সিভিল সার্জন ডা. মো. মুজিবুর রহমান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ফারজানা খানম, কিশোরগঞ্জ পৌরসভার মেয়র মাহমুদ পারভেজ, ভৈরব পৌরসভার মেয়র ইফতেখার হোসেন বেনু, জেলা গণতন্ত্রী পার্টির সভাপতি অ্যাড. ভূপেন্দ্র ভৌমিক দোলন, পাকুন্দিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান রফিকুল ইসলাম রেনু, বাজিতপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছা. মোরশেদা খাতুন, জেলা চেম্বারের সভাপতি মুজিবুর রহমান বেলাল, জেলা মহিলা অধিদপ্তরের উপ-পরিচালক মামুন-অর রশিদ, জেল সুপার মো. বজলুর রশিদ, বিআরটিএ’র সহকারী পরিচালক প্রকৌশলী মো. বখতিয়ার উদ্দিন, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারী পরিচালক রফিকুল ইসলাম প্রমুখ বক্তব্য রাখেন।
জেলা ম্যাজিস্ট্রেট বলেছেন, পাকুন্দিয়া ও ইটনা ছাড়া এখন পর্যন্ত জেলার ১১টি ইউনিয়নে নির্বাচন সম্পন্ন হয়েছে। ছোটখাট কয়েকটি ঘটনা ছাড়া সকলের আন্তরিক সহযোগিতায় অত্যন্ত সুষ্ঠুভাবে নির্বাচন সম্পন্ন হয়েছে, যা সারা দেশের জন্য একটি দৃষ্টান্ত হয়ে থাকবে। পরের দু’টি উপজেলায়ও এর ধারাবাহিকতা বজায় থাকবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেছেন। তিনি বলেন, মুজিববর্ষে সারাদেশের সকল ভূমিহীন ও গৃহহীন পরিবারকে দুই শতক জায়গার ওপর সরকার একটি করে ঘর নির্মাণের ঘোষণা দিয়েছিল। এর সিংহভাগ সমপন্ন হয়েছে। এখন পর্যন্ত কিশোরগঞ্জ জেলায় ১ হাজার ২৪৭টি ঘর নির্মাণ সম্পন্ন হয়েছে। কোথাও উল্লেখ করার মত কোন কোন ত্রুটি ধরা পড়েনি। সামনে আরও ঘর নির্মাণ করা হবে। এর জন্য খাস জমি উদ্ধারের কাজ চলছে। কোন কোন এলাকায় প্রভাবশালীরা খাস জায়গা দখল করে রেখেছেন। সেগুলি উদ্ধারে কিছু বাধার চেষ্টা করা হলেও এসব জায়গা কেউ দখলে রাখতে পারবেন না। তিনি বাজিতপুরের এক ঘর পাওয়া শারীরিক প্রতিবন্ধী বৃদ্ধার বর্ণনা দিয়ে বলেন, তিনি কয়েকদিন আগে বাজিতপুরের আশ্রয়ণ প্রকল্প পরিদর্শনে গিয়েছিলেন। তিনি গাড়িতে ওঠার মুহুর্তে ওই বৃদ্ধা তার ঘরের চালার গাছ থেকে একটি লাউ এনে দিলেন জেলা ম্যাজিস্ট্রেটকে। তিনি টাকা দিতে চাইলেন। বৃদ্ধা মনক্ষুন্ন হলেন। প্রধানমন্ত্রীর কাছ থেকে জেলা ম্যাজিস্ট্রেটের মাধ্যমে ঠিকানাহীন বৃদ্ধা একটি ঘর পেয়েছেন। লাউয়ের দাম তিনি কিছুতেই নেবেন না। শেষ পর্যন্ত বৃদ্ধার আবেগের কাছে হার মেনে বিনা মূল্যেই লাউটি নিতে হলো। তিনি নতুন করোনা ভাইরাস অমিক্রনের সংক্রমণ ঠেকাতে কঠোর পদক্ষেপ নেবেন ঘোষণা দিয়ে বলেছেন, সরকারের পক্ষ থেকেও নির্দেশনা এসেছে। মাস্ক ব্যবহার নিশ্চিত করতে হবে। প্রয়োজনে ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হবে। তিনি শহরে যানজট নিরসনে কাজ চলছে বলেও জানিয়েছেন।
পুলিশ সুপার বলেছেন, সামাজিক অবক্ষয়ের কারণে মাদকসহ কিছু অপরধামূলক ঘটনা ঘটে থাকে। এগুলি কেবল আইন শৃংখলা বাহিনী দিয়ে নির্মূল করা যাবে না। পারিবারিক ও সামাজিক শক্তিগুলোকেও এ ব্যাপারে সোচ্চার হতে হবে, ভূমিকা নিতে হবে। শহরের বিভিন্ন রাস্তায় ক্রমবর্ধমান হকারের কারণে যানজট বাড়ছে বলে বিভিন্ন বক্তার বক্তব্যের জবাবে পুলিশ সুপার বলেছেন, দু’বছর করোনার কারণে নিম্ন আয়ের মানুষদের আয়রোজগার বন্ধ হয়ে গিয়েছিল। যে কারণে এর জের হিসেবে হকারের সংখ্যা কিছুটা বেড়েছে। তবে সামনের দিনগুলোতে যানজট অনেকটা কমে আসবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেছেন। তিনি আইন শৃংখলা বাহিনীর জনবল সম্পর্কে বলেন, গত দু’বছর করোনার কারণে পুলিশ বিভাগে নিয়োগ কিছুটা ব্যহত হয়েছে। এছাড়া জেলা থেকে অনেক পুলিশ সদস্যকে বিভিন্ন জেলায় গুরুত্বপূর্ণ অনুষ্ঠান বা কর্মসূচিতে পাঠাতে হয়। তখন জনবলের কিছুটা ঘাটতি দেখা দেয়। তবে জনবল বাড়লে আইন শৃংখলা রক্ষার কাজে আরও সহায়ক হবে হবে বলে তিনি মন্তব্য করেছেন।
সিভিল সার্জন বলেছেন, ইদানিং করোনা সংক্রমণ বৃদ্ধির লক্ষণ দেখা যাচ্ছে। বিশেষ করে অমিক্রনের সংক্রমণ শুরু হয়েছে। ইতোমধ্যে অমিক্রনের বিস্তার নিয়ন্ত্রণে সরকার থেকে ১৫টি নির্দেশনা এসেছে। যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থা এখনও অমিক্রনের চরিত্র শনাক্ত করতে পারেনি। কেউ কেউ একে অধিক সংক্রমণশীল বলছেন। মৃত্যু হারও কম বলছেন। তবে মাস্ক পরিধানসহ সকল প্রকার স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। জেলায় ভেকসিন কার্যক্রম খুব ভালভাবে এগিয়ে চলেছে উল্লেখ করে তিনি বলেন, এখন ইউনিয়ন পর্যায়েও ক্যাম্পেইন চলছে। গতকাল শনিবার জেলায় মোট ৩৩ হাজার মানুষকে টিকা দেয়া হয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী আগামী ১৫ জানুয়ারির মধ্যে সকল স্কুল শিক্ষার্থীকে টিকার আওতায় আনতে হবে বলেও তিনি জানিয়েছেন। এই নির্দেশনা অনুসারে গতকাল শনিবার জেলায় ১১ হাজার শিক্ষার্থীকে টিকা দেয়া হয়েছে। জেলার ৮টি উপজেলায় এ টিকা কার্যক্রম চলছে বলেও সিভিল সার্জন জানিয়েছেন। এখন বুস্টার ডোজও শুরু হয়েছে। আগে যারা দুই ডোজ কোভিশিল্ড টিকা নিয়েছেন, তারা বুস্টার ডোজ হিসেবে কোভিশিল্ড অথবা ফাইজারের টিকা গ্রহণ করবেন বলেও তিনি জানিয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *