• সোমবার, ১৩ মে ২০২৪, ০১:৫৫ পূর্বাহ্ন |
  • English Version

কিশোরগঞ্জে শোক দিবসের আলোচনায় নতুন প্রজন্মকে বঙ্গবন্ধুকে জানার তাগিদ

কিশোরগঞ্জে শোক দিবসের
আলোচনায় নতুন প্রজন্মকে
বঙ্গবন্ধুকে জানার তাগিদ

# নিজস্ব প্রতিবেদক :-

কিশোরগঞ্জে জাতীয় শোক দিবসের আলোচনায় বক্তাগণ নতুন প্রজন্মকে বঙ্গবন্ধু বম্পর্কে বিস্তারিত জানার তাগিদ দিয়েছেন। তারা বলেন, দীর্ঘ ২১ বছর বঙ্গবন্ধুকে আড়াল করে রাখা হয়েছিল, নিষিদ্ধ করে রাখা হয়েছিল। পাঠ্য বইয়েও বঙ্গবন্ধু নিষিদ্ধ ছিল। তার ৭ মার্চে ঐতিহাসিক ভাষণটিও প্রচারের সুযোগ ছিল না। বিশাল এক প্রজন্ম বঙ্গবন্ধু সম্পর্কে কিছুই জানার সুযোগ পায়নি। অথচ বঙ্গবন্ধু আর বাংলাদেশ, বাংলাদেশের স্বাধীনতা অভিন্ন সত্ত্বায় মিশে আছে। এখন সময় এসেছে বঙ্গবন্ধুর জীবন সংগ্রাম ও দেশপ্রেম সম্পর্কে ধারণা নিয়ে সেখান থেকে শিক্ষা গ্রহণ করে নিজেদের গড়ে তোলার।
জাতীয় শোক দিবস উপলক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. নাজমুল ইসলাম সরকারের সভাপতিত্বে ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উবায়দুর রহমানে সাহেলের সঞ্চালনায় জেলা প্রশাসনের উদ্যোগে জুম প্রযুক্তিতে সকাল ১১টায় আয়োজিত প্রায় আড়াই ঘন্টার আলোচনা সভায় প্রধান অতিথি জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম, বিশেষ অতিথি পুলিশ সুপার মাশরুকুর রহমান খালেদ বিপিএম (বার), সিভিল সার্জন ডা. মো. মুজিবুর রহমান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এমএ আফজাল, জেলা গণতন্ত্রী পার্টির সভাপতি অ্যাডভোকেট ভূপেন্দ্র ভৌমিক দোলনসহ পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক মো. খায়রুল আমিন, জেল সুপার মো. বজলুর রশিদ, এসভি সরকারী বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহনাজ কবীর, সাংবাদিক মোস্তফা কামাল, সাইফুল হক মোল্লা দুলু, আনোয়ার হোসেন বাচ্চু, সামছুল ইসলাম খান মাসুম, বিলকিস বেগম, বিজয় রায় খোকা প্রমুখ বক্তব্য রাখেন।
বক্তাগণ বলেন, বঙ্গবন্ধুর আদর্শ ধারণ, লালন ও বাস্তবায়ন করতে হবে। বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পর বাংলাদেশকে সাম্প্রদায়িক চেতনাপুষ্ট শক্তি, স্বাধীনতা বিরোধী শক্তি পেছন দিকে টেনে নিয়ে যাচ্ছিল। দেশের অগ্রগতির সম্ভাবনা রুদ্ধ হয়ে গিয়েছিল। কিন্তু বর্তমানে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর আদর্শ ও স্বপ্ন বাস্তবায়নের লক্ষ্যে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। বঙ্গবন্ধু বেতবুনিয়া ভূ-উপগ্রহ কেন্দ্র প্রতিষ্ঠা করেছিলেন। আজ তার নামে মহাকাশে আমরা উপগ্রহ পাঠিয়েছি। বঙ্গবন্ধু পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের স্বপ্ন দেখেছিলেন। আজ আমরা রূপপুর পরমাণু বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করতে সক্ষম হয়েছি। পদ্মা সেতুর মত একটি মেগা প্রকল্প নিজেদের অর্থে নির্মাণ করেছি। কাজেই বঙ্গবন্ধুকে দৈহিকভাবে হত্যা করা হলেও আজ তিনি অনুপ্রেরণার উৎস হয়ে আরও অনেক শক্তি নিয়ে ফিরে এসেছেন। বক্তাগণ বঙ্গবন্ধুর যেসব খুনি মৃত্যুদণ্ডের রায় মাথায় নিয়ে বিদেশে পালিয়ে আছেন, তাদেরকে অবিলম্বে দেশে ফিরিয়ে এনে রায় কার্যকর করার জন্য সরকারের প্রতি দাবি জানিয়েছেন। সেই সঙ্গে এই হত্যাযজ্ঞের পেছনে আরও যারা পরিকল্পনাকারী হিসেবে কাজ করেছেন, তাদেরকেও বিচারের মুখোমুখি করার দাবি জানিয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *