• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১১:৪৯ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী পেনশন স্কিমে ধীর গতি হেল্প ডেস্ক উদ্বোধন বাজিতপুরে কৃষিবিদ ইসরাফিল জাহান এর বিদায় সংবর্ধনা যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (৪র্থ পর্ব) ; সংকলনে : ডা. এ.বি সিদ্দিক বৈশাখের নতুন ধানে ভরপুর ভৈরবের মোকাম ক্রেতা কম থাকায় দুশ্চিতায় বিক্রেতারা ভৈরবে নৌ পুলিশের অভিযানের পরেও চলছে নদী থেকে অবৈধ ড্রেজারে বালু উত্তোলন, ঝুঁকিতে সেতু ও ফসলি জমি কিশোরগঞ্জে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস তৃষ্ণার্তদের মাঝে অ্যাপেক্স ক্লাবের বোতলজাত পানি ছাত্রলীগ নেতা মুখলেছের মরদেহ লুঙ্গি-ছোরা উদ্ধার ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী

অষ্টগ্রামে নিরাপদ মাতৃত্ব দিবস পালিত, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা বুলবুল আহমেদ এর নেতৃত্বে উপজেলার গর্ভবতী মহিলাদের বাড়ি বাড়ি গিয়ে স্বাস্থ্যসেবা প্রদান

অষ্টগ্রামে নিরাপদ মাতৃত্ব দিবস পালিত
উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা
বুলবুল আহমেদ এর নেতৃত্বে
উপজেলার গর্ভবতী মহিলাদের
বাড়ি বাড়ি গিয়ে স্বাস্থ্যসেবা প্রদান

# আফসার হোসেন তূর্জা :-

দেশের মধ্যে এই প্রথম কিশোরগঞ্জ জেলার হাওর উপজেলা অষ্টগ্রাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা. বুলবুল আহমেদ এর নেতৃত্বে উপজেলার প্রত্যেকটি ইউনিয়নের গর্ভবতী মায়েদের ঘরে ঘরে স্বাস্থ্য সেবা পৌঁছে দিচ্ছেন। স্থানীয় উদ্যোগে স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা নিজ দায়িত্বে স্বাস্থ্যকর্মীদের নিয়ে প্রত্যেক গর্ভবতী মায়ের মাসিক মেডিকেল চেকআপসহ ৩ মাস খাবার উপযোগী ঔষধপত্র ঘরে ঘরে পৌঁছে দিবেন। এসব ঔষধের মধ্যে রয়েছে আয়রন, ক্যালসিয়াম, ভিটামিন, ওমিপ্রাজল ও প্যারাসিটামল।
কিশোরগঞ্জ জেলার অষ্টগ্রাম উপজেলা একটি হাওর অঞ্চল। এ হাওরের একদিকে সুনামগঞ্জ, হবিগঞ্জ জেলা অন্যদিকে বাহ্মণবাড়িয়া জেলা অবস্থিত। এ উপজেলায় মোট ৮টি ইউনিয়ন রয়েছে। যার জনসংখ্যা মোট ১ লক্ষ ৭০ হাজার। ৮টি ইউনিয়নের মধ্যে আব্দুল্লাপুর, আদমপুর ও কলমা ইউনিয়ন এ ৩টি ইউনিয়ন প্রত্যন্ত অঞ্চল হওয়ায় যোগাযোগ ব্যবস্থার দিক থেকে উপজেলা সদর থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন। এই ইউনিয়নগুলো থেকে সদরে আসতে সময় লাগে ৩ ঘণ্টা। যার কারণে ওই সব অঞ্চলের গর্ভবতী মায়েরা প্রাথমিক যেসব চিকিৎসা প্রয়োজন তা সঠিক ভাবে পাচ্ছেন না। আর এসব বিছিন্ন ইউনিয়নের গর্ভবতী মায়েদের পুষ্টির কথা চিন্তা করে আজ ২৭ মে বৃহস্পতিবার নিরাপদ মাতৃত্ব দিবস অনুষ্ঠানে অষ্টগ্রাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উদ্যোগে উপজেলার ৮টি ইউনিয়নের প্রতিটি গর্ভবতী মায়েদের ঘরে ঘরে ঔষধ পৌঁছে দেয়ার উদ্যোগ গ্রহণ করেছে।
সকাল ১০টায় উপজেলার সোনাই দিঘির পাড় কমিউনিটি ক্লিনিকে নিরাপদ মাতৃত্ব দিবস অনুষ্ঠানটির আয়োজন করা হয়। এই গর্ভবতী মায়েদের কথা চিন্তা করে এ উদ্যোগ গ্রহণ করা হয়।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. বুলবুল আহমেদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অষ্টগ্রাম উপজেলা পরিষদ চেয়ারম্যান শহিদুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার রফিকুল আলম।
অনুষ্ঠানে বক্তারা বলেন, অষ্টগ্রাম উপজেলাটি একটি হাওর অঞ্চল। উপজেলাটি হাওর অঞ্চল হওয়ায় এখানে সকল কিছুতেই অসুবিধা পোহাতে হই। এই উপজেলায় ৩টি ইউনিয়ন রয়েছে যা সদর থেকে অনেক দূর। যাতায়াত করতে সময় লাগে ৩ ঘণ্টার মতো। আর এসব অঞ্চলে অনেক গর্ভবতী মা রয়েছে। যাদের চিকিৎসা নিতে হলে সদরে আসতে হয়। এতে তাদের অনেক কষ্ট করতে হয়। আজ নিরাপদ মাতৃত্ব দিবস আর এই দিবসে এসব মায়েদের কথা চিন্তা করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উদ্যোগে ২ হাজার ৯২ জন গর্ভবতী মায়েদের ৩ মাসের আয়রন, ক্যালসিয়াম, ভিটামিন, ওমিপ্রাজল ও প্যারাসিটামল ঔষধ ঘরে ঘরে পৌঁছে দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে। এর জন্য স্বাস্থ্য সহকারী ২০ জন, এম.এস.ভি ১০৩ জন ও সি.এইচ.সি.পি ১৯ জনকে দায়িত্ব দেয়া হয়েছে। এই কার্যক্রমটি ২৭ আগস্ট থেকে শুরু হবে।
উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা. বুলবুল আহমেদ বলেন, কিশোরগঞ্জ-৪ আসনের (ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম) সংসদ সদস্য রেজওয়ান আহমেদ তৌফিক ব্যক্তিগতভাবে এই প্রোগ্রাম সফল করার জন্য নৌকা ও যানবাহন এর ব্যবস্থা করেছেন। আশা করি এই সকল ঔষধ সেবনকারী গর্ভবতী মায়েরা পুষ্টিহীনতা থেকে রক্ষা এবং সুস্থ্য সবল শিশু জন্ম দিবেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *