• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৫:৩৭ পূর্বাহ্ন |
  • English Version

ইটনায় বালু উত্তোলনে শিমুলবাঁক গ্রামে শঙ্কা ব্যবস্থা নেবেন ইউএনও

ইটনায় বালু উত্তোলনে
শিমুলবাঁক গ্রামে শঙ্কা
ব্যবস্থা নেবেন ইউএনও

# মোস্তফা কামাল :-

কিশোরগঞ্জের হাওরাঞ্চলের গ্রামগুলো এমনিতেই বছরব্যাপী ভাঙনে কবলে থাকে। বর্ষাকালে ভাঙে দমকা হাওয়ায় সৃষ্ট বিশাল বিশাল ঢেউয়ের আঘাতে, আর শুষ্ক মৌসুমে ভাঙে ইঞ্জিনচালিত নৌযানের সৃষ্ট ঢেউয়ের আঘাতে। এর ওপর প্রায়ই বিভিন্ন এলাকায় বালু দস্যুদের ড্রেজিং করে বালু উত্তোলনের কারণেও বিভিন্ন জনপদ এবং আবাদী জমি ভাঙনের কবলে পড়ে। এরকমই একটি অভিযোগ পাওয়া গেছে ইটনা উপজেলার বড়িবাড়ি ইউনিয়নের শিমুলবাঁক গ্রামের বাসিন্দাদের কাছ থেকে। এই গ্রামের পাশ দিয়ে বয়ে যাওয়া ধনু নদীর ভাঙনে ইতোমধ্যে অ্যাডভোকেট আব্দুল মালেক ভূঁইয়াদের পৈত্রিক বাড়িসহ অনেকেরই বাড়িঘর ভেঙে নদীতে বিলীন হয়ে গেছে। এখন অন্যান্য বাড়িসহ একটি প্রাইমারি স্কুলও হুমকিতে আছে। এরই মধ্যে এই ধনু নদী থেকে একই গ্রামের পায়েল নামে এক ব্যক্তি ড্রেজার লাগিয়ে বালু উত্তোলন করে বিক্রি করছেন বলে জানা গেছে। নতুন করে ভাঙনের আতঙ্কে আছেন গ্রামবাসী। তবে ইটনা উপজেলা নির্বাহী কর্মকর্তা এ ব্যাপারে ব্যবস্থা নেবেন বলে জানিয়েছেন।
বড়িবাড়ি ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শিমুলবাঁক গ্রামের বাসিন্দা জিয়াউর রহমান জানিয়েছেন, পায়েল বেশ কয়েক বছর ধরেই এই এলাকায় অবৈধভাবে বালু উত্তোলন বিপুল টাকার ব্যবসা করছেন। এখন যে জায়গায় বালু উত্তোলন করছেন, সেখানে নদীর পাড়ের দিকে অনেক গভীর হয়ে গেছে। ফলে যে কোন সময় শিমুলবাঁক গ্রামের একটি বড় অংশ ধ্বসে যেতে পারে। পূর্ববর্তী উপজেলা নির্বাহী কর্মকর্তা মশিউর রহমান খান এবং বর্তমান নির্বাহী অফিসার নাফিসা আক্তার বেশ কয়েকবার জরিমানা করেছেন। এর পরও তার বালু উত্তোলন বন্ধ হচ্ছে না।
এ ব্যাপারে ইটনা উপজেলা নির্বাহী অফিসার নাফিসা আক্তারের সঙ্গে কথা বললে তিনিও পায়েলকে কয়েকবার জরিমানা করেছেন বলে জানিয়েছেন। ‘কয়রা তেলনি’ নামে একটি জলমহালের পাশ থেকে বালু উত্তোলন করার দায়েও জরিমানা করেছেন। শিমুলবাঁক গ্রামের পাশ থেকে বালু উত্তোলনের বিষয়ে তিনি খোঁজ নিয়ে ব্যবস্থা নেবেন বলে এ প্রতিনিধিকে জানিয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *