• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৬:২১ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
বাজিতপুরে কৃষিবিদ ইসরাফিল জাহান এর বিদায় সংবর্ধনা যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (৪র্থ পর্ব) ; সংকলনে : ডা. এ.বি সিদ্দিক বৈশাখের নতুন ধানে ভরপুর ভৈরবের মোকাম ক্রেতা কম থাকায় দুশ্চিতায় বিক্রেতারা ভৈরবে নৌ পুলিশের অভিযানের পরেও চলছে নদী থেকে অবৈধ ড্রেজারে বালু উত্তোলন, ঝুঁকিতে সেতু ও ফসলি জমি কিশোরগঞ্জে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস তৃষ্ণার্তদের মাঝে অ্যাপেক্স ক্লাবের বোতলজাত পানি ছাত্রলীগ নেতা মুখলেছের মরদেহ লুঙ্গি-ছোরা উদ্ধার ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী ছাত্রলীগ নেতা অপহরণ ও খুন খুনির দেখানো স্থানে লাশ নেই ইউপি চেয়াম্যানের বিরুদ্ধে নারী মেম্বারের মামলা

সেন্সরের মাধ্যমে সঙ্কেত মিলবে ৪০ মিনিট আগে, হাওরাঞ্চলে বজ্রপাত নিরোধে একটি প্রকল্প জমা হয়েছে

সেন্সরের মাধ্যমে সঙ্কেত মিলবে ৪০ মিনিট আগে
হাওরাঞ্চলে বজ্রপাত নিরোধে
একটি প্রকল্প জমা হয়েছে

# মোস্তফা কামাল :-

হাওরাঞ্চলে বজ্রপাত নিরোধের লক্ষ্যে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে একজন কৃষি বিজ্ঞানীর একটি কারিগরি প্রকল্প উপস্থাপিত হয়েছে। এটি বাস্তবায়ন হলে হাওর অধ্যুষিত ৭টি জেলার ৫৮টি হাওর উপজেলায় সেন্সরের মাধ্যমে বজ্রপাতের অন্তত ৪০ মিনিট আগেই নির্ধারিত কিছু মোবাইল ফোনে সঙ্কেত আসবে। সময় থাকতেই খুঁজে নেয়া যাবে নিরাপদ আশ্রয়।
বৃষ্টির মৌসুমে দেশের উত্তর-পূর্বাঞ্চলীয় ৭টি জেলার হাওরাঞ্চলে বজ্রপাতে বহু মানুষের প্রাণহানির ঘটনা ঘটে। বিশেষ করে বোরো ধান কাটতে গিয়ে হাওরে বহু কৃষক আর ধানকাটা শ্রমিকের নির্মম মৃত্যু ঘটে। যতই দিন যাচ্ছে, বজ্রপাতের প্রকোপও যেন বেড়ে চলেছে। এর ফলে ওই সময়টাতে হাওরাঞ্চলে এক ধরনের আতঙ্কের পরিবেশ বিরাজ করে। বিশাল খোলা হাওরে অনেক সময় বজ্রপাত থেকে আত্মরক্ষা করারও তেমন ব্যবস্থা থাকে না। ফলে সরকার বজ্রপাত সম্পর্কে আগাম সতর্কতা ও বজ্রপাত নিরোধে বৈজ্ঞানিক পদক্ষেপ গ্রহণ করতে যাচ্ছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে একজন কৃষি বিজ্ঞানীর এ সংক্রান্ত একটি প্রকল্প জমা হয়েছে। সেটি এখন কৃষি মন্ত্রণালয়ে উপস্থাপনের অপেক্ষায় আছে।
রাজধানীর ফার্মগেটের খামারবাড়ির অতিরিক্ত উপ-পরিচালক আবাহন মজুমদার হাওরাঞ্চলের ওপর বিস্তর গবেষণা করে গতবছর ২৩ নভেম্বর খামার বাড়িতে একটি বজ্র নিরোধক প্রকল্প জমা দিয়েছিলেন। সেখান থেকে যাচাই বাছাই করে প্রকল্পটি সম্প্রতি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে উপস্থাপন করা হয়েছে। আর অচিরেই প্রকল্পটি অধিদপ্তর থেকে কৃষি মন্ত্রণালয়ে উপস্থাপন করা হবে বলে জানা গেছে। প্রকল্পের ফোকাল পার্সন আবাহন মজুমদার এ প্রতিনিধিকে জানিয়েছেন, ‘হাওরাঞ্চলের মানুষের জীবনের সুরক্ষা, বজ্রপাতের আগাম সতর্কিকরণ ও বজ্র নিরোধক স্থাপন’ শীর্ষক পাইলট প্রকল্পের আওতায় তিনি এই প্রস্তবনা জমা দিয়েছেন। দেশের ৭টি জেলা কিশোরগঞ্জ, সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ, মৌলভীবাজার, নেত্রকোনা ও ব্রাহ্মণবাড়িয়ার ৫৮টি উপজেলাকে কেন্দ্র করে এই প্রকল্প হাতে নেয়া হয়েছে। এর মধ্যে কিশোরগঞ্জ, সিলেট, হবিগঞ্জ ও নেত্রকোনা জেলায় ৪টি সেন্সর বসানো হবে। এসব সেন্সরের সঙ্গে ম্যাচ করা নির্দিষ্ট কিছু মোবাইল ফোনে ভয়েস মেসেজের মাধ্যমে বজ্রপাতের অন্তত ৪০ মিনিট আগে সতর্কতা সঙ্কেত দেবে। আর একটি সেন্সর এর ১২৫ কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে এই সঙ্কেত দিতে সক্ষম হবে। ৪০ মিনিট আগে বজ্রপাতের সঙ্কেত পেয়ে হাওরে অবস্থান করা মানুষগুলো নিরাপদ স্থানে অবস্থান নিতে পারবেন। এ ছাড়াও, ৭টি জেলার ১৪টি উপজেলায় বজ্র নিরোধক যন্ত্র বসানো হবে। এর আওতায় কিশোরগঞ্জের মিঠামইন, নিকলী ও কটিয়াদী উপজেলার বিস্তীর্ণ হাওরে ৩টি বজ্র নিরোধক যন্ত্র বসানো হবে। এগুলি ২৫০ মিটার ব্যাসার্ধের মধ্যে সংঘটিত বজ্রপাতের বিদ্যুৎ মাটিতে টেনে নিয়ে নিষ্ক্রীয় করে দেবে। এই প্রকল্প বাস্তাবায়নের আগে এসব যন্ত্রের কার্যকারিতা এবং করণীয় সম্পর্কে এলাকাবাসীকে প্রশিক্ষণ বা ধারণা দেয়া হবে।
আবাহন মজুমদার আরো বলেন, প্রকল্পটি বাস্তবায়ন করতে প্রায় ৩শ’ কোটি টাকা খরচ হবে। এর মধ্যে আমেরিকার কারিগরি সহায়তায় স্থাপন করা হবে আগাম সতর্কতামূলক সেন্সর। আর অস্ট্রেলিয়ার কারিগরি সহায়তায় স্থাপন করা হবে বজ্র নিরোধক যন্ত্র। তিনি বলেছেন, বজ্রপাতে কেবল প্রাণহানির ঘটনা ঘটে তা নয়, বজ্রপাতের ভয়ে বোরো মৌসুমে কৃষকরা জমির পাকা ধান কাটতে যেতে ভয় পান। ফলে জমিতে পাকা ধান পড়ে থেকে থেকে প্রাকৃতিক দুর্যোগ, বিশেষ করে বন্যার পানিতে তলিয়ে বিনষ্ট হয়ে যায়। এতে বোরো মৌসুমে অন্তত ১৫ ভাগ ফসল জমিতে পড়ে থেকেই নষ্ট হয়। দিন দিন বজ্রপাতের সম্ভাবনা আরো বৃদ্ধি পাবে। ফলে এই প্রকল্পটি বাস্তবায়িত হলে বজ্রপাতের কবল থেকে হাওরের মানুষকে রক্ষা করা সম্ভব হবে। তাদের ভীতি দূর করা সম্ভব হবে। তবে এই প্রকল্পটি একটি পাইলট প্রকল্প। এর ভাল-মন্দ বা কার্যকারিতা যাচাই করে পরবর্তীতে আরো বৃহত্তর পরিসরে এর প্রয়োগ করা যেতে পারে। আর এই প্রকল্পে যেসব স্থাপনা নির্মাণ করা হবে সেগুলি মোটামুটি দীর্ঘস্থায়ী হবে। তবে এসব স্থাপনায় যেসব যন্ত্র বা ডিভাইসগুলো বসানো হবে, সেগুলো নির্দিষ্ট সময় অন্তর নবায়ন বা পরিবর্তন করতে হবে। তাতে নতুন করে তেমন খরচ হবে না বলে জানিয়েছেন আবাহন মজুমদার।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *