• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১২:৩০ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :

হাওরের সোনালী ফসলের হাসি থাকতে হবে কৃষকের মুখেও………কৃষিমন্ত্রী

হাওরের সোনালী ফসলের হাসি
থাকতে হবে কৃষকের মুখেও
—————– কৃষিমন্ত্রী

# মোস্তফা কামাল :-

কিশোরগঞ্জের দিগন্ত বিস্তৃত হাওরাঞ্চল বোরো ধান উৎপাদনের প্রধান এলাকা। এখানে থাকে আগাম বন্যার ছোবল। আবার ধানকাটা শ্রমিকেরও থাকে সঙ্কট। ফলে বন্যার আগেই ধান কেটে আনার জন্য এখন হাওরে ভর্তুকি মূল্যে সরকার দিচ্ছে কম্বাইন হার্ভেস্টার ও রিপার নামে ধান কাটার যন্ত্র। এসব যন্ত্রে ধানকাটা উদ্বোধন করতে মিঠামইনের হাওরে গেছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। তিনি আজ ২৫ এপ্রিল রোববার ঢাকা থেকে সকালে মিঠামইনের হাওরে গিয়ে কৃষকদের মাঝে সরকারের ৭০ ভাগ ভর্তুকি মূল্যে ধান কাটার যন্ত্র কম্বাইন হার্ভেস্টার ও রিপার বিতরণ করেছেন এবং এসব যন্ত্রে ধান কাটা পরিদর্শন করেছেন।
এর আগে মিঠামইনের সাদরের হাওরে জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলমের সভাপতিত্বে আলোচনা সভায় মন্ত্রী বলেন, দিগন্ত বিস্তৃত হাওরের সোনালী ফসলের হাসি কৃষকের মুখেও সরকার ধরে রাখতে চায়। সেই কারণেই কৃষিকে লাভজনক করে কৃষকের জীবনমান উন্নয়নের লক্ষ্যে সরকার উদারভাবে সার, বীজ ও সেচসহ বিভিন্ন খাতে প্রনোদনা দিয়ে যাচ্ছে। উৎপাদন খরচ কমাতে কৃষি যান্ত্রিকীকরণ ত্বরান্বিত করতে ৭০ ভাগ ভর্তুকিতে কম্বাইন হার্ভেস্টার ও রিপারসহ বিভিন্ন যন্ত্র দেয়া হচ্ছে। এভাবেই শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার খাদ্য সঙ্কটের মত চরম একটি দুর্যোগকে দূরে সরিয়ে রাখতে সক্ষম হয়েছে।
মন্ত্রী আরো বলেন, প্রতি বছর জনসংখ্যা বাড়ছে আর কৃষি জমি কমছে। জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবও রয়েছে। এর সঙ্গে করোনা মহামারি যুক্ত হয়ে খাদ্য নিরাপত্তা ব্যবস্থাকে আরো জটিল করে তুলছে। কিন্তু সরকারের কৃষিবান্ধব নীতির কারণে কৃষি উৎপাদনের চাকা সচল রয়েছে। ফলে এখন পর্যন্ত সরকার খাদ্য নিয়ে জনগণকে বড় কোন সমস্যায় পড়তে দেয়নি। কৃষকদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, হাওরে একটি মাত্র বোরো ফসল হয়। ফলে এর উৎপাদনশীলতা বাড়াতে হবে। আপনাদের উন্নত হাইব্রিড জাতের বীজ দেব। এগুলি আবাদ করতে হবে। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন এবং বক্তব্য রাখেন স্থানীয় কিশোরগঞ্জ-৪ আসনের এমপি রেজওয়ান আহাম্মদ তৌফিক, কিশোরগঞ্জ-২ আসনের এমপি সাবেক আইজিপি নূর মোহাম্মদ, কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মেসবাহুল ইসলাম, বিএডিসি’র চেয়ারম্যান ড. অমিতাভ সরকার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মো. আসাদুল্লাহ, পুলিশ সুপার মাশরুকুর রহমান খালেদ বিপিএম (বার), জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট জিল্লুর রহমান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এমএ আফজাল, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. ছাইফুল আলম, মিঠামইন উপজেলা চেয়ারম্যান আছিয়া আলম, উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রভাংশু সোম মহান প্রমুখ। অনুষ্ঠানে বিভন্ন পর্যায়ের সরকারী কর্মকর্তাসহ এলাকার কৃষক, স্থানীয় জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতাকর্মি ও বিপুল সংখ্যক এলাকাবাসী উপস্থিত ছিলেন।
হাওরাঞ্চলের বোরো ধান কয়েক বছর পরপর আগাম বন্যায় তলিয়ে যায়। বিশেষ করে করোনা পরিস্থিতির কারণে গতবছর এবং এবছর অন্যান্য জেলা থেকে কৃষি শ্রমিক আসার ক্ষেত্রেও জটিলতা তৈরি হয়েছে। যে কারণে সরকার এবার কিশোরগঞ্জের ১০৮টি ইউনিয়নের মধ্যে হাওর অধ্যুষিত ৬০টি ইউনিয়নের জন্য ৭০ ভাগ ভর্তুকি মূল্যে কম্বাইন হার্ভেস্টার ও রিপার বরাদ্দ দিয়েছে। এবার ধানের বাম্পার ফলন হয়েছে। এখন মূলত আগাম জাতের ব্রিধান-২৮ এবং হাইব্রিড ধান কাটা হচ্ছে।
কিশোরগঞ্জে এবার এক লাখ ৬৬ হাজার ৯৫০ হেক্টর জমিতে বোরো আবাদ করা হয়েছে। আর উৎপাদন ধরা হয়েছে ৭ লাখ ১১ হাজার ৫৮০ মেট্রিকটন চাল। এর মধ্যে হাওরাঞ্চলেই আবাদ হয়েছে এক লাখ দুই হাজার ৫০০ হেক্টর জমি। আর অন্যান্য এলাকায় আবাদ হয়েছে ৬৪ হাজার ৪৫০ হেক্টর জমি। আর এখন পর্যন্ত হাওরাঞ্চলে ৫৩ ভাগ এবং অন্যান্য এলাকায় ৩৯ ভাগ জমির ধান কাটা সম্পন্ন হয়েছে বলে কৃষি বিভাগ জানিয়েছে। বিস্তীর্ণ হাওরের বোরো ধানের ওপর কেবল কিশোরগঞ্জ জেলার নয়, দেশের সামগ্রিক খাদ্য নিরাপত্তাও অনেকাংশে নির্ভরশীল। সেই কারণেই সরকার হাওরের বোরো ধানের ওপর বিশেষ জোর দিয়েছে। আর কৃষিমন্ত্রী নিজে ধান কাটার যন্ত্র বিতরণ ও ধানকাটা পরিদর্শন করতে এসেছেন। একটি হার্ভেস্টার দেড় ঘন্টায় যে পরিমাণ জমির ধান কাটতে পারে, সমপরিমাণ ধান শ্রমিক দিয়ে কাটাতে সারাদিন লেগে যাবে। হার্ভেস্টারের চেয়ে শ্রমিক দিয়ে ধান কাটতে প্রায় সাত গুণ বেশি খরচ পড়ে যায়। এছাড়া হার্ভেস্টারে ধান কাটার সময় চিটাগুলো জমিতেই পড়ে যায়। আর ধানগুলো হার্ভেস্টারে রক্ষিত পাটের বস্তায় গিয়ে জমা হয়। এতে ধানের অপচয়ও বন্ধ হয়। অথচ শ্রমিক দিয়ে ধান কাটিয়ে এগুলি খলা পর্যন্ত পরিবহন করে নিয়ে যেতে যেতে প্রায় ১০ ভাগ ধান অপচয় হয় বলে কৃষিবিদরা মনে করেন।
হাওরের বিশেষ ভূ-প্রাকৃতিক বৈশিষ্টের কারণে প্রায়ই ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় পাহাড়ি ঢলের কারণে আগাম বন্যায় কিশোরগঞ্জ, সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ, মৌলভীবাজার আর নেত্রকোনার হাওরের বোরো ধান তলিয়ে যায়। এখন হাওর অধ্যুষিত উপজেলা ইটনা, মিঠামইন, অষ্টগ্রাম, নিকলী, করিমগঞ্জ, বাজিতপুর, কুলিয়ারচর, তাড়াইলসহ বিভিন্ন নিচু এলাকার ধান কাটা হচ্ছে। এখন বৃষ্টিপাত না থাকায় জমির ধান শুকাতেও সুবিধা হচ্ছে। কিছু ধান পাইকারদের কাছে কৃষকরা বিক্রিও করছেন। এখন গড়ে ৮শ’ টাকা মণ দরে ধান বিক্রি হচ্ছে বলে জানা গেছে। আর এসব ধান উত্তরবঙ্গসহ বিভিন্ন জেলার অটো রাইসমিলে চলে যাচ্ছে।
তবে গত ৪ এপ্রিল জেলার বিভিন্ন এলাকায় গরম বাতাসের ও দমকা হাওয়ার কারণে ব্রিধান-২৯ জমির পরাগায়ন ব্যাহত হয়ে অনেক জমির ধান চিটা হয়ে কিছুটা ক্ষতি হলেও অন্যান্য জমিতে বাম্পার ফলন হয়েছে। জেলা খামার বাড়ির হিসাব মতে গরম বাতাসে ৮ হাজার ৫শ’ হেক্টর জমির ধান চিটা হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *