• বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ১০:১২ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
ভিক্ষা জীবন ছেড়ে কাজ ও বাসস্থান চান কুলিয়ারচরের হিজড়ারা ভৈরবের নির্ভীক নারী শারমিন আক্তার জুঁই স্বেচ্ছাশ্রমের অদম্য কোভিডযোদ্ধা সবাইকে সঙ্গে নিয়ে আরও শক্তিশালীভাবে এগিয়ে যাবে যায়যায়দিন …… এমডি কিশোরগঞ্জে ১২ থেকে ১৭ বছরের শিক্ষার্থীদের টিকা কার্যক্রম শুরু হলো হোসেনপুরে ইউপি নির্বাচনে সরে দাঁড়ালেন ১০ জন প্রার্থী রূপগঞ্জের হাসেম ফুডস লি. অগ্নিকাণ্ডে মারা যাওয়া ১৯ জনের পরিবারকে অনুদান কিশোরগঞ্জে ৪৫০ পিস ইয়াবাসহ এক মাদক ব্যবসায়ী আটক কিশোরগঞ্জে উদ্যোক্তাদের নিয়ে নিরাপদ ও পুষ্টিকর খাদ্যোৎপাদন প্রশিক্ষণ র‍্যাবের হাতে ভারতীয় মালামালসহ এক চোরাচালানকারী আটক কিশোরগঞ্জে যানজট নিরসন সংক্রান্ত সভা ৬শ’ অটোর ৯টি রুট

অধ্যাপক মো. শহীদুল্লাহ

অধ্যাপক মো. শহীদুল্লাহ

মো. শহীদুল্লাহ, ১৯৬৬ সালের ২০ অক্টোবর কিশোরগঞ্জ জেলার ভৈরব পৌর শহরের চন্ডিবের ১০নং ওয়ার্ডস্থ মোল্লাবাড়ি।
পারিবারিক জীবন: বাবা আবদুল হাসিম মোল্লা, মাতা মোছা. রফিয়া খাতুন, স্ত্রী আলেয়া আক্তার খুকী ও ৪ সন্তানের জনক। বড় কন্যা রওনক জাহান মিম, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ে ইতিহাস বিভাগে অধ্যয়নরত। ছেলে রাহাত হাসান নাফি ২০২০ সালে হাজী আসমত কলেজ, ভৈরব থেকে উচ্চ মাধ্যমিক উত্তীর্ণ। কণিষ্ঠ দুই জমজ কন্যা নুসরাত জাহান ও ইসরাত জাহান বাংলাদেশ রেলওয়ে উচ্চ বিদ্যালয়, ভৈরবে অষ্টম শ্রেণিতে অধ্যয়নরত।
শিক্ষাজীবন: প্রাথমিক শিশু আনসার ক্যাডেট স্কুল ১৯৭৬, মাধ্যমিক বাংলাদেশ রেলওয়ে উচ্চ বিদ্যালয় ১৯৮১, উচ্চ মাধ্যমিক ঢাকা কলেজ ১৯৮৩, অনার্স ও মাস্টার্স সমাজকল্যাণে ঢাকা বিশ্ববিদ্যালয় ১৯৮৬ ও ১৯৮৭ ব্যাচ।
পেশা ও কর্মস্থল: ১৯৯৪ সালে রফিকুল ইসলাম মহিলা কলেজ, ভৈরবে সমাজকল্যাণের প্রভাষক হিসেবে যোগদান করে বর্তমানে অত্র প্রতিষ্ঠানে সমাজকর্ম বিভাগের সহকারী অধ্যাপক ও বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত। ২৭ বছরের শিক্ষকতার অভিজ্ঞতা।
জাতীয় পুরস্কার: ২০০৪ সালে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক শিক্ষাক্ষেত্রের সর্ব্বোচ্চ পুরস্কার জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষকের (কলেজ পর্যায়) পুরস্কার অর্জন এবং তৎকালীন মহামান্য রাষ্ট্রপতি প্রফেসর ইয়াজউদ্দিন আহমেদের নিকট থেকে পুরস্কার হিসেবে স্বর্ণপদক ও সনদপত্র গ্রহণ। এর পূর্বে ভৈরব, কিশোরগঞ্জ ময়মনসিংহ অঞ্চলে শ্রেষ্ঠ শিক্ষকের পুরস্কার অর্জন।
প্রকাশনা: সমাজকর্ম বিষয়ে উচ্চ মাধ্যমিক, ডিগ্রি, অনার্স, প্রিলিমিনারি, মাস্টার্স এবং সৃজনশীল অসংখ্য গ্রন্থের প্রণেতা। এ পর্যন্ত প্রকাশিত গ্রন্থ ৮২। প্রকাশনী গ্রন্থকুটির, পাঞ্জেরী পাবলিকেসন্স, মৌসুমী প্রকাশনী, জ্ঞান প্রকাশ। বইয়ের বাজার বাংলাদেশ ও ভারত।
পেশাগত প্রশিক্ষণ: অনার্স শিক্ষক প্রশিক্ষণ কোর্স ২০০৯, জাতীয় বিশ্ববিদ্যালয়। উচ্চ মাধ্যমিক শিক্ষক প্রশিক্ষণ কোর্স ১৯৯৭ ময়মনসিংহ, সৃজনশীল প্রশ্নপত্র প্রণয়ন ও উত্তরপত্র মূল্যায়ন বিষয়ক প্রশিক্ষণ ২০১৩, ময়মনসিংহ।
সদস্যপদ লাভ: বাংলা একাডেমিক, সোস্যাল ওয়েল ফেয়ার এলামনাই এসোসিয়েশন, ঢাকা বিশ্ববিদ্যালয়, রেজিস্ট্রার্ড গ্র্যাজুয়েট, ঢাকা বিশ্ববিদ্যালয়, আজীবন সদস্য, বাংলাদেশ মানবাধিকার কমিশন, ভৈরব প্রেসক্লাব।
সক্রিয় কর্মী: নিরাপদ সড়ক চাই (নিসচা), বাংলাদেশ মানবাধিকার কমিশন।
জাতীয় ও স্থানীয় পত্রিকার কলামিস্ট: প্রথম আলো, দৈনিক ইত্তেফাক, ভোরের কাগজ, দৈনিক বাংলা, বাংলা বাজার পত্রিকা, বাংলার বাণী, দৈনিক গৃহকোণ, দৈনিক পূর্বকণ্ঠ, সাপ্তাহিক অরুণিমা, জনপদ সংবাদ।
মনস্তাস্তিক প্রশিক্ষণ: দি সিপভা মাইন্ড কন্ট্রোল মেথড (ইউকে) এর গ্র্যাজুয়েট ১৯৯২। ২০১৯ সালে পবিত্র হজ্বব্রত পালন।
প্রিয় শখ: ভ্রমণ ও লেখালেখি।
বর্তমান ঠিকানা: ওয়ার্ড নং-১০ হোল্ডিংনং-২২৯/৪, চন্ডিবের মোল্লাবাড়ি, পো: ভৈরব, জেলা-কিশোরগঞ্জ।

সূত্র: মোস্তাফিজ আমিন সম্পাদিত গুণিজন


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: কপি করা নিষেধ!!!