• বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ০৯:৫৯ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
ভিক্ষা জীবন ছেড়ে কাজ ও বাসস্থান চান কুলিয়ারচরের হিজড়ারা ভৈরবের নির্ভীক নারী শারমিন আক্তার জুঁই স্বেচ্ছাশ্রমের অদম্য কোভিডযোদ্ধা সবাইকে সঙ্গে নিয়ে আরও শক্তিশালীভাবে এগিয়ে যাবে যায়যায়দিন …… এমডি কিশোরগঞ্জে ১২ থেকে ১৭ বছরের শিক্ষার্থীদের টিকা কার্যক্রম শুরু হলো হোসেনপুরে ইউপি নির্বাচনে সরে দাঁড়ালেন ১০ জন প্রার্থী রূপগঞ্জের হাসেম ফুডস লি. অগ্নিকাণ্ডে মারা যাওয়া ১৯ জনের পরিবারকে অনুদান কিশোরগঞ্জে ৪৫০ পিস ইয়াবাসহ এক মাদক ব্যবসায়ী আটক কিশোরগঞ্জে উদ্যোক্তাদের নিয়ে নিরাপদ ও পুষ্টিকর খাদ্যোৎপাদন প্রশিক্ষণ র‍্যাবের হাতে ভারতীয় মালামালসহ এক চোরাচালানকারী আটক কিশোরগঞ্জে যানজট নিরসন সংক্রান্ত সভা ৬শ’ অটোর ৯টি রুট

শিশু নির্মাতা তিতলী’র আন্তর্জাতিক অর্জন উপলক্ষে ভৈরব উদয়ন স্কুলের পক্ষ থেকে সংবর্ধনা

# নিজস্ব প্রতিবেদক :-

ভৈরব উদয়ন স্কুলের দশম শ্রেণির মেধাবী শিক্ষার্থী জোহ্রা রহমান তিতলী’র নির্মিত শিক্ষামূলক স্বল্পদৈর্ঘ শিশুতোষ চলচ্চিত্র- “অপেক্ষা” আন্তর্জাতিক পর্যায়ের দু’টি উৎসবে মনোনিত হওয়ায় “ভৈরব উদয়ন স্কুল”-এর পক্ষ থেকে আজ ২৭ সেপ্টেম্বর সোমবার এক সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। ইউরোপের ইংল্যান্ড ও নেদারল্যান্ডে পৃথক দুটি শর্টফিল্ম ফেস্টিভ্যালে অফিসিয়াল মনোনয়ন পাওয়া তিতলীর এই কৃতিত্বের আনন্দ সংবাদে স্কুল কর্তৃপক্ষ এই আয়োজন করেছে। এসময় অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, ভৈরব উপজেলা যুবউন্নয়ন কর্মকর্তা জলি বদন তৈয়বা, নাট্যনির্মাতা মতিউর রহমান সাগর, অভিনেতা মানিক চৌধুরী প্রমুখ।
সংবর্ধনা অনুষ্ঠানে বিদ্যালয়ের প্রধান শিক্ষক এটিএম খলিলুর রহমান আকন্দ (চাঁন মিয়া স্যার) তার বক্তব্যে বলেন, আমাদের বিদ্যালয় ভাল ফলাফল নিশ্চিত করার পাশাপাশি সুনাগরিক তৈরীর কাজটিকে বেশি গুরুত্ব দিয়ে থাকে। তাই শিক্ষার্থীদের সহপাঠ কার্যক্রমকে আমরা যথাযথ গুরুত্ব দিয়ে থাকি। তিতলী’র এই অর্জনে সেজন্যই আমাদের শিক্ষকবৃন্দ অত্যন্ত আনন্দিত, গর্বিত। আজ ২৭ সেপ্টেম্বর থেকে ইংল্যান্ডের বার্মিংহামে শুরু হবে “লিফ্ট অফ গ্লোবাল নেটওয়ার্ক” আয়োজিত একটি উৎসব, যেখানে বিশে^র অন্যান্য দেশের চলচ্চিত্রের সাথে “অপেক্ষা” চলচ্চিত্রটি প্রদর্শিত হবে আর “আমস্টার্ডাম শর্টফিল্ম” উৎসবটির আয়োজন হবে ইউরোপের নেদারল্যান্ডে, আগামী ডিসেম্বর মাসে।
ভৈরবের মেয়ে তিতলী করোনাকালের একটি গৃহবন্ধী শিক্ষার্থীর মানসিক চাপের অবস্থাকে বিষয়বস্তু করেছে তার নিজের শর্টফিল্মে। বিশ^ব্যাপি করোনার ভয়াবহ থাবায় সকল দেশেই আকষ্মিকভাবে শিশুরা অপরিচিত একটা ভয়ার্ত পরিবেশে থেকে থেকে সেখান থেকে মুক্ত হতে ব্যাকুল হয়ে অপেক্ষা করে সেই মুহুর্তের জন্য, যখন এই পৃথিবীটি আবার তার নিজের হয়ে উঠবে। কোভিড-১৯ শুরু কিছুদিন পর ঘরে বসে শর্টফিল্ম বানিয়ে একটি প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য তিতলী এটি নির্মাণ করলেও সেসময় সেরাদের মাঝে জায়গা করে নিতে পারেনি “অপেক্ষা”। পরবর্তীতে ভৈরবের প্রথম নারী নির্মাতা হিসাবে তার এই শর্টফিল্মটি ২০২০ সালের মে মাসে অনলাইন প্ল্যাটফর্মে মুক্তি পায়। ২০২১ সালে তিতলী দেশের অন্যতম কনিষ্ঠ শিশু নির্মাতা হিসাবে আন্তর্জাতিক পর্যায়ে মনোনয়ন পায়। বর্তমানে “অপেক্ষা” দুটি উৎসবের জুরি বোর্ডের বিচারাধীন রয়েছে। শিশু নির্মাতা তিতলী আশাবদী যে, তার এই ফিল্মটি গুরুত্বপূর্ণ কোন পুরস্কারও জিতে নিতে পারে। সে তার এসএসসি পরীক্ষা শেষে আরো একটি শর্টফিল্ম নির্মাণের আগ্রহ প্রকাশ করেছে। তার মা আবৃত্তিশিল্পী জলি বদন তৈয়বা জানান- “মেয়ের অর্জনে আমি গর্বিত এবং সে সুন্দর মানুষ হোক, সেই শিক্ষাই তাকে আমরা দেয়ার চেষ্টা করছি। উদয়ন স্কুলও সেই বিষয়গুলো অত্যন্ত গুরুত্ব দিয়ে চেষ্টা করে। তিতলীর অর্জনে ভৈরব উদয়ন স্কুলের ভূমিকাও অনেক বেশি।”
জোহ্রা রহমান তিতলী ছোটবেলা থেকেই তার বাবা, অভিনেতা ও নির্দেশক মতিউর রহমান সাগরের হাত ধরে ২০১৩ সালে অভিনয়ে পা রাখে শিশু শিল্পী হিসাবে। তখন থেকেই প্রায় নিয়মিত অভিনয় করছে এবং অল্প বয়সেই নাটক রচনা ও নির্দেশনার কাজ শিখতে শুরু করে। শিশু নির্মাতা তিতলী শুধু নাট্য জগতে নয়, পড়ালিখায়ও অত্যন্ত মেধাবী। প্রতিটি পাবলিক পরীক্ষায় জিপিএ-৫ পেয়ে এসেছে। তার রচিতা ছড়া, কবিতা ও গল্প দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ জাতীয় দৈনিকে প্রকাশিত হয়েছে। সম্প্রতি একটি রচনা প্রতিযোগিতায় তিতলী জেলা পর্যায়ে প্রথম স্থান অর্জন করে।
ভৈরব উদয়ন স্কুলের পক্ষ থেকে তাকে ফুলেল শুভেচ্ছা ও ক্রেস্ট উপহার দেয়া হয়। করোনা পরিস্থিতি বিবেচনায় রেখে, স্বাস্থ্যবিধি মেনে আয়োজিত অনাড়ম্বর এই অনুষ্ঠানে সীমিত শিক্ষার্থী ও শিক্ষকবৃন্দ উপস্থিত থেকে তাকে সংবর্ধনা প্রদান করা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: কপি করা নিষেধ!!!